Winter Vegetables: শীতকালে পাতে রাখুন এই সবজিগুলি, তাহলেই একাধিক রোগ-ব্যাধি এড়িয়ে সুস্থ জীবন কাটাতে পারবেন

Winter Vegetables: শীতের মরসুমে সুস্থ থাকত হলে ডায়েটে অবশ্যই রাখতে হবে প্রয়োজনীয় মরশুমি সবজি

হাইলাইটস:

  • শীত পড়তে না পড়তেই বাজার জুড়ে দেখা মিলছে রকমারি সবজির মেলা
  • এই শীতের সবজির গুণের তালিকাও বেশ লম্বা
  • তাই এই মরশুমে সুস্থ থাকতে হলে পাতে থাকুক কিছু বাছাই করা সবজি

Winter Vegetables: শীত পড়তে না পড়তেই বাজার দেখা মিলছে রকমারি সবজির মেলা। আর এই শীতের সবজির গুণের তালিকাও বেশ লম্বা। তাই এই মরশুমে সুস্থ থাকার ইচ্ছা থাকলে নিয়মিত পাতে থাকুক কিছু বাছাই করা সবজি। আজকের প্রতিদেবনে রইল সেই তালিকা….

সাথে থাকুক গাজর

ভিটামিন এ-এর উৎকৃষ্ট উৎস হল গাজর(Carrot)। এই সবজিতে রয়েছে বিটা ক্যারোটিন। এছাড়াও ফাইবারে ভরপুর গাজরের গুণে পাচন ক্ষমতা ও ইমিউনিটি বাড়বে বৈকি!

We’re now on WhatsApp – Click to join

ডায়েটে রাখুন বিট

লো ফ্যাট অথচ উচ্চ পুষ্টিগুণে ভরপুর বিট রক্তচাপ নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত। পাশাপাশি সুস্থ রাখে হার্টকেও। এতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের টক্সিন নিমেষে কমিয়ে দেয়। ফলে ত্বক ও চুলের স্বাস্থ্য ফিরতে সময় লাগবে না।

প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পালং শাক

পুষ্টিতে ভরপুর এই সবুজ শাক (Spinach)। পালং শাকে রয়েছে স্মৃতিশক্তি ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ানোর পুষ্টিগুণ। সেই সঙ্গে এই শাকে মজুত রয়েছে ভিটামিন কে, অ্যান্টিঅক্সিডেন্ট, ফোলেট এবং লুটেইন, যা মস্তিষ্ক এবং শরীরের কর্মক্ষমতা বাড়াতে একাই একশো।

স্বাস্থ্যের হাল ফেরাবে রাঙা আলু

রাঙালু অল্প পরিমাণে খেলেও বহুক্ষণ পেট ভর্তি থাকে। ফলে বারবার খাওয়ার প্রবণতা কমে, যা ওজন কমাতে প্রয়োজনীয়। ডায়াবেটিক রোগীদের রক্তে শর্করা পরিমাণ নিয়ন্ত্রণে ক্ষেত্রেও সাহায্য করে রাঙা আলু। পাশাপাশি এতে রয়েছে প্রচুর ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও মিনারেল যা ইমিউনিটিকে বাড়াতে সিদ্ধহস্ত।

শালগমকে বাদ দিলে চলবে না

পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ শালগম (Turnip) শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই এই মরসুমে সাধারণ সর্দি কাশির হাত থেকে রক্ষা পেতে চাইলে তরকারিতে কয়েক কুচো শালগম যোগ করতে ভুলবেন না যেন!

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.