Vegetables For Brain: মস্তিস্ককে সতেজ রাখতে চান তো নাকি? তাহলে এই ৫টি সবজি অবশ্যই নিয়মিত ডায়েটে রাখুন

Vegetables For Brain: ব্রেনকে চাঙ্গা রাখতে চাইলে এই ৫টি সবজি নিয়মিত পাতে রাখতে ভুলবেন না

হাইলাইটস:

  • উন্নতির শিখরে উঠতে চাইলে বুদ্ধিমত্তার প্রয়োজন
  • বিশ্বের চালকের আসনে বসে রয়েছেন সব বুদ্ধিমান ব্যক্তিরাই
  • তাই যে কোনো প্রকারে ব্রেন পাওয়ার বাড়িয়ে নেওয়াটাই আসল কাজ

Vegetables For Brain: এই পৃথিবীর চালকের আসনে বসে রয়েছেন সব বুদ্ধিমান ব্যক্তিরাই। আইনস্টাইন থেকে শুরু করে বিল গেটস, সকল বিশ্ববরেণ্য ব্যক্তিদের মধ্যে ‘কমন’ হল আর পাঁচজনের থেকে বুদ্ধিমত্তায় অনেকটাই এগিয়ে এনারা। তাহলে নিশ্চয়ই বুঝতেই পারছেন যে, জীবনে বড় কিছু করে সবাইকে ছাপিয়ে একদম শীর্ষে পৌঁছতে চাইলে আপনাকে বুদ্ধির গোড়ায় শান দিতেই হবে। তাই যে কোনো প্রকারে ব্রেন পাওয়ার বাড়িয়ে নেওয়াটাই আসল কাজ।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ানোটা খুব একটা কঠিন কাজ নয়। বরং কয়েকটি সবজি নিয়মিত পাতে রাখলেই কিন্তু চাঙ্গা হতে পারে ‘ব্রেন হেলথ’। চলুন জেনে নেওয়া যাক এই অত্যন্ত কার্যকরী সবজিগুলি সম্পর্কে।

১. শতমূলী খাচ্ছেন কী?

গ্রাম বাংলার আনাচেকানাচে বেড়ে ওঠা শতমূলী এখন শিক্ষিত বাঙালি ঘরে অবহেলিত একটি সবজি। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি, ফোলেট এবং ফাইবারের মতো অত্যন্ত উপকারী কিছু উপাদান। তাই ব্রেন পাওয়ার বাড়াতে এই সবজির জুড়ি মেলা ভার।

​২. নিয়মিত বিট ​খান:

বিটে রয়েছে প্রচুর পরিমাণে নাইট্রেট। আর এই উপাদান মস্তিষ্কে রক্ত চলাচল ত্বরান্বিত করার কাজে সিদ্ধহস্ত। ফলে ব্রেনকে কার্যকরী করার কাজে বিট একাই একশো।

৩. পাতে ব্রকোলি ​রাখতে ভুলবেন না:

ব্রকোলি আইসোথিওসায়ানেটস নামক একটি উপাদান রয়েছে। ব্রেনের স্বাস্থ্য ফেরানোর কাজে সিদ্ধহস্ত এই উপাদান। গবেষণায় প্রমাণিত, নিয়মিত এই খাবার খেলে মস্তিষ্ক থেকে টক্সিন বেরিয়ে যায়। পাশাপাশি ব্রেনের প্রদাহ প্রশমিত করার কাজেও ব্রকোলি দারুন কার্যকরী।

৪. ডায়েটে রাখুন বাঁধাকপি​:

বাঁধাকপি​তে রয়েছে কিছু অত্যন্ত উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু ব্রেনের জন্য অত্যন্ত উপকারী। একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত এই সবজি খেলে মোটর নিউরন স্কিলও বাড়ে।

​৫. গাজরখেলেই সমস্যার সমাধান:

গাজরে রয়েছে লিউনটেওলিন নামক একটি উপাদান। ব্রেনের মাইক্রোগিলার কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে এই উপাদান। বিশেষজ্ঞরা জানাচ্ছেন গাজরের মতো উপকারী একটি সবজি রোজ খেলে ব্রেনের কার্যক্ষমতা কয়েকগুণ বাড়তে সময় লাগবে না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.