Turmeric Water Benefits: হলুদের পানির উপকারিতাগুলি জানুন

Turmeric Water Benefits: প্রতিদিন সকালে হলুদের পানি পান করলে কী কী উপকার পাওয়া জেনে নিন

হাইলাইটস:

  • হলুদের পানি প্রাকৃতিক ব্যাথানাশক হিসেবে কাজ করে
  • হলুদের পানি লিভারে পিত্তের উৎপাদন বাড়াতে সাহায্য করে

Turmeric Water Benefits: ভারতীয় মশলা শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। এই স্বাস্থ্যকর মশলার তালিকায় হলুদের নামটি শীর্ষে রয়েছে। এই হলুদ রঙের মশলা প্রতিটি ভারতীয় খাবারে প্রয়োজন, এবং এর বৈশিষ্ট্যগুলি আপনাকে ফিট রাখতে সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস হলুদের পানি খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। এক চিমটি হলুদের সাথে সহজভাবে গরম জল শতাব্দী ধরে আয়ুর্বেদিক ওষুধের একটি অংশ। আসুন জেনে নিই নিয়মিত হলুদের পানি পান করলে কী কী উপকার পাওয়া যায়-

অনাক্রম্যতা বৃদ্ধি

হলুদ জলের নিয়মিত ব্যবহার এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং ইমিউনোমোডুলেটরি প্রভাবগুলির কারণে অনাক্রম্যতাকে শক্তিশালী করতে পারে। এই জল শরীরকে সংক্রমণ, ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে সাহায্য করে, ফলে রোগের ঝুঁকি কমায়।

হজম উন্নতি

হলুদের পানি লিভারে পিত্তের উৎপাদন বাড়াতে সাহায্য করে। চর্বি হজম করা সহজ করে এবং এইভাবে সামগ্রিক হজম উন্নত করে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি প্রশমিত করতে এবং ফোলাভাব এবং গ্যাসের লক্ষণগুলি কমাতেও সহায়তা করে।

ডায়াবেটিস পরিচালনা করুন

হলুদের পানি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ডায়াবেটিস সম্পর্কিত জটিলতাগুলিও কমাতে পারে।

শরীরকে ডিটক্সিফাই করতে সহায়ক

হলুদের পানির ডিটক্সিফাইং বৈশিষ্ট্য লিভারের কার্যকারিতা বাড়ায় এবং শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এটি রক্তকে বিশুদ্ধ করে এবং এইভাবে ডিটক্সিফিকেশন প্রক্রিয়া বাড়ায়।

হার্টের স্বাস্থ্য উন্নত করা

হলুদে উপস্থিত কারকিউমিন কোলেস্টেরলের মাত্রা কমাতে, রক্তচাপ কমাতে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করতে সাহায্য করতে পারে, যার ফলে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে এবং হৃদরোগের স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

ন্যাচারাল পেইন কিলার

হলুদের পানি প্রাকৃতিক ব্যাথানাশক হিসেবে কাজ করে, যা কোনো ওষুধ ব্যবহার ছাড়াই মাথাব্যথা, মাসিকের ক্র্যাম্প এবং পেশী ব্যথা সহ বিভিন্ন ধরনের ব্যথা থেকে মুক্তি দেয়।

ত্বক সুস্থ করে তোলে

নিয়মিত হলুদের জল পান করলে এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে ত্বক উজ্জ্বল হয়। এটি ব্রণ, দাগ এবং অন্যান্য ত্বকের সমস্যা কমাতে সাহায্য করে, ত্বককে উজ্জ্বল এবং তারুণ্যময় করে তোলে।

মানসিক স্বাস্থ্যের উন্নতি

হলুদের পানি শুধু শারীরিক নয় মানসিক স্বাস্থ্যের জন্যও উপকারী। প্রতিদিন সকালে খালি পেটে এই পানি পান করলে মস্তিষ্ক সুস্থ থাকে এবং এর সাথে সম্পর্কিত সমস্যা দূর হয়।

We’re now on WhatsApp- Click to join

ক্যান্সার প্রতিরোধে সহায়ক

কারকিউমিনের অন্যতম আলোচিত এবং ঔষধি গুণ হল এর ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য। শুধু তাই নয়, অনেক গবেষণায় দেখা গেছে যে কারকিউমিনে টিউমার-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা টিউমারের বৃদ্ধি সীমিত করে এবং ক্যান্সার কোষের আরও বিস্তার রোধ করে।

এভাবে হলুদের পানি তৈরি করুন

  • প্রথমে এক গ্লাস পানি গরম করুন।
  • এবার পানিতে এক-চতুর্থাংশ চা-চামচ হলুদ মিশিয়ে ভালো করে মেশান।
  • ১৫ মিনিট পর পান করুন।
  • আপনি চাইলে এই পানিতে অর্ধেক লেবু এবং আধা চামচ মধুও মেশাতে পারেন।
  • শুরুতে হলুদের ব্যবহার কমিয়ে তারপর ধীরে ধীরে পরিমাণ বাড়াতে হবে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.