Sweet Potatoes For Heart: এই অবহেলিত সবজিই হার্টের বন্ধু, নিয়মিত খেলে পরতে হবে না হার্ট অ্যাটাকের ফাঁদে!

Sweet Potatoes For Heart: হৃৎপিণ্ডের হাল ফেরানোর কাজে এই সবজির জুড়ি মেলা ভার! এছাড়াও রয়েছে একাধিক চমকে দেওয়া গুণ

হাইলাইটস:

  • হার্টের রোগের থেকে দূরত্ব বাড়াতে চাইলে নিয়মিত মিষ্টি আলুর পদ খেতে হবে
  • কিন্তু ঠিক কী ভাবে হার্টের খেয়াল রাখে এই সবজি?
  • উত্তর জানতে হলে এই প্রতিবেদনটি পড়ে ফেলুন

Sweet Potatoes For Heart: হার্টকে সুস্থ-সবল না রাখতে পারলে অচিরেই হার্ট অ্যাটাক, হার্ট ফেলিওর থেকে শুরু করে একাধিক ছোট-বড় রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। আর এই অঙ্গের হাল ফেরাতে হলে পাতে জায়গা করে দিন অতি উপকারী মিষ্টি আলুকে। তাতেই উপকার পাবেন হাতেনাতে। তাই আর সময় নষ্ট না করে হার্টের কার্যকারিতা বাড়ানোর কাজে মিষ্টি আলুর ভূমিকা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

​পুষ্টির খনি 

মিষ্টি আলুতে রয়েছে বিটা ক্যারোটিনের খনি। আর এই উপাদান একাধিক রোগ প্রতিরোধের কাজে একাই একশো। শুধু তাই নয়, এই আলুতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন এবং সেলেনিয়ামের মতো জরুরি ভিটামিন-খনিজ। তাই দেহে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলতে হলে মিষ্টি আলুর জুড়ি মেলা ভার।

হৃদপিন্ডের বন্ধু​

এই অবহেলিত সবজিতে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহে প্রদাহের প্রকোপ কমানোর কাজে সাহায্য করে। আর শরীরে ইনফ্লামেশনের দাপট কমলে যে সহজেই হৃদরোগের ফাঁদ এড়াতে পারবেন, তা তো সহজেই অনুমেয়। শুধু তাই নয়, এই সবজিতে উপস্থিত অ্যান্থোসায়ানিন নামক উপাদানটি হার্ট অ্যাটাক প্রতিরোধের কাজেও বিশেষ ভূমিকা নেয়। তাই হার্টকে সুস্থ-সবল রাখতে হলে যত দ্রুত সম্ভব মিষ্টি আলুর সঙ্গে সন্ধি করে নিন।

তবে শুধু হার্টের হাল ফেরানোর কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে মিষ্টি আলু। যেমন–

বাড়বে স্মৃতিশক্তি 

এই সবজিতে মজুত রয়েছে অ্যান্থোসায়ানিন, যা স্মৃতিশক্তি বাড়ানোর কাজে একাই একশো। এমনকী এতে উপস্থিত একাধিক অ্যান্টিঅক্সিডেন্টের গুণে দেহে প্রদাহের প্রকোপও কমে। তাই বয়সকালে ডিমেনশিয়ার মতো সমস্যা এড়িয়ে চলতে হলে রোজের পাতে এই সবজিকে জায়গা করে দিন।

ইমিউনিটি​ হবে চাঙ্গা 

রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ানোর কাজে আপনাকে সাহায্য করতে পারে মিষ্টি আলু। কারণ এতে রয়েছে বিটা ক্যারোটিনের ভাণ্ডার যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

​পেটের সমস্যা দূর হবে

অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় ভোগেন। আর এইসব ছুটকো পেটের সমস্যাকে মাত দিতে পারে মিষ্টি আলু। কারণ এই আলুতে রয়েছে ফাইবারের ভাণ্ডার যা অন্ত্রের হাল ফেরানোর কাজে একাই একশো। আর কোলোন সুস্থ থাকলেই যে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা উধাও হবে, তা তো সহজেই অনুমেয়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.