Sleep Impact Health: লোকেরা তাদের ঘুম সম্পর্কে কেমন অনুভব করে তা তাদের সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে জেনে নিন

Sleep Impact Health: কীভাবে ঘুম স্বাস্থ্য প্রভাবিত করে?

হাইলাইটস:

  • ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • আমাদের দিন শুরু করার আগে আমাদের একটি ভালো রাতের ঘুম পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • ঘুম স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে আপনার জানা উচিত।

Sleep Impact Health: ঘুম আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উপর একটি বিশাল প্রভাব ফেলে এবং আমাদের দিন শুরু করার আগে আমাদের একটি ভালো রাতের ঘুম পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ! ঘুম স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে আপনার কিছু জিনিস জানা উচিত-

https://x.com/AHealthBlog/status/1688973202200891392?s=20

১. আপনার ঘুমের গুণমান ঘুমের পরিমাণের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ:

আপনি ৫ ঘন্টা বা ১০ ঘন্টা ঘুমান তা বিবেচ্য নয়, আপনি কতটা ভালো ঘুমান তা আরও গুরুত্বপূর্ণ। ভালো মানের ঘুম যেকোনো অসুস্থতার জন্য, ক্লান্তিকর দিন বা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য সেরা ওষুধ।

২. ঘুম আমাদের চাপের লেভেলকে প্রভাবিত করে: 

খারাপ ঘুমের ফলে মানসিক চাপ বাড়বে এবং চাপ বাড়লে খারাপ ঘুম হবে। তাই, এই বৃত্ত ভাঙ্গার জন্য, এটা গুরুত্বপূর্ণ যে আমরা নিশ্চিত করি যে জীবনে কিছু চাপ আছে এবং চাপ লেভেল ন্যূনতম রাখতে আমরা সবসময় ভালো ঘুম পাই।

৩. উৎপাদনশীলতা এবং কর্মক্ষমতা:

ঘুম আমাদের উৎপাদনশীলতা এবং কর্মক্ষমতার সাথেও সম্পর্কিত। একটি ভাল রাতের ঘুম প্রায়শই আপনাকে উৎসাহিত বোধ করবে, যার অর্থ আমাদের কর্মক্ষমতা এবং উৎপাদনশীলতা অনেক ভালো হবে। যাইহোক, খারাপ ঘুম আপনাকে খামখেয়ালী, বিরক্ত করে তুলবে এবং কর্মক্ষেত্রে বা অন্য কোন কাজে খারাপ পারফরম্যান্সের দিকে পরিচালিত করবে।

https://x.com/wellcometrust/status/1689281881978654721?s=20

৪. মানসিক স্বাস্থ্যের সাথে সম্পর্ক:

আমাদের মানসিক স্বাস্থ্যের সাথে ঘুমের একটি সত্যিই গুরুত্বপূর্ণ সংযোগ রয়েছে বলেও দেখা গেছে। বিষণ্ণতা, উদ্বেগ বা অন্য কোনো মানসিক স্বাস্থ্য সমস্যা প্রায়ই রাতের খারাপ ঘুমের সাথে মিলিত হয়েছে। যখন শরীরের সার্কেডিয়ান তাল বিরক্ত হয়, তখন এটি যেকোনো মানসিক স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই, এটাও গুরুত্বপূর্ণ যে আমরা যদি আমাদের মানসিক স্বাস্থ্যকে ফিট রাখতে চাই তাহলে আমাদের সবসময় ভালো ঘুম হয়।

৫. অনিদ্রা এবং জ্ঞানীয় কর্মক্ষমতা: 

অনিদ্রা একটি ঘুমের ব্যাধি যেখানে একজন ব্যক্তি ঘুমিয়ে পড়তে বা ঘুমিয়ে থাকতে অসুবিধার সম্মুখীন হন। এটি আমাদের জ্ঞানীয় পারফরম্যান্সের উপর গভীর প্রভাব ফেলে যেমন মনোযোগের হার, প্রতিক্রিয়ার সময়, কাজের স্মৃতি এবং সমস্যা সমাধানের ক্ষমতা। গবেষণায় দেখা গেছে যে নিদ্রাহীন ব্যক্তিদের তুলনায় যাদের অনিদ্রা আছে তাদের জ্ঞানগত কর্মক্ষমতা কম থাকে এবং এটি আমাদের জীবনে ঘুমের গুরুত্ব দেখায়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.