Rheumatoid Arthritis: রিউমাটয়েড আর্থ্রাইটিসে প্রদাহ ছাড়াই ব্যথা? এটা কি সম্ভব! আসুন দেখেনি গবেষকরা কি বলছেন

Rheumatoid Arthritis: এখানে কেন রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত কিছু লোকের প্রদাহ ছাড়াই ব্যথা হয়? এ বিষয়ে আলোচনা করা হল 

 

হাইলাইটস:

  • গবেষণা পরামর্শ দেয় যে RA এর কিছু ক্ষেত্রে, ব্যথা নিউরোজেনিক প্রদাহ দ্বারা চালিত হতে পারে
  • RA-সম্পর্কিত ব্যথা সহ, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের পরিবর্তন ঘটাতে পারে যা ব্যথার উপলব্ধি বৃদ্ধি করে
  • মানসিক এবং মানসিক কারণ, যেমন চাপ, উদ্বেগ এবং বিষণ্নতা, RA-তে ব্যথার অভিজ্ঞতায় অবদান রাখতে পারে

Rheumatoid Arthritis: রিউমাটয়েড আর্থ্রাইটিস (RA) সহ কিছু লোক কেন প্রদাহের আপাত লক্ষণ ছাড়াই ব্যথা অনুভব করে তা বোঝা রিউমাটোলজি গবেষণায় আগ্রহের বিষয়। সাম্প্রতিক গবেষণাগুলি এই ঘটনার সম্ভাব্য ব্যাখ্যাগুলির উপর আলোকপাত করেছে:

১. নিউরোজেনিক প্রদাহ:

গবেষণা পরামর্শ দেয় যে RA এর কিছু ক্ষেত্রে, ব্যথা নিউরোজেনিক প্রদাহ দ্বারা চালিত হতে পারে, যার মধ্যে নার্ভ ফাইবার সক্রিয়করণ এবং ক্লাসিক ইমিউন-মধ্যস্থ প্রদাহের অনুপস্থিতিতে প্রদাহজনক মধ্যস্থতাকারীদের মুক্তি জড়িত। এই ধরনের প্রদাহ ব্যথার উদ্দীপনার প্রতি উচ্চ সংবেদনশীলতার দিকে নিয়ে যেতে পারে এমনকি যখন জয়েন্টের প্রদাহ ভালোভাবে নিয়ন্ত্রিত বলে মনে হয়।

২. কেন্দ্রীয় সংবেদনশীলতা:

দীর্ঘস্থায়ী ব্যথার অবস্থা, RA-সম্পর্কিত ব্যথা সহ, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের পরিবর্তন ঘটাতে পারে যা ব্যথার উপলব্ধি বৃদ্ধি করে। কেন্দ্রীয় সংবেদনশীলতা বলতে পেরিফেরাল উদ্দীপনার প্রতি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের নিউরনের প্রতিক্রিয়াশীলতাকে বোঝায়, যার ফলে ব্যথার প্রাথমিক কারণ (যেমন, প্রদাহ) সমাধান হওয়ার পরেও ক্রমাগত ব্যথা হয়।

We’re now on WhatsApp – Click to join

৩. সিনোভাইটিস-স্বতন্ত্র ব্যথার পথ:

RA সহ কিছু ব্যক্তি সিনোভাইটিস-স্বাধীন পথের মাধ্যমে ব্যথা অনুভব করতে পারে, যেখানে ব্যথার সংকেতগুলি সরাসরি যৌথ প্রদাহের সাথে সম্পর্কিত নয় বিকল্প পদ্ধতির মাধ্যমে প্রেরণ করা হয়। এতে স্নায়ু সংকোচন, স্ট্রাকচারাল জয়েন্টের ক্ষতি, বা প্রভাবিত জয়েন্টের মধ্যে ব্যথা-সংবেদনশীল স্নায়ু তন্তুর (নোসিসেপ্টর) উপস্থিতি জড়িত থাকতে পারে।

৪. মনোসামাজিক কারণ:

মানসিক এবং মানসিক কারণ, যেমন চাপ, উদ্বেগ এবং বিষণ্নতা, RA-তে ব্যথার অভিজ্ঞতায় অবদান রাখতে পারে। এই কারণগুলি মস্তিষ্কে ব্যথা প্রক্রিয়াকরণের পথগুলির সাথে যোগাযোগ করতে পারে এবং ব্যথার উপলব্ধি বাড়িয়ে তুলতে পারে, যা সক্রিয় প্রদাহের অনুপস্থিতিতেও ক্রমাগত ব্যথার দিকে পরিচালিত করে।

৫. ব্যথা উপলব্ধিতে স্বতন্ত্র পরিবর্তনশীলতা:

ব্যথা উপলব্ধি অত্যন্ত স্বতন্ত্র, এবং জেনেটিক, পরিবেশগত এবং জীবনধারার কারণগুলি কীভাবে ব্যথা অনুভব করা হয় তা প্রভাবিত করতে পারে। কিছু ব্যক্তির ব্যথার প্রতি উচ্চতর সংবেদনশীলতা (হাইপারালজেসিয়া) বা ব্যথা সংকেত (হাইপোলজেসিয়া) সংশোধন করার ক্ষমতা হ্রাস পেতে পারে, যা RA-তে চলমান ব্যথা লক্ষণগুলিতে অবদান রাখতে পারে।

যদিও প্রদাহ হল রিউমাটয়েড আর্থ্রাইটিসের একটি হলমার্ক বৈশিষ্ট্য, RA-তে ব্যথা বহুমুখী এবং জটিল হতে পারে। উদীয়মান গবেষণা পরামর্শ দেয় যে প্রথাগত প্রদাহের বাইরের কারণগুলি, যেমন নিউরোজেনিক প্রদাহ, কেন্দ্রীয় সংবেদনশীলতা, সাইনোভাইটিস-স্বাধীন ব্যথা পথ এবং মনোসামাজিক প্রভাব, RA-তে ব্যথা উপলব্ধি এবং অধ্যবসায়ের মধ্যস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রক্রিয়াগুলি বোঝা ব্যক্তিগতকৃত চিকিৎসা পদ্ধতির বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যা কার্যকরভাবে ব্যথা লক্ষ্য করে এবং রিউমাটয়েড আর্থ্রাইটিসে বসবাসকারী ব্যক্তিদের জীবনযাত্রার মান উন্নত করে। RA-তে ব্যথার পরিবর্তনশীলতার জন্য নির্দিষ্ট অবদানকারীদের ব্যাখ্যা করার জন্য এবং রোগীদের দ্বারা অভিজ্ঞ ব্যথার বিভিন্ন দিকগুলিকে মোকাবিলা করার লক্ষ্যে লক্ষ্যযুক্ত হস্তক্ষেপ বিকাশের জন্য আরও গবেষণা প্রয়োজন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.