Raw Turmeric Benefits: ইমিউনিটিকে চাঙ্গা রাখতে চাইলে প্রতিদিন সকালে কাঁচা অবস্থায় সেবন করুন এই পরিচিত ভেষজ

Raw Turmeric Benefits: এই অতি পরিচিত ভেষজ নিয়মিত সেবন করলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

 

হাইলাইটস:

  •  এই আবহাওয়া বদলের সময় সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে চাঙ্গা রাখা প্রয়োজন
  •  আর এই কাজে আপনাকে যোগ্য সঙ্গত দিতে পারে কাঁচা হলুদ
  •  এমনকি এই ভেষজের গুণে ক্যানসারের মতো মারণ অসুখও থাকবে দূরে

Raw Turmeric Benefits: এ বারের মতো বিদায় নিতে চলেছে শীত। আর এমন আবহাওয়া বদলের সময়ই অতি সক্রিয় হয়ে উঠেছে কিছু ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস। আর এইসব রোগজীবাণুর ফাঁদে পড়লেই কিন্তু পিছু নেবে একাধিক জটিল সমস্যা। তাই এই সময় সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে চাঙ্গা রাখা প্রয়োজন। আর এই কাজে আপনাকে যোগ্য সঙ্গত দিতে পারে কাঁচা হলুদের মতো একটি অত্যন্ত উপকারী ভেষজ। তাই আর দেরি না করে ইমিউনিটি বাড়ানোর কাজে এই ভেষজের গুণাগুণ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

ইমিউনিটি থাকবে চাঙ্গা!​

কাঁচা হলুদে রয়েছে বিটা ক্যারোটিন, ক্যালশিয়াম, ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, জিঙ্ক, আয়রন, নিয়াসিন, পটাশিয়ামের মতো জরুরি উপাদান। আর এই সমস্ত উপাদান শরীরের রোগ প্রতিরোগ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই এই আবহাওয়া বদলের সময়ে সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে আপনাকে রোজ সকালে খালি পেটে এক টুকরো কাঁচা হলুদ সেবন করতেই হবে। তাতেই একাধিক সংক্রামক রোগের ফাঁদ এড়িয়ে সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

​আটকে দেবে ব্যাকটেরিয়ার আক্রমণ 

এই ঠান্ডা-গরমের আবহাওয়ায় সক্রিয় হয়ে ওঠে কোটি কোটি ব্যাকটেরিয়া। আর এইসব ব্যাকটেরিয়া শরীরে আক্রমণ শানালেই একাধিক জটিল রোগের ফাঁদে পড়ার আশঙ্কা তৈরী হয়। তবে কাঁচা হলুদে উপস্থিত নানাবিধ অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান এইসব ব্যাকটেরিয়া নিধনে সিদ্ধহস্ত।

তবে শুধু ইমিউনিটি বাড়ানোর কাজেই নয়, এর পাশাপাশি একাধিক শারীরিক সমস্যাতেও মহৌষধি হল কাঁচা হলুদ। যেমন-

​অ্যান্টিঅক্সিডেন্টের খনি​

শরীরে বিপাকক্রিয়ার ফলে তৈরি হয় একাধিক ক্ষতিকর উপাদান যা কিনা একাধিক ক্রনিক রোগকে ডেকে আনতে পারে। তাই বিপদ ঘটার আগেই এইসব ক্ষতিকর উপাদানের বিষ দাঁত ভেঙে দিতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কাঁচা হলুদ। কারণ এতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্ষতিকর উপাদান বা ফ্রি রেডিকলেসকে নিষ্ক্রিয় করার কাজে একাই একশো।

​হার্টের বন্ধু ​

হৃদপিন্ডের খেয়াল রাখার কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে কাঁচা হলুদ। কারণ এই ভেষজে রয়েছে এমন কিছু উপাদান যা রক্তচাপ এবং ক্ষতিকর এলডিএল কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখে। আর এই দুটি রোগ বশে থাকলে যে অনায়াসে হার্টের অসুখের ফাঁদ এড়িয়ে চলা যাবে, তা তো বলাই বাহুল্য!

ক্যানসার থাকবে দূরে

একটি গবেষণায় থেকে জানা গিয়েছে, নিয়মিত কাঁচা হলুদ সেবন করলে ক্যানসার সেলের বৃদ্ধি আটকে দেওয়া সম্ভব হয়। তাই এই প্রাণঘাতী রোগকে প্রতিরোধ করতে চাইলে কাঁচা হলুদের সঙ্গে সন্ধি করে নিন।

এর পাশাপাশি আর্থ্রাইটিস এবং অ্যালঝাইমার্স ডিজিজের মতো জটিল অসুখের ফাঁদে পরতে না চাইলেও নিয়মিত এই মশলা সেবন করুন। তাতেই আপনার সুস্থ জীবনের পথ প্রশস্থ হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.