Microplastics Have Made A Home In Our Brains: আপনি কি জানেন মাইক্রোপ্লাস্টিক আমাদের মস্তিষ্কে বাসা তৈরি করেছে? আসুন জেনে নি এর অর্থ কী!

Microplastics Have Made A Home In Our Brains: গবেষণায় প্রকাশ করা হয়েছে মাইক্রোপ্লাস্টিক আমাদের মস্তিষ্কে একটি ঘর তৈরি করেছে, এটির মানে জানতে হলে প্রতিবেদনটি পড়ুন 

 

হাইলাইটস:

  • প্লাস্টিকের মাইক্রোবিডস, ৫ মিমি-এর চেয়ে ছোট কণা, পৃথিবীর উদীয়মান দূষণকারীগুলির মধ্যে একটি
  • মাইক্রো/ন্যানো-প্লাস্টিক দূষণের একটি উদীয়মান রূপ, পরিবেশে সর্বব্যাপী এবং মানুষ এটির সংস্পর্শে আসতে বাধ্য
  • মাইক্রোবিডস স্নায়বিক স্বাস্থ্যের সমস্যা উত্থাপন করে

Microplastics Have Made A Home In Our Brains: প্লাস্টিকের মাইক্রোবিডস, ৫ মিমি-এর চেয়ে ছোট কণা, পৃথিবীর উদীয়মান দূষণকারীগুলির মধ্যে একটি৷ পূর্বে উদ্বেগগুলি কেবল সমুদ্রকে দূষিত করা বা বন্যপ্রাণীর মৃত্যু/ক্ষতি সম্পর্কে ছিল কিন্তু বিজ্ঞানীরা সম্প্রতি প্রমাণ করেছেন যে মাইক্রোপ্লাস্টিকগুলি আমাদের টিস্যুতে, মানুষের মস্তিষ্কে রয়েছে৷ এনভায়রনমেন্টাল হেলথ পার্সপেক্টিভস জার্নালে প্রকাশিত সাম্প্রতিক গবেষণায় একটি উদ্বেগজনক দাবী প্রকাশ করা হয়েছে মাইক্রোপ্লাস্টিক, যা আকারে মাইক্রন এবং দৈর্ঘ্যে মূলত এক মিলিমিটারের কম, মানুষের মস্তিষ্কে আক্রমণ করছে৷ নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল মাড়ির রোগ এবং মানসিক স্বাস্থ্যের অবনতির মধ্যে একটি যোগসূত্র খুঁজে পেয়েছে। এটি, ঘুরে, স্নায়বিক স্বাস্থ্যের সমস্যা উত্থাপন করে।

কিভাবে মাইক্রোপ্লাস্টিক আমাদের মস্তিষ্কে যায়?

নাভি মুম্বাইয়ের কোকিলাবেইন ধীরুভাই আম্বানি হাসপাতালের পরামর্শক নিউরোলজিস্ট ডাঃ ইয়াতিন সাগভেকারের মতে, সংক্রমণ ব্যাকটেরিয়া ত্বকের মাধ্যমে, বাতাসে শ্বাস নেওয়ার মাধ্যমে বা খাওয়ার মাধ্যমে (ট্রফিক সংক্রমণ বা খাবারের মাধ্যমে) হতে পারে। “বিশ মাইক্রোমিটারের চেয়ে অনেক ছোট কণার থেকে ভিন্ন শুধুমাত্র অঙ্গে প্রবেশ করতে পারে এবং এগুলি রক্ত-মস্তিষ্কের বাধা সহ সমস্ত কোষে অতিক্রম করে।” কণাগুলি হয় সরাসরি মস্তিষ্কে স্নায়ুর শেষ হিসাবে বা পরোক্ষভাবে রক্তের মাধ্যমে বা উভয়ের মাধ্যমে স্থানান্তরিত হয়।

We’re now on WhatsApp – Click to join

কেন তারা আমাদের শরীরে প্রবেশ করছে?

সাংসদ/এনপিদের মুক্তি এখন পরিবেশের চারপাশে সর্বত্র এবং এটি মানুষকে সন্দেহাতীতভাবে এই রাসায়নিকগুলি গ্রহণ করে। সাধারণভাবে, এমপি/এনপিগুলি রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করতে পারে না এবং এইভাবে মস্তিষ্কের অঞ্চলে পৌঁছাতে সক্ষম হয় না, তবে, মস্তিষ্কে এমপি/এনপিগুলি জমা হলে, সম্পর্কিত প্রতিকূল প্রভাবগুলি শুরু হয়। যদিও এটি এমপি/এনপি-এর ক্ষতিকারক প্রভাব সম্পর্কে আরও বিস্তৃত বোঝার জন্য আরও গবেষণা পরিচালনা করার প্রয়োজনীয়তা বাড়ায়, তবে স্নায়বিক বিকাশ এবং/অথবা অবক্ষয়ের সম্ভাব্য বিষাক্ততা সত্ত্বেও তারা এখনও খারাপ বৈশিষ্ট্যযুক্ত। এমপি/এনপির কণাগুলি বায়ু, জল, মাটি এবং মানুষের খাদ্যের মতো পরিবেশগত মাধ্যমগুলির উপ-প্রকার এবং বিতরণ উভয় ক্ষেত্রেই প্রচুর।

দীর্ঘমেয়াদে আমাদের স্বাস্থ্যের জন্য এর অর্থ কী?

মাইক্রো/ন্যানো-প্লাস্টিক (MPs/NPs), দূষণের একটি উদীয়মান রূপ, পরিবেশে সর্বব্যাপী এবং মানুষ এটির সংস্পর্শে আসতে বাধ্য। এই অণুগুলির দ্বারা বাধার অনুপ্রবেশে বাধা থাকা সত্ত্বেও, রক্তের সিস্টেমে এমপি/এনপিগুলির উপস্থিতি সনাক্ত করা যায় এবং মস্তিষ্কে জমা হতে পারে এবং তারপরে মস্তিষ্কে বিষাক্ত প্রতিক্রিয়া ট্রিগার করে। তাতে বলা হয়েছে, এমপি/এনপিদের নিউরোডেভেলপমেন্টাল এবং/অথবা নিউরোডিজেনারেটিভ ঝুঁকি এখনও অনেকাংশে অজানা। “বায়োস্ফিয়ারকে ছাড়িয়ে, এমপি/এনপিগুলি তিনটি প্রধান বগিতে বিদ্যমান: বায়ু, জল, মাটি এবং খাদ্য৷ এবং তাদের খণ্ডিতকরণের অনুভূতি রয়েছে এবং হাইড্রোফোবিসিটি এবং ইলেক্ট্রোস্ট্যাটিক শোষণের মাধ্যমে সহজেই শক্ত পৃষ্ঠের সাথে সংযুক্ত হয়।

প্রমাণের একটি স্তূপ রয়েছে যা প্রমাণ করে যে ম্যালাবসোর্পশন এবং বিপাকের হস্তক্ষেপ, স্নায়ুতন্ত্রের বিষাক্ত প্রভাব এবং মানুষের মধ্যে ক্যান্সারের ক্রমবর্ধমান প্রবণতা সম্ভব। মাইক্রোপ্লাস্টিক (যার মধ্যে অন্তর্নিহিত উপাদান এবং শোষিত যৌগগুলিও অন্তর্ভুক্ত) তাদের ছেড়ে দেওয়ার জন্য পর্যবেক্ষণ করা হচ্ছে তা বেশ বিধ্বংসী। মানব স্বাস্থ্যের উপর মাইক্রোপ্লাস্টিকের প্রভাব সুনির্দিষ্টভাবে পরিমাপ করার জন্য এবং তাদের অসুস্থতা উৎপাদনের প্রক্রিয়ার পিছনে কারণগুলি আবিষ্কার করার জন্য অতিরিক্ত তদন্ত করা হলে এটি ভাল হবে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.