Know About Chair Yoga: চেয়ার যোগব্যায়ামের সুবিধাগুলি জেনে নিন, এটি আপনাকে স্ট্রেস-মুক্ত করতে সাহায্য করবে

Know About Chair Yoga: চেয়ার যোগব্যায়াম হল এমন একটি ওয়ার্কআউট যার জন্য কোনো ব্যয়বহুল সরঞ্জাম বা শক্তির প্রয়োজন হয় না, এটির সম্বন্ধে আরও জানতে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • চেয়ার যোগব্যায়াম বয়স্ক ব্যক্তিরা তাদের বয়স নির্বিশেষে নিযুক্ত করতে পারে
  • চেয়ার যোগব্যায়াম হল হালকা শারীরিক ক্রিয়াকলাপের একটি পদ্ধতি যার মধ্যে বেশ কয়েকটি বসার অবস্থান রয়েছে
  • যোগব্যায়াম সম্ভবত আপনার কার্যকরী শক্তি, ভারসাম্য এবং নমনীয়তা উন্নত করবে

Know About Chair Yoga: চেয়ার যোগব্যায়াম, যাইহোক, বয়স্ক ব্যক্তিরা তাদের বয়স নির্বিশেষে নিযুক্ত করতে পারে এমন সেরা ব্যায়ামগুলির মধ্যে দেখানো হয়েছে। চেয়ার যোগব্যায়াম হল হালকা শারীরিক ক্রিয়াকলাপের একটি পদ্ধতি যার মধ্যে বেশ কয়েকটি বসার অবস্থান রয়েছে এবং বেশিরভাগ ক্ষেত্রে, পড়ে যাওয়া এবং অন্যান্য আঘাত এড়াতে কিছু চেয়ারের সাহায্যে দাঁড়িয়ে থাকা। বয়স্ক ব্যক্তিদের যোগব্যায়ামের কিছু উপাদান করার তাদের নিজস্ব অভিজ্ঞতা থাকা একটি অসাধারণ পথ যা আগে তারা মেঝেতে করতে নার্ভাস বা লজ্জা বোধ করতে পারে। সাধারণত চেয়ার যোগব্যায়াম বেশিরভাগ ভঙ্গি এবং নড়াচড়াকে কভার করে যা ফ্রিস্ট্যান্ডিং যোগব্যায়ামে অনুশীলন করা হয় তবে কিছু সীমিত উপাদানগুলিতে, এই ভারসাম্য চ্যালেঞ্জ বা স্বাস্থ্য সমস্যাগুলিই হোক না কেন। তারপরে এটি একটি নিয়মিত যোগ ক্লাসের অনেক সুবিধা দেয়। সিনিয়র চেয়ার যোগব্যায়াম করার জন্য একজন সিনিয়র প্রিয়জন বা ক্লায়েন্টকে অনুপ্রাণিত করার আগে কিছু নিরাপত্তা ব্যবস্থার কথা মনে রাখবেন।

চেয়ার যোগাসনের উপকারিতা-

উন্নত পেশী শক্তি, ভারসাম্য এবং নমনীয়তা

যোগব্যায়াম সম্ভবত আপনার কার্যকরী শক্তি, ভারসাম্য এবং নমনীয়তা উন্নত করবে। যোগ অনুশীলনের সাথে সম্পর্কিত বৈজ্ঞানিক গবেষণার মূল্যায়ন করে, ২০১৯ রিপোর্টে উপসংহারে পৌঁছেছে যে যোগব্যায়াম কার্যকরভাবে ভারসাম্য, নমনীয়তা এবং নিম্ন জিনিকুলার শক্তিকে উন্নত করতে পারে যেখানে সম্প্রতি প্রকাশিত আরেকটি ছোট গবেষণায় জেরিয়াট্রিক রিহ্যাবিলিটেশনের বিষয় হিসাবে দেখা গেছে যে বসা অবস্থায় যোগব্যায়াম করা হলে তা উল্লেখযোগ্যভাবে হ্যান্ডগ্রিপ শক্তি, উপরের-শরীরের শক্তি, নিম্ন-শরীরের শক্তি এবং স্থিতিশীল এবং গতিশীল ভারসাম্য উন্নত করে। এই সমস্ত দক্ষতা যা বয়স্ক ব্যক্তিদের গতিশীলতা এবং স্বাচ্ছন্দ্যের সাথে চলতে সক্ষম করে।

We’re now on WhatsApp – Click to join

দীর্ঘস্থায়ী ব্যথা হ্রাস

চেয়ার যোগব্যায়াম দীর্ঘস্থায়ী ব্যথা কমাতেও সাহায্য করতে পারে, ব্রাউন বলেছেন। ২০১৬ সালে আমেরিকান জেরিয়াট্রিক্স সোসাইটির জার্নালে একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল যা একটি উপসংহারে নিশ্চিত করেছে যে ২ সপ্তাহে ৮ সপ্তাহের জন্য ৪৫ মিনিট চেয়ার যোগব্যায়াম করলে অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত বয়স্কদের জয়েন্টের ব্যথার উন্নতি হয়। আর ভালো? যোগব্যায়াম প্রোগ্রামের বিরতির পর তিন মাস পর্যন্ত প্রভাবটি স্থায়ী হয়।

ভালো মানসিক স্বাস্থ্য এবং ঘুম

২০১৯ সালের গবেষণা বিশ্লেষণটি যোগব্যায়াম এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্য, বিষণ্নতা, ঘুমের গুণমান এবং জীবনীশক্তিতে অনুভূত উন্নতির মধ্যে সংযোগও প্রকাশ করেছে। ইন্ডিয়ানা, ইন্ডিয়ানাপোলিসের ক্যান্সার সাপোর্ট কমিউনিটির প্রত্যয়িত যোগ প্রশিক্ষক অ্যামি মরিসন বলেছেন যে যোগ ক্লাস লেভেলে একজন সদস্য যিনি স্তন ক্যান্সারের সম্মুখীন হয়েছেন তিনিও বলেছেন যে সামগ্রিকভাবে ক্লাসটি আবেগগতভাবে খুব সহায়ক হয়েছে। এছাড়াও, কলম্বিয়া ইউনিভার্সিটির একটি সমীক্ষা অনুসারে, ডিমেনশিয়ার সাথে বসবাসকারী মোটামুটি বয়স্ক প্রাপ্তবয়স্করা প্রতিদিনের শারীরিক কার্যকলাপ থেকে উপকৃত হতে পারেন, কারণ এটি স্বাস্থ্যকর ঘুম এবং মানসিক সুস্থতার প্রচার করতে পারে।

সামাজিক সংযোগ

ব্যক্তিগতভাবে বা লাইভ ভার্চুয়াল যোগ ক্লাসে সম্প্রদায় এবং সম্পর্কগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং উপেক্ষা করা উচিত নয় কারণ “সামাজিক সম্পর্ক এবং আয়ুষ্কালের শক্তি সম্পর্কে বিস্তৃত গবেষণা রয়েছে।

চেয়ার যোগব্যায়াম হল এমন একটি ওয়ার্কআউট যার জন্য কোনো ব্যয়বহুল সরঞ্জাম বা শক্তির প্রয়োজন হয় না বরং বয়স্ক ব্যক্তিদের তাদের স্বাচ্ছন্দ্য স্তরে অংশগ্রহণ করতে দেয়। এই রাউটিংটিতে প্রচুর পরিমাণে স্বাস্থ্য সুবিধা জড়িত এবং এছাড়াও আপনার শুধুমাত্র ব্যায়াম শুরু করার ইচ্ছার প্রয়োজন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.