Keto Diet: কেন আপনার কেটো ডায়েটে কোলাজেন যোগ করা উচিত জানেন কি? জানতে হলে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন

Keto Diet: কোলাজেন কি? জেনে নিন কেন আপনার কেটো ডায়েটে কোলাজেন যোগ করা উচিত!

 

হাইলাইটস:

  • একটি কেটো ডায়েটে, পর্যাপ্ত চর্বি ছাড়াও, পেশী ভর এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করার জন্য পর্যাপ্ত প্রোটিনও থাকতে হবে
  • কোলাজেন অন্ত্রের স্বাস্থ্য সহায়তার একটি বিকল্প হতে পারে
  • কেটো ডায়েট ওজন কমানোর ক্ষেত্রে যতটা উপযুক্ত হতে পারে, যার ফলে জয়েন্টগুলিতে থাকা ওজন কিছুটা কমতে পারে

Keto Diet: কোলাজেন কেবল একটি প্রচলিত শব্দ নয়, একটি মূল প্রোটিন যা আমাদের ত্বক, হাড় এবং জয়েন্টগুলিকে একত্রে ধরে রাখে। আপনার খাবার যেমন হাড়ের ঝোল, মাছ, ডিম বা পাতাযুক্ত সবুজ স্যালাড, কোলাজেন, যা শরীরের টিস্যু তৈরির জন্য আপনার প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে। ফলস্বরূপ এটি আমাদের টিস্যু এবং অঙ্গগুলির সাথে একটি কাঠামো এবং সংযোগ প্রদান করে।

কেটোজেনিক ডায়েটে কোলাজেন:

একটি কেটোজেনিক (কেটো) খাদ্যের দিকে তাকালে, যা একটি উচ্চ-চর্বিযুক্ত, মাঝারি-প্রোটিন, কম-কার্বোহাইড্রেট খাদ্য যা চর্বি কমাতে সহায়তা করে, কোলাজেন একটি দরকারী সম্পূরক হতে পারে।

প্রোটিন উৎস: একটি কেটো ডায়েটে, পর্যাপ্ত চর্বি ছাড়াও, পেশী ভর এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করার জন্য পর্যাপ্ত প্রোটিনও থাকতে হবে। প্রোটিন হিসাবে এর কার্যকারিতা ছাড়াও, কোলাজেন শরীরের প্রয়োজনীয় কিছু অ্যামিনো অ্যাসিডের অভাব রয়েছে। প্রোটিন এখনও শরীরের বিপাকের জন্য অত্যাবশ্যক, যদিও এটি খাবারের পরে একটু বেশি এবং ভারী মনে হতে পারে।

জয়েন্ট হেলথ: কেটো ডায়েট ওজন কমানোর ক্ষেত্রে যতটা উপযুক্ত হতে পারে, যার ফলে জয়েন্টগুলিতে থাকা ওজন কিছুটা কমতে পারে। এটি অবশেষে শারীরিক নিরাময়ের পাশাপাশি জয়েন্ট টিস্যুগুলির অবস্থার উন্নতির দিকে নিয়ে যেতে পারে।

ত্বকের স্বাস্থ্য: কেটো সহ একটি ডায়েট কখনও কখনও সেই বড় খাবারের পরিবর্তনের কারণে স্কিনগুলি আরও খারাপভাবে কাজ করতে পারে। কোলাজেন সম্পূরকটি ত্বকের স্থিতিস্থাপকতা এবং আরাম উন্নত করার জন্য ব্যবহার করা যেতে পারে, তাই সীমাবদ্ধ খাদ্যের খারাপ পরিণতি থেকে ত্বককে রক্ষা করা যেতে পারে।

We’re now on WhatsApp – Click to join

অন্ত্রের স্বাস্থ্য: কিছু গবেষণা (পরামর্শ) যে কোলাজেন অন্ত্রের স্বাস্থ্য সহায়তার একটি বিকল্প হতে পারে যা পরিবর্তিত খাদ্য গোষ্ঠীতে পূর্ণ কেটো ডায়েটে মানিয়ে নেওয়ার সময় প্রয়োজন।

আপনি কেটো ডায়েটে থাকছেন বা না থাকুক কোলাজেন খুবই গুরুত্বপূর্ণ কারণ এটির অনেক স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে, যা শরীরে এটি যে ভূমিকা পালন করে এবং একটি কেটো ডায়েটের প্রভাবের কারণে বোধগম্য। একটি খাদ্যতালিকাগত সম্পূরক হিসাবে কোলাজেন যোগ করার চেষ্টা করার সময় পরামর্শের জন্য স্বাস্থ্য পেশাদারদের সাথে পরামর্শ করুন।

কোলাজেন সমৃদ্ধ খাদ্য আইটেম যা ডায়েটে যোগ করা যেতে পারে:

আপনার যদি ইতিমধ্যেই ভালো অভ্যাস থাকে যেমন প্রতিদিন সাত থেকে নয় ঘন্টা ঘুমানো, আপনার ত্বকের যত্নের রুটিনে রেটিনল সহ সানস্ক্রিন পরা এবং আপনার স্বাস্থ্য বজায় রাখার জন্য প্রচুর জল পান করা, তবে আপনি এখনও বার্ধক্য রোধ করতে আরও পদক্ষেপ নিতে পছন্দ করেন, যোগ করার কথা বিবেচনা করুন। আপনার ডায়েটে কোলাজেন সমৃদ্ধ খাবার।

ডিমের সাদা অংশ, যা প্রধানত গ্লাইসিন এবং প্রোলিন (অ্যামিনো অ্যাসিড যা কোলাজেন তৈরি করে) নিয়ে গঠিত, কুসুমের অংশে স্থানান্তরিত হয় না। গাজর, ব্রকলি এবং বাঁধাকপির মতো এই সবজি ভিটামিন ডি-তে পরিপূর্ণ যা হাড় ও ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

হাড়-ব্রোথ- কোলাজেনের একটি সাধারণ উৎস হিসাবে, হাড়ের ঝোল এই ম্যাক্রোনিউট্রিয়েন্টের আরেকটি উল্লেখযোগ্য রূপ। হাড়ের ঝোল, নিঃসন্দেহে, যেখানে আপনার শরীর পর্যাপ্ত কোলাজেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি পাবে যা সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। হাড়ের ঝোল কিছু লোক নিয়মিত গ্রহণ করে কারণ এটি কেবল পুরানো হাড়কেই শক্তিশালী করতে সহায়তা করে না, জয়েন্ট কার্টিলেজ এবং সংযোগকারী টিস্যুকেও সাহায্য করে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার – আপনার কোলাজেন বুস্ট পাওয়ার ক্ষেত্রে ভিটামিন সি এর গুরুত্ব সম্পর্কে এই সচেতনতা একটি স্বাস্থ্যকর জীবনযাপনের চাবিকাঠি। আপনার শরীরে কোলাজেন উৎপাদনের জন্য ভিটামিন সি প্রয়োজন যা আপনি কমলালেবুর বিভিন্ন উৎস থেকে পেতে পারেন। লেবু, এবং জাম্বুরা, বেরি এবং পালং শাক, ব্রকলি এবং কেল সহ গাঢ় সবুজ শাক-সবজির পাশাপাশি একটি বিখ্যাত সবজি টমেটো যা ভারতীয় পরিবারের কাছে প্রিয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.