Information About Sleep: স্বাস্থ্যের জন্য কত ঘণ্টা ঘুম প্রয়োজন?

Information About Sleep: ঘুমানোর আগে কী করবেন আর কী করবেন না জেনে নিন সম্পূর্ণ তথ্য

হাইলাইটস:

  • ঘুমের সমস্যা সমাধানের জন্য কিছু সাধারণ রুটিন অনুসরণ করুন
  • প্রায় এক-তৃতীয়াংশ লোক ঘুমের সমস্যায় আক্রান্ত
  • ঘুমানোর আগে কিছু বিষয় মাথায় রাখাও জরুরি

Information About Sleep: স্বাস্থ্য: আজকাল ঘুমের সমস্যা খুব দ্রুত বাড়ছে এবং এটি অনেক সমস্যার সৃষ্টি করছে। আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) অনুসারে, প্রায় এক-তৃতীয়াংশ লোক ঘুমের সমস্যায় আক্রান্ত হয় এবং ১০ শতাংশ অনিদ্রার সাথে লড়াই করে। দেরি করে ঘুম থেকে ওঠা, ঘুমের ধরণ ভেঙে যাওয়া বা ঘুমের মানের সমস্যা হয়, তাহলে হয়তো আপনার ঘুম ঠিক মতো হচ্ছে না। এই সমস্যা সমাধানের জন্য কিছু সাধারণ রুটিন অনুসরণ করা যেতে পারে।

ভালো ঘুমের প্রয়োজনীয়তা ব্যক্তিভেদে পরিবর্তিত হয়, তবে বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের ৬-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন হয়। এমনকি কিছু লোক ৯-১০ ঘন্টা ঘুমায়, আবার কিছু লোক ৬ ঘন্টারও কম সময়েও যথাযথ বিশ্রাম পায়। অনেক গবেষণায় দেখা গেছে যে নিয়মিত ৬-৮ ঘন্টা ঘুমানো স্বাস্থ্যের জন্য উপকারী।

শয়নকালের রুটিন স্থাপন করাও গুরুত্বপূর্ণ। প্রত্যেক ব্যক্তির একটি বডি ক্লক থাকে, যাকে সার্কাডিয়ান রিদম বলা হয়, যেটি তারা যখন ঘুমায় এবং জেগে ওঠে তখন নিয়ন্ত্রণ করে। অতএব, একটি নির্দিষ্ট ঘুম এবং জেগে ওঠার সময় বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ যাতে আপনার শরীরের ঘড়ি সঠিকভাবে সেট করা হয় এবং আপনার ঘুমের উন্নতি হয়।

We’re now on WhatsApp- Click to join

ঘুমানোর আগে কিছু বিষয় মাথায় রাখাও জরুরি। করণীয় তালিকা তৈরি করা, আগের রাতে ব্যায়াম করা এবং আপনি যা খান এবং পান করেন তার প্রতি বিশেষ মনোযোগ দেওয়া, স্ক্রিন থেকে দূরে থাকা এবং ক্যাফিন এড়ানো আপনার ঘুমের উন্নতির সব উপায়। এই বিষয়গুলো মেনে চললে আপনার ঘুম ভালো হতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.