IBS Diet: আপনি কি IBS ডায়েট করার কথা ভাবছেন? তাহলে IBS ডায়েটে এড়িয়ে চলুন এই ৫টি খাবার!

IBS Diet: IBS ডায়েটে এড়িয়ে চলুন এই ৫টি খাবার!

হাইলাইটস:

  • IBS রোগীদের জন্য টমেটো রান্না করা ভালো
  • মসলাযুক্ত খাবারগুলিকে উত্যক্ত করা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমকে ব্যথা এবং প্রদাহের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে
  • IBS কার্যকারিতায়, একটি প্রধান অগ্রাধিকার হল খাবারের সঠিক নির্বাচন নিশ্চিত করা

IBS Diet: IBS একটি বিস্তৃত অন্ত্রের ব্যাধি যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ জড়িত। এটি আপনার পেটে ব্যথা, গ্যাসযুক্ত হতে পারে এবং আপনার অন্ত্রটিও অদ্ভুত কাজ করতে পারে। IBS এর কারণ কী? আমরা ঠিক জানি না। যদিও এটি একই পরিস্থিতি হতে পারে তবে এটি অন্যভাবে অনুভব করা সম্ভব। IBS পরিচালনা সংক্রান্ত প্রধান সমস্যাগুলির মধ্যে একটি হল আপনার উপসর্গগুলি প্রকাশ করে এমন খাবারগুলির সাথে পরিচিত হওয়া। এখানে কিছু খাবার রয়েছে যা IBS ডায়েটে এড়ানো উচিত –

কাঁচা টমেটো

ডঃ হর্ষ কাপুরের দৃষ্টিকোণ থেকে, যিনি তার গবেষণার জন্য সুপরিচিত, টমেটো যেহেতু অত্যন্ত অ্যাসিডিক প্রকৃতির, তাই এগুলি পাচনতন্ত্রে জ্বালা সৃষ্টি করতে পারে, বিশেষ করে যাদের সংবেদনশীল পেট বা ইরিটেবল বাওয়েল সিনড্রোম আছে তাদের মধ্যে। এগুলিতে কিছু কার্বোহাইড্রেট সামগ্রী এবং ফাইবার রয়েছে যা গ্যাস এবং পেট ফোলা লক্ষণের কারণ হতে পারে। তাই IBS রোগীদের জন্য টমেটো রান্না করা ভালো।

তৈলাক্ত মসলাযুক্ত খাবার

চর্বি, বিশেষ করে যেগুলি ভাজা এবং তৈলাক্ত খাবারে পাওয়া যায়, হজমকে ধীর করে দেয় এবং অন্ত্রের খিঁচুনিকে প্ররোচিত করে, যা IBS-এর উপসর্গগুলিকে আরও খারাপ করে দিতে পারে৷ এছাড়াও মসলাযুক্ত খাবারগুলিকে উত্যক্ত করা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমকে ব্যথা এবং প্রদাহের প্রতিক্রিয়া সৃষ্টি করতে ট্রিগার করতে পারে। আপনার মশলার মাত্রা ভারসাম্য বজায় রাখা এবং স্বাস্থ্যকর বিকল্পগুলি যেমন হালকা এবং কম তেল বেছে নেওয়া আপনাকে খুব গরম বা তৈলাক্ত হওয়া থেকে হজমের সমস্যা থেকে নিরাপদ রাখবে।

We’re now on WhatsApp – Click to join

কাঁচা পেঁয়াজ

ফ্রুকটান, যা এক ধরনের কার্বোহাইড্রেট, পেটে ফোলাভাব, গ্যাস এবং সামগ্রিক অস্বস্তির কারণ হতে পারে, বিশেষ করে আইবিএস আক্রান্ত ব্যক্তিদের মধ্যে। এই যৌগগুলি যখন পেঁয়াজ রান্না করার সময় নিঃসৃত হয় তখন আমাদের পাচনতন্ত্র দ্বারা সহজেই ভেঙে যেতে পারে যার ফলে তাদের হজম করা আরও ভাল হয়।

অত্যাধিক শস্য

খিটখিটে অন্ত্রের সিন্ড্রোমযুক্ত লোকেরা প্রচুর তেলের সাথে গমের পণ্য খাওয়ার সময় অবস্থার অবনতি অনুভব করতে পারে, তবে কিছু লোক গ্লুটেনের প্রতিও সংবেদনশীল হতে পারে, যা পুরো শস্য এবং প্রক্রিয়াজাত খাবার উভয়েই পাওয়া যায়। যে ব্যক্তিদের গ্লুটেনের সমস্যা রয়েছে, তারা এটি গম, বার্লি এবং রাইতে খুঁজে পান, এটি সুপারিশ করা হয় যে তারা এই খাবারগুলি সীমিত বা কোন গ্রহণযোগ্য নয়।

IBS কার্যকারিতায়, একটি প্রধান অগ্রাধিকার হল খাবারের সঠিক নির্বাচন নিশ্চিত করা। উদ্দীপক খাবার যেমন কাঁচা টমেটো এবং পেঁয়াজ, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার, বিরক্তিকর মশলাদার খাবার, সমৃদ্ধ সিরিয়াল এবং বাঁধাকপিযুক্ত খাবারের মতো উদ্দীপক খাবার এড়ানোর মাধ্যমে লক্ষণগুলির উন্নতি এবং সম্পূর্ণ হজম স্বাস্থ্যের উন্নতি করা যেতে পারে। এছাড়াও, অংশের আকারের সীমাবদ্ধতা এবং মাঝারি রান্নার পদ্ধতিগুলি হজমের স্থান সহজ করতে এবং যারা IBS-এ ভুগছেন তাদের পরিপাকতন্ত্রের উন্নত স্বাস্থ্যের জন্য অবদান রাখতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.