Home Remedies of Prevention Acne: পুজোর আগে ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে এই কয়েকটি ঘরোয়া টোটকা শিখে রাখা জরুরি

Home Remedies of Prevention Acne: পুজোর সময় উজ্জ্বল এবং মসৃণ ত্বকের আসা সকলেই করেন

হাইলাইটস:

  • পুজোর আগেই ব্রণর সমস্যার সমাধান করুন
  • বিশ্বাস রাখুন কয়েকটি ঘরোয়া টোটকা উপর
  • ব্রণর সমস্যা দূর করতে ব্যবহার করুন চন্দন এবং নিম

Home Remedies of Prevention Acne: সামনে পুজো, এদিকে ব্রণর সমস্যায় ভুক্তভোগী অধিকাংশই। আর এই ব্রণ বাড়তে থাকার কারণে স্ট্রেসও বাড়তে থাকে। ত্বকে ব্রণ হওয়ার একাধিক কারণ হতে পারে। যেমন, হরমোনের ভারসাম্য নষ্ট হলে কিংবা ত্বকের অযত্ন নিলে কিংবা অতিরিক্ত তেল নিঃসরণের কারণেও ত্বকে ব্রণ হতে পারে। বিশেষজ্ঞরা এও মনে করেন, ব্যাকটেরিয়ার কারণেও এই রোগের প্রকোপ বাড়তে পারে। তবে কিছু প্রাকৃতিক উপাদান এবং ঘরোয়া টোটকা আছে যেগুলি ব্রণর সমস্যাকে প্রতিরোধ করতে মুখ্য ভূমিকা পালন করে। দেখে নিন সেই ঘরোয়া টোটকা এবং প্রাকৃতিক উপাদানগুলি কী কী –

বিশেষ করে খেয়াল রাখুন এদিকে –

ব্রণর এই সমস্যাকে প্রতিরোধ করতে প্রথমে ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণকে নিয়ন্ত্রণে আনা দরকার। বিশেষ করে খেয়াল রাখতে হবে, ত্বকের পিএইচ ভারসাম্য যাতে বজায় থাকে।

ময়শ্চারাইজার ভুললে চলবে না –

ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণে আনতে আর্দ্রতার মাত্রা সঠিক রাখা প্রয়োজন। কারণ ত্বকের আর্দ্রতার ঘাটতি দেখা দিলেই এই সমস্যা বাড়তে শুরু করে। তাই প্রতিদিন নিয়ম করে ভালো কোম্পানির জেল বেসড ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না যেন!

ভুল প্রোডাক্ট ব্যবহার করলেই বিপদ –

ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরি। তাই ভুলভাল স্কিনকেয়ার প্রোডাক্ট ত্বকে ব্যবহার করা একদমই উচিত নয়। তবে এছাড়াও ব্রণর সমস্যা দূর করতে ঘরোয়াও কিছু টোটকা রয়েছে, যেগুলির উপর আপনি চোখ বন্ধ করে ভরসা করতে পারেন।

ব্রণর সমস্যা দূর করতে চন্দনের ব্যবহার –

ত্বকের যত্নে চন্দনের জুড়ি মেলাভার। তাই আপনি ব্রণর সমস্যা দূর করতে বেছে নিতে পারেন চন্দন বাটাকে। বিশেষজ্ঞদের মতে, চন্দনের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ ব্রণর সমস্যার সমাধানে কার্যকরী ভূমিকা পালন করে। এক্ষেত্রে আপনি চন্দনগুঁড়োরও ব্যবহার করতে পারেন। চন্দনগুঁড়োর সাথে সামান্য পরিমাণে জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেটি ব্রণর উপরে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন আপনি ২ বার করে লাগালেই অনেকটা উপকার পাবেন।

নিমের ব্যবহার –

ব্রণর সমস্যা দূর করতে আপনি ভরসা রাখতে পারেন নিম পাতার উপরেও। প্রথমে নিম পাতা বেটে তার মধ্যে সামান্য পরিমাণে হলুদ মিশিয়ে ব্রণর উপরে লাগান। নিম এবং হলুদ এই দুই উপাদানের অ্যান্টি অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ ব্রণর সমস্যার সমাধানে কার্যকরী ভূমিকা নেয়। সেই সঙ্গে ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখবে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.