Fruit Juice Is Not Always Healthy: কেন ফলের রস পান করা সবসময় স্বাস্থ্যকর নয় এবং আপনি এটি কতটা গ্রহণ করবেন তা জানা খুবই গুরুত্বপূর্ণ

Fruit Juice Is Not Always Healthy: ফলের রস পান করা সবসময় স্বাস্থ্যকর নয়, এর অসুবিধা গুলি জেনে নিন

 

হাইলাইটস:

  • ফলের রসের সাথে যুক্ত সবচেয়ে বিস্তৃত সমস্যাগুলির মধ্যে একটি হল এর অত্যধিক চিনির পরিমাণ
  • ফলের রসে অতিরিক্ত চিনির উপাদান আমাদের মুখের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে
  • ফলের রস ক্যালোরি-ঘন, এর মানে হল যে এটি তার পরিমাণের তুলনায় উচ্চ পরিমাণে শক্তি যুক্ত করে

Fruit Juice Is Not Always Healthy: ফলের রস সবসময়ই সকলের কাছে একটি স্বাস্থ্যকর পানীয় পছন্দ হিসাবে পরিচিত। ফলের রস ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভেষজ শর্করায় পূর্ণ। যাইহোক, এমনকি ফলের রস যেমন কিছু স্বাস্থ্যকর খাবারের সুবিধা দেয়, তেমনি এর বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। এখানে আমরা আলোচনা করতে যাচ্ছি কেন ফলের জুস পান করা স্বাস্থ্যকর বিকল্প নয় এবং কেন আপনি কতটা জুস খাচ্ছেন সে বিষয়ে খেয়াল রাখা গুরুত্বপূর্ণ।

উচ্চ চিনির উপাদান:

ফলের রসের সাথে যুক্ত সবচেয়ে বিস্তৃত সমস্যাগুলির মধ্যে একটি হল এর অত্যধিক চিনির পরিমাণ। যদিও ফলের মধ্যে অবশ্যই চিনি থাকে, তবে জুসিং ফাইবার এবং জলের উপাদানগুলিকে সরিয়ে দেয়, চিনির একটি ফোকাস সরবরাহ রেখে যায়। ফলস্বরূপ, এমনকি মিষ্টি না করা ফলের রসও প্রচুর পরিমাণে চিনি যুক্ত করতে পারে যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধিতে অবদান রাখতে পারে এবং অতিরিক্ত খাওয়ার সময় ওজন উপকারিতা, ইনসুলিন প্রতিরোধ এবং টাইপ ২ ডায়াবেটিসের হুমকি বৃদ্ধি করতে পারে।

ফাইবারের অভাব:

ফাইবার হল সম্পূর্ণ শেষ ফলাফলের একটি অপরিহার্য দিক যা ধীরে ধীরে চিনির শোষণকে সক্ষম করে, ভাল স্বাস্থ্যের প্রচার করে এবং হজমে সাহায্য করে। যাইহোক, রস ফাইবার সামগ্রীর বেশিরভাগ উপাদানকে সরিয়ে দেয়, একটি তরলের পিছনে ফেলে যা দ্রুত শরীর দ্বারা শোষিত হয়। চিনির উপাদানের ভারসাম্য বজায় রাখার জন্য ফাইবার ছাড়া, ফলের রসের ফলে রক্তে শর্করার পর্যায়ে দ্রুত স্পাইক হতে পারে এবং খাওয়ার পরপরই আপনি ক্ষুধার্ত বোধ করতে পারেন।

ক্যালোরি ঘনত্ব:

ফলের রস ক্যালোরি-ঘন, এর মানে হল যে এটি তার পরিমাণের তুলনায় উচ্চ পরিমাণে শক্তি যুক্ত করে। ফলের রসের একটি ছোট পরিবেশন একটি ভাল আকারের ক্যালোরি সরবরাহ করতে পারে, যা পূর্ণ বোধ না করে অতিরিক্ত ক্যালোরি খাওয়া সহজ করে তোলে। এটি ওজন উপকারে অবদান রাখতে পারে এবং ক্যালোরি গ্রহণ পরিচালনা করা কঠিন করে তুলতে পারে, বিশেষ করে যারা ওজন সংরক্ষণ বা কমানোর চেষ্টা করছেন তাদের জন্য।

We’re now on WhatsApp – Click to join

দাঁতের স্বাস্থ্যের উপর প্রভাব:

ফলের রসে অতিরিক্ত চিনির উপাদান আমাদের মুখের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। অতিরিক্ত পরিমাণে চিনি আমাদের দাঁতেও গহ্বরের দিকে নিয়ে যায়। নিয়মিত ফলের রস খাওয়া দাঁতের ক্ষয়, গহ্বর এবং মাড়ির রোগের কারণ হতে পারে। এটি ঘটে যখন অণুজীবগুলি মুখের মধ্যে বাস করে যা এই শর্করা খায় এবং এগুলিকে অ্যাসিডে রূপান্তরিত করে যা দাঁতের ক্ষয় এবং দাঁতের ক্ষয় ঘটায়। এইভাবে, অল্প পরিমাণে ফলের রস গ্রহণ করুন এবং ভাল দাঁতের স্বাস্থ্যের জন্য সর্বদা উচ্চ মুখের স্বাস্থ্যবিধি বজায় রাখুন।

পুষ্টির ভারসাম্যহীনতার ঝুঁকি:

রস ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়া সত্ত্বেও, ফলের রস এখনও তাজা ফলের সাথে তুলনা করা যায় না কারণ এতে মানবদেহের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় পুষ্টি থাকে না। উদাহরণ স্বরূপ; প্রচুর পরিমাণে ফলের রস খাওয়ার ফলে আপনি সময়ের সাথে সাথে লক্ষ্য করবেন যে আপনি প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি বা অন্যান্য খাবারে অন্য কোথাও পাওয়া গোটা শস্যের মতো গুরুত্বপূর্ণ পুষ্টির পরিমাণ কম। ভিটামিনের প্রাথমিক উৎস হিসাবে রস গ্রহণ করলে অন্যান্য পুষ্টির অভাব হতে পারে তাই পুষ্টির ঘাটতি হওয়ার ঝুঁকি তৈরি করে।

অংশ নিয়ন্ত্রণ মূল:

এর ত্রুটি থাকা সত্ত্বেও, ফলের রসে অল্প পরিমাণে অংশ নেওয়া তা সত্ত্বেও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের অংশ হতে পারে। চাবিকাঠি হল ব্যায়াম করা, ম্যানিপুলেট করা এবং আপনি যেভাবে সেবন করছেন সে সম্পর্কে সচেতন হওয়া। ফলের রসের বড় গ্লাস খাওয়ার পরিবর্তে, ছোট পরিবেশন বেছে নিন এবং চিনির পরিমাণ কমাতে জল বা উজ্জ্বল জল দিয়ে রস পাতলা করুন। আপনি বেশ কয়েকটি স্বাদ এবং টেক্সচার উপভোগ করার সময় ফাইবারের সুবিধাগুলি পেতে আপনার খাওয়ার নিয়মে সম্পূর্ণ ফল ধারণ করতে পারেন।

যদিও ফলের রস কিছু খাদ্যতালিকাগত আশীর্বাদ দিতে পারে, তবে এটি স্বীকার করা অপরিহার্য যে ফলের রস পান করা ততটা স্বাস্থ্যকর নয় যতটা মনে হয়। এর অত্যধিক চিনির উপাদান, ফাইবারের অভাব এবং দাঁতের ফিটনেস এবং পুষ্টির স্থিতিশীলতার উপর ক্ষমতার প্রভাব, ফলের রসের অত্যধিক ব্যবহার স্বাভাবিক ফিটনেস এবং সঠিক থাকার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। উপাদান নিয়ন্ত্রণ অনুশীলন করে, আপনি যে অংশটি গ্রহণ করছেন সে সম্পর্কে সচেতন হয়ে এবং আপনার ডায়েটে পুরো ফল অন্তর্ভুক্ত করে, আপনি ফলের রসের সুবিধাগুলি অনুভব করতে পারেন এবং এর ত্রুটিগুলি হ্রাস করে এবং একটি সুষম এবং পুষ্টিকর খাদ্য পরিকল্পনা বজায় রাখতে পারেন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.