Cauliflower Benefits: শুধু শীতকালেই নয়, সারা বছরই পাতে রাখুন এই সবজি! তাহলেই চাঙ্গা হবে ইমিউনিটি

Cauliflower Benefits: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিতে চাইলে আপনাকে এই পরিচিত সবজির হাত ধরতেই হবে

 

হাইলাইটস:

  • ইমিউনিটি না বাড়লে পিছু নিতে পারে জ্বর, সর্দি, কাশির মত একাধিক ছোটখাট সমস্যা
  • তাই পরিস্থিতি খারাপ হওয়ার আগেই ইমিউনিটিকে বাড়িয়ে নিতে হবে
  • আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে অতিপরিচিত একটি সবজি ফুলকপি

Cauliflower Benefits: ইমিউনিটি হল দেহের নিজস্ব রোগ প্রতিরোধী ক্ষমতা। তাই একাধিক সংক্রামক ভাইরাস-ব্যাকটেরিয়ার ফাঁদ এড়িয়ে সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে ইমিউনিটি বাড়াতেই হবে। আর সেই কাজে সাফল্য পেতে সারা বছরই পাতে জায়গা করে দিন ফুলকপির মতো একটি উপকারী সবজিকে। এই কাজটা করতে পারলেই উপকার পাবেন হাতেনাতে। তাই আর দেরি না করে ইমিউনিটি বাড়ানোর কাজে ফুলকপির কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

ইমিউনিটি​ হবে চাঙ্গা

গবেষণা থেকে জানা গেছে, এক কাপ ফুলকপি খেলেই দৈনিক ভিটামিন সি-এর চাহিদার প্রায় ৫০ শতাংশ পূরণ করা যায়। আর শরীরে এই ভিটামিনের অভাব মিটলেই ইমিউনিটি বাড়বে। তাই জ্বর, সর্দি-কাশির মতো ছুটকো সমস্যাকে এড়িয়ে চলতে চাইলে ফুলকপির সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

খাওয়ার নিয়ম জেনে নিন?​

উপকার পেতে হলে কম তেলে ফুলকপির পদ বানিয়ে খান। আবার সিদ্ধ করে স্যালাড হিসাবেও খেতে পারেন। তাতেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তবে ভুলেও ফুলকপি সিদ্ধতে যেন নুন মেশাবেন না। এই কাজটা করলে আদতে প্রেশার বাড়বে।

তবে শুধু ইমিউনিটি​ বাড়ানোর কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে ফুলকপি। যেমন–

হজমক্ষমতা​ বাড়বে

এই সবজিতে রয়েছে ইনসলিউবল ফাইবারের খনি, যা অন্ত্রের হাল ফেরানোর কাজে দারুন কার্যকরী। আর কোলোন সুস্থ-সবল থাকলেই বাড়বে হজমক্ষমতা। তবে অনেকে আবার ফুলকপির ফাইবার সহ্য করতে পারেন না। সেই কারণে তাঁরা ফুলকপির পদ খাওয়ার পরই গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় পরেন। তাই ফুলকপি সহ্য না হলে না খাওয়াই ভালো।

ডায়াবিটিসের যম​

ব্লাড সুগারকে স্বাভাবিকের গণ্ডিতে আনতে হলে আপনাকে সাহায্য নিতে হবে ফাইবার, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফুলকপির। তাই ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের পাতে এই সবজির পদ থাকা মাস্ট।

ক্যানসারও ​থাকবে দূরে 

ক্যানসারের মত মারণ রোগকে প্রতিরোধ করতে চাইলে ফুলকপির হাত ধরুন। কারণ এই পরিচিত সবজিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের খনি যা দেহের প্রদাহ কমানোর কাজে একাই একশো। আর প্রদাহের প্রকোপ কমলে যে সহজেই ক্যানসারের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.