Cancer Causing Habits: এই ৫টি বদভ্যাসের কারণেই দেহে বাসা বাঁধে প্রাণঘাতী ক্যানসার, সময় থাকতে সাবধান হন

Cancer Causing Habits: ক্যানসারে আক্রান্ত হওয়ার নেপথ্যে দায়ী আমাদের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসজনিত কিছু ভুলভ্রান্তি

হাইলাইটস:

  • শরীরে কিছু অস্বাভাবিক কোষ অনিয়ন্ত্রিত গতিতে সংখ্যায় বৃদ্ধি পাওয়াকেই বৈজ্ঞানিক ভাষায় ক্যানসার বলে
  • আমাদের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসজনিত কিছু ভুলভ্রান্তির কারণেই এই মারণ রোগ হওয়ার আশঙ্কা বারে
  • তাই দ্রুত সেই বদভ্যাস গুলি থেকে বেড়িয়ে আসার চেষ্টা করুন

Cancer Causing Habits: প্রতিদিন মানুষের শরীরে অগুণতি কোষের মৃত্যু হয় এবং তার জায়গায় পর্যাপ্ত সংখ্যায় নতুন কোষ জন্ম নেয়। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানব দেহে এই প্রক্রিয়া চলতে থাকে। কিন্তু কিছু ক্ষেত্রে শরীরে কিছু অস্বাভাবিক কোষ অনিয়ন্ত্রিত গতিতে সংখ্যায় বৃদ্ধি পেতে থাকে। আর এই সমস্যাকেই বিজ্ঞানসম্মত ভাষায় বলা হয় ক্যানসার।

প্রসঙ্গত, গত কয়েক দশকে ভারতে প্রাণঘাতী ক্যানসারে আক্রান্তের সংখ্যা অনেক গুনে বেড়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হওয়ার নেপথ্যে দায়ী আমাদের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসজনিত কিছু ভুলভ্রান্তি।

তাই দ্রুত সেই বদভ্যাস গুলি সম্পর্কে জেনে নিন এবং তা থেকে বেড়িয়ে আসার চেষ্টা করুন। এতেই আপনার জীবন ক্যানসার মুক্ত থাকবে।

১. ফ্যাট জাতীয় খাবার থেকে দূরে থাকুন:

চপ, সিঙারা থেকে শুরু করে বিরিয়ানির মতো ফ্যাট সমৃদ্ধ খাবার শরীরের বারোটা বাজাচ্ছে। বেশি পরিমাণে ফ্যাট জাতীয় খাবার খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বাড়ে।

২. প্রাণিজ প্রোটিনই বাড়াচ্ছে সমস্যা:

দেহে প্রোটিনের ঘাটতি মেটাতে অনেকেই অত্যাধিক পরিমানে মাছ, মাংস খাচ্ছেন। এর ফলে কোলন ক্যানসার সহ একাধিক জটিল ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

​৩. অলস জীবনযাপন ডেকে আনছে সমস্যা:

আরামসর্বস্ব জীবনই ডেকে আনছে একাধিক রোগ। এমনকী এই কারণে বাড়ছে ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখ হওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই সুস্থ-সবল জীবন পেতে চাইলে দিনে অন্ততপক্ষে আধ ঘন্টা শরীরচর্চা করুন।

​৪. প্রসেসড ফুড থেকে দূরত্ব রাখুন:

প্রসেসড ফুডে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভস মিশ্রিত থাকে। গবেষণায় দেখা গেছে এই সমস্ত প্রিজারভেটিভসই ক্যানসারের মূলে রয়েছে। তাই সুস্থ থাকতে হলে সসেজ, হ্যামের মতো প্রসেসড ফুড খাওয়ার প্রবণতা কমানোর চেষ্টা করুন।

৫. নেশাতেই ​জীবন শেষ:

পান মশলা, বিড়ি, সিগারেট, জরদা, সহ যে কোনও ধরনের তামাক সেবনই ক্যানসার ডেকে আনে। এছাড়া নিয়মিত মদ্যপান করলেও কর্কটরোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা বাড়ে। তাই সুস্থ জীবন পেতে চাইলে বদভ্যাস ত্যাগ করুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.