Anemias Heart Impact: এই ৪টি উপায়ে রক্তাল্পতা হার্টকে প্রভাবিত করতে পারে, ফলে হার্ট ফেল করার সম্ভাবনা বাড়ে

Anemias Heart Impact: কিভাবে রক্তাল্পতা হার্টকে প্রভাবিত করে জেনে নিন

 

হাইলাইটস:

  • হিমোগ্লোবিন হল একটি বিশেষ অণু যা ফুসফুস থেকে নীচের সমস্ত অংশ এবং অঙ্গগুলিতে অক্সিজেন সরবরাহের দায়িত্বে রয়েছে
  • রক্তাল্পতা অনিয়মিত হৃদস্পন্দন সৃষ্টি করে, যাকে চিকিৎসাগতভাবে অ্যারিথমিয়াস বলা হয়
  • অ্যানিমিয়ায় কার্ডিয়াক আউটপুট সহ অন্যান্য অনেক প্যারামিটার জড়িত থাকে, যা এক মিনিটে নির্গত রক্তের পরিমাণ

Anemias Heart Impact: ১. অক্সিজেন ডেলিভারি কমে যাওয়া এবং মায়োকার্ডিয়াল ইস্কিমিয়া

রক্তাল্পতার অনেক পরিণতির মধ্যে, যার মধ্যে লোহিত রক্তকণিকার সংখ্যা বা হিমোগ্লোবিনের মাত্রা অপর্যাপ্ত, এটি হৃৎপিণ্ডের কার্যকারিতায় হস্তক্ষেপ করার সম্ভাবনা। হিমোগ্লোবিন হল একটি বিশেষ অণু যা ফুসফুস থেকে নীচের সমস্ত অংশ এবং অঙ্গগুলিতে অক্সিজেন সরবরাহের দায়িত্বে রয়েছে, উদাহরণস্বরূপ হৃৎপিণ্ডের পেশী। অ্যানিমিক রোগীদের সাধারণত কম হিমোগ্লোবিনের মাত্রা থাকে এবং এর কারণে হৃৎপিণ্ডে কম অক্সিজেন সরবরাহ করা হয়। ফলস্বরূপ, হৃৎপিণ্ডের পেশী আর পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে পারে না যার ফলে অক্সিজেন সরবরাহ বিশৃঙ্খলা হতে পারে, একটি চিকিৎসা অবস্থা যাকে মায়োকার্ডিয়াল ইস্কেমিয়া বলা হয়।

২. হার্ট রেট এবং স্ট্রেন বৃদ্ধি

নিয়ন্ত্রক ধমনী অক্সিজেন বিতরণের জন্য, হৃদপিন্ড প্রাথমিকভাবে দ্রুত গতিতে ক্ষতিপূরণ দিতে পারে, যা টাকাইকার্ডিয়া নামেও পরিচিত। এই উদ্দিষ্ট উদ্দেশ্য হ’ল হৃদস্পন্দন বৃদ্ধি করা এবং পরবর্তীতে রক্ত ​​এবং অক্সিজেন সরবরাহ শরীরের উন্নত চাহিদা মেটানো। অন্যদিকে, কাজের বর্ধিত বোঝা এবং হার্টের মধ্যে ব্যবধান বছরের পর বছর ধরে চাপের কারণ হতে পারে। ওভারলোড চলতে থাকলে, এটি বুকে ব্যথা, ধড়ফড় এবং শেষ পর্যন্ত হার্ট ফেইলিউরের কারণ হতে পারে। এই রক্তাল্পতা ঝুঁকি ফ্যাক্টর অক্সিজেন সরবরাহ এবং হৃদযন্ত্রের কার্যকারিতার মধ্যে একটি জটিল সম্পর্ক প্রদর্শন করে।

We’re now on WhatsApp – Click to join

৩. অ্যারিথমিয়াস এবং বৈদ্যুতিক ব্যাঘাত

রক্তাল্পতা অনিয়মিত হৃদস্পন্দন সৃষ্টি করে, যাকে চিকিৎসাগতভাবে অ্যারিথমিয়াস বলা হয়। ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা রক্তাল্পতা এবং হার্টের সাথে কাজের চাপ বৃদ্ধির ফলাফল যা হৃৎপিণ্ডের স্বাভাবিক বৈদ্যুতিক ক্রিয়াকলাপে ব্যাঘাত ঘটায়। ফলস্বরূপ, রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তিরা অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বা ভেন্ট্রিকুলার অ্যারিথমিয়াসের মতো অ্যারিথমিয়াস অনুভব করতে পারে। এই অ্যারিথমিয়া হৃদপিণ্ডকে দুর্বল করে তোলে এবং অবশ্যই জটিলতার ঝুঁকি বাড়ায়। হার্টে অক্সিজেনের প্রবাহ বাড়ানোর পাশাপাশি, অ্যানিমিয়া চিকিৎসা হার্টের বৈদ্যুতিক সংকেতগুলিকে স্থিতিশীল করে, অ্যারিথমিয়াসের কারণে রোগ-সম্পর্কিত জটিলতাগুলি হ্রাস করতেও অবদান রাখে।

৪. কার্ডিয়াক আউটপুট পরিবর্তন এবং লক্ষণবিদ্যা

অ্যানিমিয়ায় কার্ডিয়াক আউটপুট সহ অন্যান্য অনেক প্যারামিটার জড়িত থাকে, যা এক মিনিটে নির্গত রক্তের পরিমাণ। প্রাথমিকভাবে, অন্যদিকে, হৃৎপিণ্ডও তার পরিমাণ জোর করে অক্সিজেনেশনের এই হ্রাস ক্ষমতার সাথে ধরার চেষ্টা করতে পারে। তবুও, অতিরিক্ত বা ক্রমাগত রক্তাল্পতার দীর্ঘমেয়াদী যন্ত্রণা হৃৎপিণ্ডের প্রক্রিয়াগুলিকেও অনেক কম শক্তিশালী করে তুলতে পারে। এটি কার্ডিয়াক আউটপুটকে কমিয়ে দিতে পারে, তাই, রোগীরা কিছু উপসর্গ যেমন অপ্রাসঙ্গিকতা, অসুস্থতা এবং শ্বাসের অভাবের সম্মুখীন হতে পারে। ব্যর্থ কার্ডিয়াক সিস্টেম শরীরের কোষে পর্যাপ্ত বায়ু সরবরাহ করতে পারে না। রোগীদের আরও উপসর্গের অগ্রগতি হবে এবং তারা তাদের জীবনের নিম্নমানের অভিজ্ঞতা পাবে।

উপসংহার:

মাঝে মাঝে, অনিয়ন্ত্রিত দীর্ঘস্থায়ী রক্তাল্পতা কার্ডিওমেগালি হতে পারে, হৃৎপিণ্ডের পেশীর প্রসারণ, কারণ হৃৎপিণ্ড অক্সিজেন সামগ্রীকে স্বাভাবিক মান ফিরিয়ে দেওয়ার প্রয়াসে উচ্চ মাত্রার লোডের সাথে সামঞ্জস্য করে। এই প্রসারণের ফলে করোনারি হৃদপিণ্ডের পেশী দুর্বলতা এবং আরও অনেক হৃদযন্ত্রের ব্যর্থতা ঘটে যা এই সত্যকে জোর দেয় যে আমাদের রক্তের গুণমান কার্ডিওভাসকুলার সমস্যা থেকে স্বাধীন নয়। একইভাবে, রক্তাল্পতা যাদের ইতিমধ্যেই অন্যান্য হার্টের সমস্যা রয়েছে, তারা তাদের লক্ষণ এবং প্রভাবকে আরও বাড়িয়ে তোলে, এইভাবে প্রাথমিক হস্তক্ষেপ এবং উন্নত ব্যবস্থাপনা প্রোটোকলের প্রয়োজনীয়তা তুলে ধরে।

অ্যানিমিয়া এবং কার্ডিওভাসকুলার ফিটনেসের মধ্যে ক্যাসকেডিং সম্পর্ক স্বাস্থ্য বিক্রেতাদের দ্বারা প্রকাশ করা হলে, রোগীরা অ্যানিমিয়া দ্বারা সৃষ্ট বিপদগুলি প্রশমিত করার জন্য প্রাথমিক সনাক্তকরণ এবং ব্যাপক নিয়ন্ত্রণ ব্যবস্থা পেতে সক্ষম হবে এইভাবে সংক্রামিত রোগীদের ফলাফল বৃদ্ধি করবে। বিকল্প পরিচর্যার ভাস্কুলার এবং হেমাটোলজিক উভয় দিকের জন্য একটি বহু-বিষয়ক কৌশল প্রয়োগ করার মাধ্যমে, এটি সম্ভবত হৃৎপিণ্ডে রক্তাল্পতার চিকিৎসা হুমকিকে পর্যাপ্তভাবে পরিচালনা করা যেতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.