5 Fruits Help Reducing Cholesterol: হার্ট অ্যাটাক এড়াতে চাইলে এই ৫টি ফল খান, এগুলো শরীরে খারাপ কোলেস্টেরল জমতে দেবে না

5 Fruits Help Reducing Cholesterol: এই ৫টি ফল হল আপনার শরীরের জন্য রাম-বান, এগুলো শরীরে খারাপ কোলেস্টেরল জমতে দেয় না

হাইলাইটস:

  • কোলেস্টেরল সরাসরি আমাদের হার্টের সাথে সম্পর্কিত।
  • একবার কোলেস্টেরলের সমস্যা হলে খাওয়ার সময় সব সময় সতর্ক থাকা প্রয়োজন।
  • কোলেস্টেরল থেকে মুক্তি পেতে সঠিক খাদ্যাভ্যাস সম্পর্কে জানা খুবই জরুরি।

5 Fruits Help Reducing Cholesterol: আজকাল, আমাদের দৈনন্দিন রুটিন এতটাই ব্যস্ত হয়ে পড়েছে যে আমরা আমাদের স্বাস্থ্যের দিকে মনোযোগ দিতে নারাজ এবং এটি আমাদের শরীরের উপর সবচেয়ে খারাপ প্রভাব ফেলে।আমাদের শরীরে অনেকগুলি অঙ্গ রয়েছে এবং প্রতিটির নিজস্ব কাজ রয়েছে। কাজ হয় একইভাবে, কোলেস্টেরল একটি চর্বি যা লিভার দ্বারা উত্পাদিত হয়। এছাড়াও, এর সবচেয়ে বড় ভূমিকা হল এটি শরীরের অন্যান্য অঙ্গগুলিকে তাদের নিজস্ব উপায়ে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে।

কোলেস্টেরল সরাসরি আমাদের হার্টের সাথে সম্পর্কিত। একবার কোলেস্টেরলের সমস্যা হলে খাওয়ার সময় সব সময় সতর্ক থাকা প্রয়োজন। কোলেস্টেরল থেকে মুক্তি পেতে সঠিক খাদ্যাভ্যাস সম্পর্কে জানা খুবই জরুরি।

এটি কমাতে ডায়েটে অনেক ধরনের খাদ্য উপাদান অন্তর্ভুক্ত করা খুবই জরুরি।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে হলে সীমিত পরিমাণে চর্বি খাওয়া উচিত। আসলে, কোলেস্টেরল নিয়ন্ত্রণ করার জন্য অনেকগুলি জিনিস রয়েছে, যা সময়মতো খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু ফল আছে যা খেলে আমরা কোলেস্টেরল থেকে মুক্তি পেতে পারি।

এই নিবন্ধে আমরা আপনাকে এমন ৫টি ফলের কথা বলব যা আপনার সমস্যার সমাধান করতে পারে। এই ফল কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক।

১. নাশপাতি: নাশপাতিতে জলের দ্রবণীয় পেকটিন ফাইবার থাকে যা সেলুলোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সুস্থ শরীরের জন্য প্রয়োজনীয় অনেক পুষ্টি উপাদান নাশপাতিতে পাওয়া যায়। প্রাকৃতিক ভিটামিন, খনিজ এবং এনজাইমের পাশাপাশি এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা খারাপ কোলেস্টেরল কমানোর ক্ষমতা রাখে।

২. আপেল: আপেলে প্রচুর পরিমাণে প্রোটিন ও ভিটামিন পাওয়া যায়, যাকে বলা হয় স্বাস্থ্যের ধন। এটি নিয়মিত খেলে কোলেস্টেরল কমে এবং রক্তচাপও স্বাভাবিক থাকে। বলা হয়ে থাকে যে প্রতিদিন একটি আপেল খেলে শরীর থেকে সমস্ত রোগ দূরে থাকে। আপেলে দ্রবণীয় পেকটিন ফাইবার থাকে, যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং শরীরের জন্য অ্যান্টি-ব্যাকটেরিয়ার ভূমিকা পালন করে।

৩. লেবু: সাইট্রাস ফলের মধ্যে এই ধরনের এনজাইম পাওয়া যায়, যা বিপাকীয় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। লেবুতে উপস্থিত দ্রবণীয় ফাইবার খাদ্যের থলি থেকে বর্জ্য কোলেস্টেরলকে রক্তপ্রবাহে প্রবেশ করতে বাধা দেয়। এতে পাওয়া ভিটামিন সি রক্তনালীর নল পরিষ্কার করে।

৪. টমেটো: এটি খেলে হার্ট স্ট্রোকের ঝুঁকি কমে। এটি রক্তনালীতে জমাট বাঁধতে বাধা দেয়। রক্ত জমাট রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয়, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো গুরুতর রোগের ঝুঁকি তৈরি করে।

৫. পেঁপে: পেঁপে খাওয়া হার্টের রোগীদের জন্য খুবই উপকারী। এটি ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো পুষ্টিতে ভরপুর, যা শরীরের রক্তের শিরায় কোলেস্টেরল জমাট বাঁধতে বাধা দেয়। কোলেস্টেরল জমাট হার্ট অ্যাটাক এবং উচ্চ রক্তচাপ সহ অন্যান্য অনেক হৃদরোগের কারণ হতে পারে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.