Paan Sharbat: পানের শরবত তৈরি করার প্রক্রিয়াটি অনুসরণ করে এই গরমের দিনে আপনি একটি উত্তম তাজা অনুভূতি পেতে পারেন

Paan Sharbat: এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে এখনি সহজে বাড়িতে বানিয়ে ফেলুন পানের শরবত

 

হাইলাইটস:

  • পানের শরবতকে স্বাস্থ্যের খজানা বলা হয়
  • পানের শরবত পান করলে আপনার পাচক এঞ্জাইমের উৎপাদন বাড়ে
  • গরমের মৌসুমে এই শরবত আপনার শরীরকে ঠাণ্ডা হতে সাহায্য করে

Paan Sharbat: ভারতীয় সমাজে মানুষ পানের সেবা খুব পছন্দ করেন। অনেকের মুখের দুর্গন্ধ থেকে পান চেবানো খুব পছন্দ হয়, যাতে খাওয়ার পরে মুখ থেকে দুর্গন্ধ মেটে। সেই কারণে পানকে দেশী মাউথ ফ্রেশনার বলা হয়। যদিও পানের পাতায় এমন গুণ পাওয়া যায় যাতে মুখে দুর্গন্ধ না আসে এবং খাওয়া দ্বারা পেট ভর্তির সাহায্য হয়। তবে আজ আমরা আপনার জন্য একটি সুস্বাদু পান রেসিপি নিয়ে এসেছি। পানের শরবতকে স্বাস্থ্যের খজানা বলা হয়। পানের শরবত পান করলে আপনার পাচক এঞ্জাইমের উৎপাদন বাড়ে এবং শরীরের পিত্ত শান্ত করে। গরমের মৌসুমে তা আপনার শরীরে ঠাণ্ডা হতে সাহায্য করে। চলুন দেখে নেই কীভাবে পানের শরবত তৈরি করতে হয়?

শরবত মশলার জন্য উপকরণ:

পানের পাতা – ৬-৭ টুকরো

মৌরি – ২ বড় চামচ

নারকেল খোসা – ২ বড় চামচ

এলাচ গুঁড়ো – ছোট চামচের চেয়ে বেশি

আইস কিউব (বরফের টুকরো) – ৩-৪টি

গোলাপের পাঁপড়ি – ২ বড় চামচ

গুলকন্দ – ২ বড় চামচ

সবুজ খাদ্য রং

চিনির গুঁড়ো – আধ কাপ

We’re now on WhatsApp – Click to join

শরবতের জন্য উপকরণ:

পানের পাতার পেস্ট – ৪ বড় চামচ

চিনির গুঁড়ো

দুধ, তাজা ক্রীম

পেস্তা – কুচি কাটা

কেশর

শুকনো গোলাপের পাঁপড়ি

পান শরবত তৈরির পদ্ধতি:

পান শরবত তৈরির জন্য প্রথমে আপনাকে যে কোনও পান দোকান থেকে কলকাতা বা মগাই পান কিনতে হবে। এখন পান ধোয়ার পর তার মোটা দাঁত ভেঙ্গে আলাদা করে দিতে হবে। এখন পানটি ছোট ছোট টুকরোয় কাটতে হবে। এখন একটি মিক্সার জারে আমরা পানের এই টুকরো দিয়ে দেবো। এই জারে আপনি ২ চামচ মৌরি, ২ বড় চামচ নারকেল খোসা, অর্ধেক চামচ এলাচ পাউডার, ৩-৪টি বরফের টুকরা, ২ চামচ গুলকন্দ এবং অল্প সবুজ খাদ্য রং, আধা কাপ চিনি পাউডার দেবেন। এখন এই মিশ্রণটি গ্রাইন্ডারে একদম ঘন পিস করতে হবে। এই পেস্টটি একটি বাটিতে বের করে নিতে হবে। লগ-টাইম ব্যবহারের জন্য আপনি পানের পেস্টটি ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

শরবতের মশলা তৈরি হয়ে গেছে। পরবর্তী ধাপে আপনাকে ৪টি ছোট গ্লাস ধরে এবং সব গ্লাসে একটি একটি চামচ এই পেস্ট দিতে হবে। এখন এই সব গ্লাসে দুধ দিতে হবে এবং সব গ্লাসে এক চামচ চিনি পাউডার দিতে হবে। এখন সব গ্লাসে আপনাকে ভ্যানিলা আইসক্রিম বা তাজা ক্রিম দিতে হবে। তাদের ভালো করে মেশাতে হবে। এখন শরবতটি গার্নিশ করতে আপনি পেস্তা, কেসর এবং গোলাপের পাঁপড়ি দিতে পারেন। আপনার পান শরবত তৈরি হয়ে গেছে।

এইরকম স্বাস্থ্যকর পানীয়র সম্বন্ধে জানতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.