Vande Bharat Express Sleeper: ট্র্যাকে নামতে চলেছে বন্দে ভারত স্লিপার! ১২০টি বন্দে ভারত স্লিপার ট্রেন তৈরীর দায়িত্বে রুশ সংস্থা ও RVNL

Vande Bharat Express Sleeper: ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই দেশে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস চলবে বলে জানাচ্ছে রেল মন্ত্রক

হাইলাইটস:

  • দেশে শুরু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস স্লিপার
  • ট্রান্সমাস হোল্ডিংয়ের সঙ্গে আরভিএনএলের যাবতীয় মতভেদের অবসান 
  • বন্দে ভারত স্লিপার তৈরিতে দেরি করতে রাজি নয় ভারতীয় রেলবোর্ড

Vande Bharat Express Sleeper: বন্দে ভারত এক্সপ্রেস তৈরি নিয়ে কাটল ধোঁয়াশা। রিপোর্ট অনুযায়ী জানা গেছে, রুশ রোলিং স্টক প্রস্তুতকারক সংস্থা ট্রান্সমাস হোল্ডিংয়ের সাথে ভারতের রেল বিকাশ নিগম লিমিটেডের যাবতীয় মতভেদের অবসান ঘটেছে। এই দুই সংস্থার যৌথ উদ্যোগ ১২০ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরির জন্য বিড জিতেছিল। কিন্তু সম্প্রতি দুই সংস্থার মধ্যে মতপার্থক্য দেখা দেয়। যা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিল ভারতীয় রেলওয়েজও। কারণ দুই সংস্থার মতবিরোধের ফলে বন্দে ভারত স্লিপার তৈরিতে দেরি হওয়ার আশঙ্কা ছিল। তবে বুধবার জানা গেছে রুশ সংস্থার সঙ্গে এই সংক্রান্ত সমস্ত বিরোধ মিটিয়ে চুক্তি স্বাক্ষর করেছে রেল বিকাশ নিগম লিমিটেড।

বিরোধ বাঁধার কারণ:

বন্দে ভারত স্লিপার তৈরির ক্ষেত্রে অংশীদারিত্ব নিয়ে ট্রান্সমাস হোল্ডিংয়ের সঙ্গে আরভিএনএলের বিরোধ তৈরী হয়। বিডিংয়ের সময়ে ন্যূনতম দর হেঁকেছিল এই দুই সংস্থা। বিডিংয়ে অংশ নেওয়া অন্য কোম্পানি প্রতি রেক তৈরিতে দর হেঁকেছিল ১৪০-১৬৫ কোটি টাকা। অপরদিকে আরভিএনএল ও ট্রান্সমাস হোল্ডিংয়ের যৌথ উদ্যোগের দর ছিল ১২০ কোটি টাকা। ফলে আরভিএনএল সেই বিডিং জিতে নেয়।

জানা যায় যৌথ ভাবে আবেদন করার সময় ওই উদ্যোগে ৭৫ শতাংশ শেয়ার ছিল ট্রান্সমাস হোল্ডিংয়ের এবং আরভিএনএল-এর হাতে ছিল ২৫ শতাংশ মালিকানা। তবে বিড জেতার পরেই নাকি আরবিএনএল ৬৯ শতাংশ মালিকানা দাবি করলে সেই নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ফলে বন্দে ভারত স্লিপার তৈরি নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছিল।

কিন্তু স্লিপার বন্দে ভারত তৈরিতে দেরি করতে রাজি নয় ভারতীয় রেল। তাই উভয় পক্ষকেই রেলের তরফে ঝামেলা মেটানোর জন্য বলা হয়। শেষ খবরে অনুযায়ী, শীর্ষ সরকারি আধিকারিকদের হস্তক্ষেপে সমস্যার সমাধান করা হয়েছে। ফলে এবারে আশা করা হচ্ছে স্লিপার বন্দে ভারত তৈরির কাজে গতি আসবে। ১২০টি স্লিপার বন্দে ভারত ট্রেন তৈরির ভার দেওয়া রয়েছে এই দুই সংস্থার যৌথ উদ্যোগের হাতে।

স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস ট্র্যাকে নামার সম্ভাব্য সময়:

গত সপ্তাহেই স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে আপডেট এসেছে। জানা গেছে ভারতীয় রেল ২০২৩-২৪ আর্থিক বছরের শেষের মধ্যেই বন্দে ভারত এক্সপ্রেস চালু করার লক্ষ্যমাত্রা রেখেছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই দেশে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস চলবে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

  1. Santayan Biswas, the news written by you is very Informative. I am Excited after hearing the news. I want you to write more and more news over such Interesting and informative topics. Eagerly waiting for your next news…

Leave a Reply

Your email address will not be published.