Street Foods In Kolkata: শহর কলকাতার বুকে এই প্রথম তৈরী হচ্ছে ফুড স্ট্রিট, তবে কোন জায়গাকে বেছে নেওয়া হল?

Street Foods In Kolkata: খাবারের সাথেই থাকবে জমিয়ে আড্ডা দেওয়ার এবার মিউজিক শোনার সুবন্দোবস্ত

হাইলাইটস:

  • খাদ্যরসিক মানুষদের জন্য আছেন সুখবর
  • শহর কলকাতায় তৈরি হচ্ছে ফুড স্ট্রিট
  • দক্ষিণ কলকাতার পাটুলিকে বেছে নেওয়া হল ফুড স্ট্রিট তৈরির জন্য

Street Foods In Kolkata: বাঙালি মানেই হল খাদ্যরসিক। আর মহানগর কলকাতা তো বরাবরই ‘স্ট্রিট ফুড’-এর জন্য পৃথিবী বিখ্যাত। হরেক দামে এবং হরেক স্বাদের খাবার, বারোমাসই পাওয়া যায় কলকাতার রাস্তায়। আর কলকাতার মতো সস্তায় স্ট্রিট ফুড শুধু ভারত কেন পৃথিবীর আর কোনও শহরেরই পাওয়া যায় না।

রাস্তাঘাটে পথচলতি লাখ লাখ মানুষ থেকে অফিস যাত্রী প্রত্যেকেরই ক্ষুধা নিবারণের জন্য ভরসা এই স্ট্রিট ফুড। আর এইসব খাদ্যরসিক মানুষদের কথা ভেবেই এবার কলকাতাই বুকে চালু হতে চলেছে ‘ফুড স্ট্রিট’। তবে কোথায় হতে চলেছে এটি সেটির বিষয়ে বিস্তারিত জেনে নিন –

কোথায় হবে ফুড স্ট্রিট?

বহুদিন ধরেই শহর কলকাতায়র বুকে ফুড স্ট্রিট তৈরি নিয়ে জল্পনা এবং আলোচনা চলছিল। এই জল্পনা এবার বাস্তবে সত্যি হতে চলেছে। শহরের প্রথম ফুড স্ট্রিট তৈরি হতে চলেছে দক্ষিণ কলকাতার পাটুলিতে। পাটুলির ঝিল পাড় এলাকায় সরকারি উদ্যোগে তৈরি হতে চলেছে ‘ফুড স্ট্রিট’। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘কলকাতা ফুড ওয়াক’। মূলত পর্যটনের প্রসারের স্বার্থেই রাজ্য সরকারের উদ্যোগে তৈরি হচ্ছে এই ফুড স্ট্রিটটি। যার জন্য ইতিমধ্যে বরাদ্দ হয়েছে প্রায় এক কোটি টাকা। কলকাতা তথা বাংলার ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে তৈরি হবে সমগ্র পরিবেশটি।

প্রসঙ্গত বলা যায় যে, সিঙ্গাপুর, ব্যাংকক, পাটায়া, মালয়েশিয়া, আমেরিকা-সহ বিশ্বের বিভিন্ন জায়গায় ফুড স্ট্রিট দেখা যায়। তবে দেশের মধ্যে কলকাতাতেই প্রথম হচ্ছে ফুড স্ট্রিট। সূত্রের খবর, বর্তমানে পাটুলি ঝিল পাড় সংলগ্ন এলাকায় ১২টি বিভিন্ন ধরণের ফাস্ট ফুডের দোকান রয়েছে। এবার পাটুলি থেকে সায়েন্স সিটির দিকে যেতে বাঁ দিক বরাবর ফাঁকা জায়গায় যে ফুটপাত রয়েছে সেখানে নতুন করে পসরা সাজিয়ে বসবে আরও ১৬টি নতুন খাবারের দোকান। দক্ষিণ কলকাতার পাটুলি ঝিল পাড় সংলগ্ন এলাকাকে বেছে নেওয়ার কারণ হিসেবে কলকাতা পুরসভার এক কর্মী জানান, পাটুলির পরিবেশ সুন্দর। মানুষের যাতায়াতও অনেক বেশি। অনেকটা ফাঁকা জায়গাও রয়েছে ওখানে। তাই নতুন দোকান হলে ব্যবসা আরও বাড়বে। এতদিন যেটা বেসরকারি উদ্যোগে হয়েছে, এখন সেটাই সরকারি উদ্যোগে অন্য মাত্রা পাবে।” এরপর তিনি বলেন, রাসেল স্ট্রিটেও এই রকম কিছু তৈরি করার পরিকল্পনা আছে রাজ্য সরকারের।

কী কী খাবার পাওয়া যাবে?

কলকাতার বিখ্যাত স্ট্রিট ফুডগুলিই সব একসাথে পাওয়া যাবে এখানে। চাউমিন থেকে মোমো বা দক্ষিণ ভারতীয় খাবারও পাওয়া যাবে। এর সাথে থাকবে মিষ্টি, চপ এবং সিঙারার স্টলও। একই সঙ্গে রয়েছে মিউজিক সিস্টেমেও সুবন্দোবস্ত থাকবে। যার ফলে শহর কলকাতার নয়া আড্ডাস্থল হয়ে উঠবে এই ফুড স্ট্রিটটি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.