Cracked Heel Treatment: গোড়ালি ফাটা এড়াতে এই ঘরোয়া প্রতিকারগুলো ব্যবহার করে দেখুন, কয়েক দিনের মধ্যেই পার্থক্য দেখতে পাবেন

Cracked Heel Treatment: গোড়ালি ফাটা এড়াতে এই জিনিসগুলো আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

হাইলাইটস:

  • গোড়ালি ফাটা এড়াতে কী খাবেন?
  • ফাটল গোড়ালি চিকিৎসা করুন
  • রক সল্ট ফাটা গোড়ালি ট্রিটমেন্টের জন্য উপযোগী হবে
  • ফাটা গোড়ালির চিকিৎসাতে মোমবাতিও উপকারী

Cracked Heel Treatment: প্রতি ঋতুতে বেশিরভাগ মহিলাদের গোড়ালি ফাটা থাকে। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা, খালি পায়ে হাঁটা বা ত্বকের যত্ন না নেওয়ার কারণে পা ফাটা শুরু হয়। আপনি যদি আপনার ত্বককে ময়শ্চারাইজ না করেন তবে ত্বকের আর্দ্রতা সিল করা যায় না এবং পা কেবল শুষ্কই হয় না, ফাটলও শুরু করে। ছত্রাকের সংক্রমণ, উচ্চ রক্তে শর্করা, হাইপোথাইরয়েড, স্থূলতা, বার্ধক্যের মতো অনেক চিকিৎসার কারণেও গোড়ালি ফাটা হয়।

যদি আপনার গোড়ালি ফাটতে শুরু করে তবে আপনার এটিতে মনোযোগ দেওয়া শুরু করা গুরুত্বপূর্ণ। আপনার পা ধুয়ে এবং পরিষ্কার করে ময়শ্চারাইজ করুন। সপ্তাহে অন্তত দুবার পা এক্সফোলিয়েট করুন। এছাড়াও কিছু ঘরোয়া উপায় ব্যবহার করেও আপনি আপনার গোড়ালিকে সুন্দর করতে পারেন। আজ আমরা আপনাকে এমন কিছু প্রতিকার বলবো। এটি আপনার গোড়ালি নরম এবং কোমল করে তুলবে।

ফাটল গোড়ালি চিকিৎসা

প্রথমে গোড়ালি পরিষ্কার করুন। গোড়ালিতে জমে থাকা ময়লা হালকা সাবান বা বডি ওয়াশের সাহায্যে পরিষ্কার করুন। আমরা গোসলের সময় আমাদের পায়ের ত্বক সঠিকভাবে পরিষ্কার করতে ভুলে যাই। এ কারণে তলায় মৃত কোষ জমে থাকে। অন্তত ২ মিনিট পা পরিষ্কার করুন। এতে ময়লা দূর হবে।

মৃত চামড়া

গোড়ালিতে জমে থাকা মৃত কোষ দূর করা এত সহজ নয়। এর জন্য আপনাকে ডাবল ক্লিনিং করতে হবে। মৃত কোষ অপসারণ করতে আপনার গোড়ালি এক্সফোলিয়েট করুন। এর জন্য মধু, চিনি এবং অ্যালোভেরার মিশ্রণ তৈরি করুন। পায়ে লাগান। এবার ২ মিনিটের জন্য লুফের সাহায্যে পরিষ্কার করুন। এতে করে মরা চামড়া উঠে যাবে।

রক সল্ট ফাটা গোড়ালি ট্রিটমেন্টের জন্য উপযোগী হবে

পা নরম করতে একটি টবে রক লবণ এবং লেবুর রস যোগ করুন। এতে হালকা গরম জল মেশান। এবার পা ডুবিয়ে বসুন। পা এভাবে আধা ঘণ্টা রাখার পর পরিষ্কার তোয়ালে দিয়ে পা মুছে নিন। এই পদক্ষেপের সাহায্যে পায়ের শুষ্কতা দূর হবে।

ফাটা গোড়ালির চিকিৎসাতে মোমবাতিও উপকারী

মোমবাতি গলিয়ে একটি বাটিতে এর মোম সংগ্রহ করুন। গলিত মোমের সাথে দুই চামচ সরিষার তেল মিশিয়ে ঠাণ্ডা হয়ে গেলে গোড়ালিতে ভালো করে লাগান। আপনি কয়েক দিনের মধ্যে ফাটা গোড়ালি থেকে মুক্তি পাবেন।

পেট্রোলিয়াম জেলি

ফাটা গোড়ালি থেকে মুক্তি পেতে পেট্রোলিয়াম জেলিও ব্যবহার করা যেতে পারে। রাতে ঘুমানোর আগে ফাটা গোড়ালিতে পেট্রোলিয়াম জেলির হালকা লেয়ার লাগালে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

চালের আটা

চালের আটা মধুর সাথে মিশিয়ে ফাটা গোড়ালিতে লাগান এবং শুকিয়ে গেলে পরিষ্কার করুন। মধু ত্বককে ময়েশ্চারাইজ করবে এবং চালের আটা রুক্ষতা দূর করতে সাহায্য করবে।

দুধ ও মধু

দুধ এবং মধুর পেস্টও ফাটা গোড়ালি সারাতে পারে। দুধে মধু মিশিয়ে গোড়ালিতে লাগান এবং কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে পা পরিষ্কার করুন।

We’re now on WhatsApp- Click to join

গ্লিসারিন ও লেবু 

ফাটা গোড়ালি সারাতে গ্লিসারিন ও লেবুর সাহায্যও নিতে পারেন। এর জন্য দুই চামচ গ্লিসারিনে দুই চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর প্রতি রাতে ঘুমানোর আগে এই পেস্টটি গোড়ালির উপর লাগান। কিছু দিনের মধ্যে আপনার গোড়ালি খুব নরম এবং সুন্দর দেখাতে শুরু করবে।

গোড়ালি স্ক্রাব করুন

গোড়ালি স্ক্রাব করাও ফাটা গোড়ালি সারাতে সাহায্য করে। এর জন্য একটি বালতিতে হালকা গরম জল নিন, এতে আপনার পা রাখুন এবং ১৫ মিনিটের জন্য বসুন। তারপর জল থেকে পা বের করে গোড়ালি ভালো করে ঘষে নিন। এতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ময়লাও পরিষ্কার হবে।

Read More- শীতে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি দেবে এই ঘরোয়া টোটকাগুলি

গোড়ালি ফাটা এড়াতে কী খাবেন?

গোড়ালি ফাটা সমস্যা এড়াতে ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন বি৩ খান। এই তিনটি ভিটামিনের ঘাটতি পূরণ করে আপনি শুষ্ক ত্বক এবং গোড়ালি ফাটা সমস্যা এড়াতে পারেন।

  • ভিটামিন বি৩ এর জন্য মাশরুম, ব্রকলি, বাদাম খান।
  • ভিটামিন সি এর জন্য কমলা, লেবু, সাইট্রাস ফল, কলা, আপেল, কাঁঠাল, পুদিনা, পালং শাক খান।
  • ভিটামিন ই এর জন্য সরিষা, চিনাবাদাম, কুমড়া, লাল ক্যাপসিকাম, বাদাম খান।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.