Traveling to Thailand: বিনা ভিসায় বিদেশ ভ্রমণ করতে পারবেন! কিন্তু কতদিন পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে, কি জানাচ্ছে থাইল্যান্ড সরকার?

Traveling to Thailand: ভারতীয়দের জন্য নতুন দুয়ার খুললো থাইল্যান্ড

হাইলাইটস:

  • আরও সহজ হয়ে গেল থাইল্যান্ড ভ্রমণ
  • এবার ভিসা ছাড়াই যাওয়া যাবে থাইল্যান্ড
  • চলতি বছরের নভেম্বর অবধি থাকছে সময়সীমা

Traveling to Thailand: দেশের অর্থনীতিকে আরও বেশি মজবুত করতে এবার এক অভিনব উদ্যোগ নিতে চলেছে থাইল্যান্ড সরকার (Traveling to Thailand)। জানা যাচ্ছে, এই নতুন উদ্যোগটি শুধুমাত্র ভারতীয়দের জন্যই কার্যকর। এ কথা বলাই যায় যে, থাইল্যান্ডের এই উদ্যোগ ভারতীয়দের জন্য এক বড় ধরনের সুখবর নিয়ে এসেছে।

We’re now on WhatsApp – Click to join

থাইল্যান্ড সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে, এখন ভিসা ছাড়াই থাইল্যান্ডে প্রবেশ করতে পারবে ভারতীয়রা। আগে শুধুমাত্র তাইওয়ানের জন্য এই সুবিধা ছিল। তবে এবার ভারতীয়রাও ৩০ দিন অর্থাৎ একমাসের জন্য ভিসা ছাড়াই থাইল্যান্ডে ঘুরতে আসতে পারবে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেত্থা থাভিসিন (Srettha Thavisin) নিজে এই ঘোষণাটি করেছেন। থাইল্যান্ড সরকার জানিয়েছে, চলতি বছরের ১১ই নভেম্বর অবধি এই সুযোগ দেওয়া হবে।

We’re now on Telegram – Click to join

প্রতিবছর ভারত থেকে কাতারে কাতারে মানুষ থাইল্যান্ডে ঘুরতে যান। যাতায়াতের সুবিধা এবং কম দূরত্বের কারণে বিদেশ ভ্রমণের জন্য ভারতীয়রা থাইল্যান্ডকেই বেছে নেন। এবার থাইল্যান্ড প্রশাসনও এই সুযোগকেই কাজে লাগাতে চাইছেন। তারা চাইছে ২০২৭-এর মধ্যে প্রায় ৮০ মিলিয়ন পর্যটককে নিজের দেশে নিয়ে আসতে। আর তাদের এই লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার সবথেকে বেশি সম্ভাবনা রয়েছে ভারতীয় পর্যটকদের দ্বারা। তাই চলতি বছরের নভেম্বর মাস অবধি ভারতীয়দের জন্য ভিসা ছাড়াই অনায়াসে থাইল্যান্ড ভ্রমণের সুযোগ করে দিয়েছে থাইল্যান্ড সরকার (Traveling to Thailand)।

থাইল্যান্ডের অর্থনীতি মূলত নির্ভর করে মূলত পর্যটন (Traveling to Thailand) শিল্পের উপরেই। তাই সেখানকার অর্থনীতি আরও বেশি উন্নত করতে এমন জনহিতকর উদ্যোগ নিয়েছে থাইল্যান্ড সরকার। তাইওয়ানের পর্যটকদের জন্যও এই একই নিয়ম থাকছে। তবে এর আগে ভারতীয় এবং তাইওয়ানের পর্যটকরা ‘ভিসা অন অ্যারাইভাল’ প্রকল্পের মাধ্যমে থাইল্যান্ড ঘুরতে যাওয়ার পর অন্ততপক্ষে ১৫ দিন ভিসা ছাড়াই সেখানে থাকার অনুমতি পেতেন।

Read more:- থাইল্যান্ডের পর্যটন কৌশলটি কীভাবে থাইল্যান্ডের পর্যটন চিত্রকে বিপ্লব করতে সেট করা হয়েছে তা জেনে নিন

সম্প্রতি থাইল্যান্ডে প্রধানমন্ত্রী এই সময়সীমা ১৫ থেকে বাড়িয়ে ৩০ দিন করার ঘোষণা করেছেন। থাইল্যান্ড প্রশাসন জানিয়েছে, থাইল্যান্ডে ঘুরতে যাওয়া ভারতীয় পর্যটকদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে প্রায় ৮৬ শতাংশ বেড়েছে পর্যটকের সংখ্যা। জানা যাচ্ছে, ২০২৩ সালে ভারত থেকে প্রায় ১.৬ মিলিয়ন পর্যটক বিদেশ ভ্রমণের জন্য থাইল্যান্ডকে বেছে নিয়েছেন।

এইরকম ভ্রমণ বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.