Carrot Benefits in Summer: নাজেহাল গরমে এই সবজি পাতে থাকলে একাধিক রোগব্যাধি থাকবে দূরে!

Carrot Benefits in Summer: গরমের দিনে সুস্থ থাকতে চাইলে পুষ্টিগুণে ভরপুর এই সবজিকে পাতে রাখতেই হবে

হাইলাইটস:

  • গরমের দিনে গাজরকে রোজের ডায়েটে জায়গা করে দিতেই হবে
  • তাতেই কিন্তু ক্যানসারের মতো ভয়াল অসুখও থাকবে দূরে
  • এমনকী গরমের দিনেও গ্যাস-অ্যাসিডিটি ফাঁদে পরতে হবে না

Carrot Benefits in Summer: আমাদের আশপাশে উপস্থিত সব ধরনের পুষ্টিগুণে ভরপুর শাক-সবজির মধ্যে আলাদা করে গাজরের কথা বলতেই হবে। কারণ এতে রয়েছে অধিক পরিমানে ভিটামিন ও খনিজের ভাণ্ডার। এমনকী এই উপকারী সবজিতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও মজুত রয়েছে। তাই গরমের দিনে নিয়মিত সকলকে গাজর খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই আর সময় নষ্ট না করে এমন দাবদাহের মধ্যে গাজর খেলে কী কী উপকার মিলবে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

​গাজরে রয়েছে পুষ্টির ভাণ্ডার

​হেলথলাইনের একটি রিপোর্ট অনুযায়ী, ১০০ গ্রাম গাজর থেকে মোটামুটি ৪১ ক্যালোরি, ৮৮ শতাংশ জল, ০.৯ গ্রাম প্রোটিন, সুগার ৪.৭ গ্রাম, ২.৮ গ্রাম ফাইবার, ৯.৬ গ্রাম কার্ব এবং ০.২ গ্রাম ফ্যাট পাওয়া যায়। এছাড়াও এই সবজিতে রয়েছে ভিটামিন এ, পটাশিয়াম, ভিটামিন কে১, ভিটামিন বি৬, বায়োটিনের মতো একাধিক ভিটামিন ও খনিজের ভাণ্ডার। তাই দেহে ভিটামিন ও খনিজের ঘাটতি মেটাতে হলে নিয়মিত এই সবজি খাওয়া মাস্ট।

​দূরে থাকবে ক্যানসার

গাজরে রয়েছে অত্যন্ত উপকারী সব ক্যারোটিনয়েডসের ভান্ডার। এই উপাদান শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে সিদ্ধহস্ত। বিশেষ করে, কোলোন, প্রস্টেট, পাকস্থলীর ক্যানসার প্রতিরোধের কাজে গাজরের জুড়ি মেলা ভার।

We’re now on Telegram – Click to join

ফিরবে পেটের হাল

এই গরমে অনেকেই নিয়মিত গ্যাস-অ্যাসিডিটির ফাঁদে পড়ে বেজায় কষ্ট পান। তবে ভালো খবর হল, এই উপকারী সবজিতে রয়েছে ফাইবারের ভাণ্ডার যা অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরাতে সিদ্ধহস্ত। আর কোলোনের হাল ফিরলে যে অনায়াসেই গ্যাস-অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাবেন, তা তো বলাই বাহুল্য!

নিম্নমুখী​ হবে ​কোলেস্টেরল

কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখার কাজে সাহায্য করতে পারে গাজর। তাই হাইপারলিপিডিমিয়ায় ভুক্তভোগীরা যত দ্রুত সম্ভব ডায়েটে জায়গা করে দিন এই উপকারী সবজিকে।

জলের ঘাটতি​ মিটবে 

এই গরমে ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যাচ্ছে জল। তাই এই সময় পর্যাপ্ত জলপান করতে হবে। আর সেই সঙ্গে এমন খাবার খেতে হবে, যার মধ্যে পর্যাপ্ত পরিমাণে জলীয় অংশ রয়েছে। আর এমনই একটি উপকারী সবজি হল গাজর। কারণ গাজরের প্রায় ৮৮ শতাংশই জল। তাই এই দহনদিনে শরীরে জলের ঘাটতি মেটাতে হলে নিয়মিত খান এই সবজি।

Read more:- তীব্র গরমে শরীরকে ঠান্ডা রাখবে এই উপকারী পানীয়, নিয়মিত পান করলে কাছে ঘেঁষবে না ছোট-বড় রোগব্যাধিও

​চোখ থাকবে ভালো

এই দাবদাহ পরিস্থিতিতে পিছু নেয় ড্রাই আইজের মতো সমস্যা। কিন্তু এই সময় নিয়মিত গাজর খেলে কিন্তু এইসব ছুটকো সমস্যার ফাঁদ এড়িয়ে চলা যাবে। কারণ এই সবজিতে রয়েছে ভিটামিন এ-এর খনি। আর এই ভিটামিন চোখের খেয়াল রাখতে সাহায্য করে। তাই এই তাপদাহের দিনে সকলকেই নিয়মিত গাজর খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.