Travel Diaries: কম বাজেটে ভারত থেকে ভ্রমণের জন্য কতগুলি ঘোরার জন্য জায়গা রয়েছে, জেনে নিন নামগুলি

Travel Diaries: আপনার বাজেটের ঝামেলা ছাড়াই সহজে ভারত থেকে ভ্রমণ করার জন্য এই জায়গাগুলি যেতে পারেন

 

হাইলাইটস:

  • নেপালে আনন্দদায়ক অনুভূতি দেওয়ার সময় আপনার কিছু বড় পরিমাণ অর্থ ব্যয় করার সম্ভাবনা কম
  • ভারতীয় রুপির জন্য খুব অনুকূল বিনিময় হারের কারণে থাইল্যান্ড সবসময়ই একটি সাশ্রয়ী গন্তব্য হয়েছে
  • কাজাখস্তান হল বিশ্বের বৃহত্তম দেশ যেখানে কোনও আঞ্চলিক জল নেই এছাড়াও মধ্য এশীয় রাজ্য এবং পূর্ব ইউরোপীয় উভয় রাজ্যের একটি অংশ

Travel Diaries: আপনি যদি সবসময় বিশ্বাস করেন যে ভারতের বাইরে ভ্রমণ করা ব্যয়বহুল এবং বিদেশে ছুটি কাটাতে আপনাকে আপনার অর্থের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে তাহলে আমরা আপনার পৌরাণিক কাহিনীগুলি দূর করে দেব। এখানে ভারত থেকে ভ্রমণের জন্য শীর্ষ সস্তা দেশগুলির তালিকা রয়েছে-

Read more – এই ছুটির মরসুমে আপনার জন্য সেরা ১০টি গ্রীষ্মকালীন রিট্রিটের নাম রইল

নেপাল

প্রকৃতপক্ষে, হিমালয়ের পটভূমিতে, নেপালকে ‘দ্য ল্যান্ড অফ দ্য থান্ডার ড্রাগন’ নামেও অভিহিত করা হয় এই হিংস্র বড় বজ্রঝড়গুলি উপত্যকার মধ্য দিয়ে বয়ে যায়। এটি আপনাকে হিমালয় এবং সবুজ পাহাড় পেরিয়ে উড়ে যাওয়ার আনন্দদায়ক অনুভূতি দেওয়ার সময় আপনার কিছু বড় পরিমাণ অর্থ ব্যয় করার সম্ভাবনা কম। নেপাল সমুদ্র ভ্রমণের জন্য সবচেয়ে উপযুক্ত স্থান।

থাইল্যান্ড

ঠিক আছে, হ্যাঁ, ভারতীয় রুপির জন্য খুব অনুকূল বিনিময় হারের কারণে থাইল্যান্ড সবসময়ই একটি সাশ্রয়ী গন্তব্য হয়েছে। ভৌগলিক পছন্দের সাথে দেশটিতে জীবনযাত্রার ব্যয় তুলনামূলকভাবে সস্তা যা বাজেটের উপর সামান্য চাপ ফেলে এবং কম ফ্লাইট সময় এবং ভারতে অনেক সস্তা ফ্লাইট বিকল্পের পাশাপাশি।

ভুটান

ভুটান হল পূর্ব হিমালয়ের একটি সুন্দর স্থলবেষ্টিত বৌদ্ধ রাজ্য, যেটি কুয়াশা দ্বারা ঘেরা তুষার-ঢাকা পাহাড়গুলি বহন করে। এই দেশটি আসলে সর্বোচ্চ গ্রস ন্যাশনাল হ্যাপিনেস বলে পরিচিত, তাই জনগণকে খুশি রাখা এই জাতির প্রধান ব্যবসা নিশ্চিত করা।

We’re now on WhatsApp – Click to join

শ্রীলংকা

দীর্ঘ সূর্য-চুম্বন করা উপকূল, লুকানো রত্ন, বিশ্বের ঐতিহ্যবাহী স্থান, রোমান্টিক হিল স্টেশন, আধুনিক শহর এবং মুখের জলের সামুদ্রিক খাবারের জায়গাগুলি যা আপনাকে প্রশান্তি দেয় এবং এমন জায়গাগুলি যা আপনাকে শক্তি এবং প্রাণশক্তি প্রদান করে। আপনি যদি শহরে প্রবেশ করতে চান তবে আমাদের কাছে কেবল দুটি বিকল্প রয়েছে এবং তা হল কলম্বো এবং নেগম্বো। ঠাণ্ডা এবং চা বাগান, জলপ্রপাত এবং অন্যান্য ঔপনিবেশিক স্থাপত্যকে ভালবাসুন তাহলে আপনি যে দুটি স্থান দেখতে পছন্দ করবেন তা হল নুওয়ারা এলিয়া এবং ক্যান্ডি।

কাজাখস্তান

কাজাখস্তান হল বিশ্বের বৃহত্তম দেশ যেখানে কোনও আঞ্চলিক জল নেই এছাড়াও মধ্য এশীয় রাজ্য এবং পূর্ব ইউরোপীয় উভয় রাজ্যের একটি অংশ। প্রায় ২ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে অবস্থিত। আনুমানিক ৭ মিলিয়ন বর্গ কিলোমিটারে, এটি বিশ্বের নবম বৃহত্তম দেশ হিসাবে স্থান পেয়েছে। নূর-সুলতান, যাকে ২০১৯ পর্যন্ত আস্তানা বলা হত, এটি একটি অনন্য অঞ্চলে অবস্থিত কাজাখস্তানের রাজধানী, বেশিরভাগ অংশে, এটি একটি আধুনিক শহর।

We’re now on Telegram – Click to join

তুরস্ক

এর অর্থ হল তুরস্ক আটটি দেশ দ্বারা সীমাবদ্ধ এবং তিনটি সমুদ্র দ্বারা বেষ্টিত, যা আকর্ষণীয় এবং এর পূর্ব প্রকৃতির সাথে মানানসই। আপনি যদি ইতিহাসের পাগল হন তবে ইস্তাম্বুলে ভ্রমণ করা অনেক মজার হতে পারে। ‘অর্ধ-চাঁদের নীচে ভূমি’ নামেও পরিচিত, তুরস্ক বহু বিশ্বের একটি দেশ; সুন্দর সংস্কৃতি, মন্ত্রমুগ্ধ মসজিদ এবং প্রাসাদ, প্রাচীন শহর, মুখের জল খাওয়ানো খাবার!

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.