Kashmir Tourist Place: কাশ্মীরে এমন কিছু জায়গার রয়েছে যেগুলো সম্পর্কে মানুষ খুব কমই জানেন, জেনে নিন এখানে কীভাবে পৌঁছতে হয়

Kashmir Tourist Place: কাশ্মীরের দুধপাতরিতে এই জায়গাগুলো দেখার মতো, জেনে নিন দেখার উপযুক্ত সময় কখন

হাইলাইটস:

  • কিভাবে দুধপাতরি পৌঁছাবেন?
  • দুধপাতরিতে দেখার জায়গা কী কী দেখুন
  • কেন এই জায়গার নাম দুধপাতরি হয়েছে

Kashmir Tourist Place: কাশ্মীর ভারতের সবচেয়ে সুন্দর রাজ্য। এটি জান্নাত বা স্বর্গ নামেও পরিচিত। এটি প্রাকৃতিক সৌন্দর্যের জন্যও বিখ্যাত। কাশ্মীরের ইতিহাস অনেক পুরনো। এখানে বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির বৈচিত্র্য রয়েছে। এখানে ইসলাম, হিন্দু, বৌদ্ধ এবং শিখ ধর্মের অনুসারী রয়েছে। কাশ্মীর একটি আকর্ষণীয় পার্বত্য অঞ্চল যেখানে অনেক সুন্দর এবং রোমাঞ্চকর স্থান রয়েছে যা দেখার বা দেখার জন্য। কাশ্মীরকে তো সবাই চেনেন, কিন্তু আজকে এই প্রবন্ধে আমরা কাশ্মীরের এমন কিছু জায়গার কথা বলবো যেগুলো সম্পর্কে খুব কম মানুষই জানেন। সেই জায়গা দুধপাতরি। বলা যায় এই জিনিসটা আজও খুব সুন্দর করে রেখেছে। এখানে আসার পর কী দেখতে হবে, কখন যেতে হবে এবং কীভাবে পৌঁছতে হবে। এই সম্পর্কে বিস্তারিত জানা যাক।

শ্রীনগর থেকে দুধপাতরি মাত্র ৪০ কিমি। এর দূরত্বে রয়েছে। দুধপাতরি দুধের উপত্যকা নামেও পরিচিত। এখানে আপনি সহজেই ক্যাম্পিং এবং ট্রেকিং উপভোগ করতে পারেন। তবে আপনি যদি দুধপাতরি দেখার জন্য ৩ দিনের ভ্রমণের পরিকল্পনা করছেন, তবে দুধপাতরির এই জায়গাগুলি অন্বেষণ করতে ভুলবেন না। দুধপাতরি কাশ্মীরের একটি খুব সুন্দর এবং ছোট পাহাড়ি স্টেশন। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৭৩০ মিটার উচ্চতায় অবস্থিত, দুধপাতরিতে রসালো তৃণভূমি এবং তুষার-ঢাকা পর্বতগুলি একজনকে অন্য জগতের মতো অনুভব করে।

দুধপাতরি নাম নিয়ে অনেক গল্প

দুধপাতরি: কেন এই জায়গার নাম হয়েছে তা নিয়ে অনেক গল্প শোনা যায়। কথিত আছে, ঘাসের পাড় ধরে বয়ে চলা নদী এমন বেগে পড়ে যে, মনে হয় যেন দুধ পড়ছে। এ কারণে এর নামকরণ করা হয় দুধপাতরি। দ্বিতীয় ঘটনাটি হল, একবার সাধক শেখ নূর দীন নূরানী মাটি থেকে জল বের করার জন্য এখানে কয়েকদিন প্রার্থনা করেছিলেন। তারপর তিনি তার লাঠি দিয়ে মাটি খুঁড়লেন এবং দুধের স্রোত প্রবাহিত হতে লাগল। দুধ দিয়ে হাত-পা ধোয়া ঠিক না ভেবে দুধকে জলেতে পরিণত করলেন। এরপর এর নাম হয় দুধপাতরি।

দুধপাতরিতে দেখার জায়গা

দিশখাল

এই জায়গাটি প্রকৃতি প্রেমীদের জন্য উপযুক্ত। এটি দুধপাতরির অন্যতম ট্যুরিস্ট গন্তব্য। এই জায়গাটি তৃণভূমি এবং তুষার দ্বারা আবৃত। এই জায়গাটির সৌন্দর্য দেখে আপনি পাগল হয়ে যাবেন। এখানে আপনি শান্তি এবং প্রকৃতি সম্পূর্ণরূপে উপভোগ করবেন।

শালিগঙ্গা নদী

এই নদীটি উঁচু পাহাড়ের মধ্য দিয়ে বয়ে গেছে। দুধপাতরিতে এসে এর দৃশ্য দেখতে পারেন এবং আপনি প্রবাহিত নদীর চারপাশের পরিবেশ সম্পূর্ণরূপে উপভোগ করতে পারেন। তৃণভূমির মধ্য দিয়ে প্রায় ২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে আপনি এখানে পৌঁছাতে পারেন।

টাঙ্গার

টাঙ্গার দুধপাতরির একটি মনোরম গ্রাম। যেখান থেকে আপনি আপনার যাত্রা শুরু করতে পারেন। চারদিকে পাহাড় আর জঙ্গলে ঘেরা এই গ্রাম। এখানে আপনি স্থানীয় সংস্কৃতি এবং জীবনধারা অনুভব করার সুযোগ পেতে পারেন।

পাম ময়দান

দুধপাতরি থেকে এই জায়গাটি প্রায় ৫ কিলোমিটার দূরে তৃণভূমিতে অনেক বড় বড় পাথর থাকায় এই জায়গাটিকে পাম ময়দান বলা হয়। পর্যটকদের ভিড়ে এই জায়গাটি এখনও অস্পৃশ্য।

দুধপাতরি দেখার সেরা সময়

দুধপাতরি দেখার সেরা সময় গ্রীষ্মের মাসগুলিতে (মে থেকে সেপ্টেম্বর)। এই মাসগুলিতে আবহাওয়া মনোরম এবং আপনি বিভিন্ন কার্যকলাপ উপভোগ করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

কিভাবে দুধপাতরি পৌঁছাবেন?

আপনি যদি ফ্লাইটে দুধপাতরি আসছেন, তাহলে এখানে যেতে হলে আপনাকে প্রথমে শ্রীনগর পৌঁছাতে হবে। এরপর এখান থেকে ভাড়া গাড়ি নিয়ে দুধপাতরি যেতে পারেন। এছাড়া শ্রীনগর থেকে ট্যাক্সি নিতে পারেন। ট্যাক্সি আপনাকে শ্রীনগর বুদগাম হয়ে দুধপাতরিতে নিয়ে যাবে। শ্রীনগর থেকে দুধপাতরি যাওয়ার সরাসরি কোনো বাস নেই। এখানে যেতে হলে লাল চক থেকে বাসে যেতে হবে বুদগাম। বুদগাম থেকে খান সাহেবের কাছে যেতে বাস বদলাতে হবে এবং তারপর। সেখান থেকে দুধপাতরি যাওয়ার জন্য ক্যাব পাওয়া যাবে।

এই জায়গাগুলোও ঘুরে দেখুন

নদী দেখতে এখানে যেতে পারেন। এছাড়াও, আপনি যদি এখানকার সংস্কৃতিতে নিমজ্জিত হতে চান, আপনি দুধপাতরি থেকে ৪ কিমি দূরে ইউসমার্গ ঘুরে দেখতে যেতে পারেন এবং এই জায়গাটি অন্বেষণ করতে আপনার সারা দিন সময় লাগবে।

Read More- কাশ্মীর ভ্রমণকে চিরস্মরণীয় করে রাখতে এবারে ঘুরে আসুন গুরেজ ভ্যালি

দুধপাতরি পাহাড়ের জন্য পরিচিত। এখানে বিভিন্ন স্থানে ছোট ছোট ট্র্যাকিং পয়েন্ট তৈরি করা হয়েছে। আপনি ট্রেকিং উপভোগ করতে পারেন। আপনি এখানে ক্যাম্পিং করতে পারেন এবং জলপ্রপাত উপভোগ করতে পারেন। আপনি অবশ্যই এটি অনেক উপভোগ করবেন।

এছাড়া স্থানীয় মন্দির ও বাজার দেখতে এখানে যেতে পারেন। যদিও, এই এলাকায় কোন বড় বাজার বা হোটেল নেই, কিন্তু এখানে আপনি অনেক ছোট এবং বিখ্যাত দোকান খুঁজে পেতে পারেন যেখানে আপনি ভালো জিনিস পেতে পারেন। যদিও দুধপাতরি পৌঁছানো কিছুটা কঠিন, আপনি তাজা বাতাস, সবুজ, জলপ্রপাত ইত্যাদি দেখার সুযোগও পাবেন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.