Hill Stations Near Delhi: গরম থেকে বাঁচতে কম বাজেটে দিল্লির আশেপাশের এই জায়গাগুলি ঘুরে দেখুন

Hill Stations Near Delhi: কম বাজেটে এই গ্রীষ্মে দিল্লির কাছাকাছি সেরা জায়গাগুলি থেকে ঘুরে আসুন

 

হাইলাইটস:

  • দিল্লি থেকে নৈনিতালের দূরত্ব প্রায় ৩২৩ কিমি, দিল্লি থেকে নৈনিতাল যাতায়াত সহজ
  • দিল্লি থেকে মুসৌরির যাত্রা ৮ ঘন্টা, আপনি দিল্লি থেকে মুসৌরি যাওয়ার বাসে যেতে পারেন যার ভাড়া প্রায় ৩০০ টাকা
  • দিল্লি থেকে ল্যান্সডাউনের দূরত্ব প্রায় ২৮০ কিলোমিটার, সাত ঘণ্টার পথ পাড়ি দিয়ে ল্যান্সডাউনে পৌঁছানো যায়

Hill Stations Near Delhi: এই প্রচণ্ড গরম থেকে স্বস্তি পেতে মানুষ শীতল জায়গায় যেতে পছন্দ করে। দিল্লি-এনসিআর-এ বসবাসকারী ব্যক্তিদের কাছে এমন অনেকগুলি বিকল্প রয়েছে যেখানে তারা শুধুমাত্র ৪০০-৫০০ কিলোমিটারের বাজেটের মধ্যে ভ্রমণের পরিকল্পনা করতে পারে। আপনি কম বাজেটে এই পর্যটন গন্তব্যগুলি ঘুরে দেখতে পারেন। আসুন আমরা আপনাকে বলি যে এইগুলি সেই জায়গা যেখানে কাটানো মুহূর্তগুলি আপনার জীবনের সবচেয়ে স্মরণীয় এবং আনন্দের মুহূর্ত হতে পারে। তাই আজ আমরা এই প্রবন্ধে আপনাকে বলব যে আপনি দিল্লির কাছাকাছি কোন কোন জায়গায় গিয়ে উপভোগ করতে পারবেন।

নৈনিতাল

দিল্লি থেকে নৈনিতালের দূরত্ব প্রায় ৩২৩ কিমি। দিল্লি থেকে নৈনিতাল যাতায়াত সহজ। বাস, ট্যাক্সি বা ব্যক্তিগত গাড়িতে করে নৈনিতালে যাওয়া যায়। আপনি বাজেট ভ্রমণের জন্য বাস বা ট্রেন বেছে নিতে পারেন। দিল্লি থেকে রানিক্ষেত এক্সপ্রেস ধরুন রাত ১০ টায় এবং কাঠগোদাম পর্যন্ত ২০০ টাকায় ভ্রমণ করুন। সেখান থেকে আপনি ১০০ টাকায় নৈনিতাল যাওয়ার বাস পেতে পারেন। আপনি ২০০ টাকায় একটি হোস্টেলে থাকতে পারেন, একটি হোটেল রুম বা ৫০০ টাকায় হোম স্টে থাকতে পারেন। ধর্মশালায় থাকার খরচও কম হবে। সেখানে একদিনের জন্য ঘুরতে খরচ হতে পারে প্রায় ৩০০ টাকা। নৈনিতালের তাপমাত্রা মে থেকে জুলাই মাসে ১৮ থেকে ২০ ডিগ্রির কাছাকাছি থাকে।

মুসৌরি

দিল্লি থেকে মুসৌরির যাত্রা ৮ ঘন্টা। আপনি দিল্লি থেকে মুসৌরি যাওয়ার বাসে যেতে পারেন যার ভাড়া প্রায় ৩০০ টাকা। যেখানে ট্রেন থেকে দেরাদুন পর্যন্ত সাধারণ বগিতে ভাড়া পড়বে ১৫০ টাকা পর্যন্ত। আপনি দেরাদুন থেকে মুসৌরি যাওয়ার বাস পেতে পারেন ৫০ টাকায়। এখানে সস্তা হোটেলও পাওয়া যাবে। বাজেট ভ্রমণের জন্য, আপনি ২০০ টাকায় ধর্মশালায় থাকতে পারেন। এছাড়াও আপনি অনলাইনে সস্তায় বাড়িতে থাকার জন্য অনুসন্ধান করতে পারেন। আপনাকে এখানে খাবারের জন্যও বেশি খরচ করতে হবে না। আপনি মুসৌরিতে ঘুরতে একটি স্কুটার ভাড়া করতে পারেন। যার প্রতিদিনের খরচ পড়বে প্রায় ৩০০ টাকা।

Read more – এই গ্রীষ্মের হাত থেকে বাঁচার জন্য হিমাচল প্রদেশের সবচেয়ে মনোরম জায়গাগুলি থেকে ঘুরে আসুন

ল্যান্সডাউন

দিল্লি থেকে ল্যান্সডাউনের দূরত্ব প্রায় ২৮০ কিলোমিটার। সাত ঘণ্টার পথ পাড়ি দিয়ে ল্যান্সডাউনে পৌঁছানো যায়। ল্যান্সডাউনে পৌঁছানোর জন্য আপনি মুসৌরি এক্সপ্রেসে কোটদ্বার পর্যন্ত যেতে পারেন। ল্যান্সডাউন কোটদ্বার থেকে ৪০ কিমি দূরে। আপনি যদি প্রকৃতির কোলে কিছু সময় কাটাতে চান তাহলে অবশ্যই একবার ঘুরে আসুন ল্যান্সডাউনে। ভ্রমণে প্রায় ৫০০ টাকা খরচ হতে পারে।

কাসৌলি

দিল্লির নিকটবর্তী কাসৌলি, প্রায় ২৯০ কিলোমিটার দূরে। এই হিল স্টেশনটি হিমাচল প্রদেশের সোলান জেলায় অবস্থিত। এখানকার শীতল আবহাওয়া এবং শান্ত পরিবেশ আপনার সপ্তাহান্তে ভ্রমণকে আরামদায়ক করে তুলতে পারে। এছাড়াও আপনি ভীমতাল বেড়াতে যেতে পারেন।

শিবপুরী

পৌরাণিক ধর্মীয় স্থান এবং আশ্রম ছাড়াও ঋষিকেশ উঁচু পাহাড় এবং ঘন বনের জন্যও পরিচিত। এই জায়গাটি দিল্লি থেকে প্রায় ২৪৪ কিলোমিটার দূরে। এখান থেকে অল্প দূরেই শিবপুরী। আপনি এখানে প্রবাহিত পবিত্র গঙ্গা নদীতে রিভার রাফটিং উপভোগ করতে পারেন। এছাড়াও এখানে বাঞ্জি জাম্পিং, জলপ্রপাত, ক্লাইম্বিং এবং ট্রেকিং করা যায়। তবে আমরা আপনাকে বলে রাখি যে আজকাল এখানে প্রচণ্ড গরম।

We’re now on WhatsApp – Click to join

সোজা

হিমাচল প্রদেশের এই জায়গাটা খুব কম মানুষই জানে। পর্যটকদের কোলাহল থেকে দূরে, এই জায়গায় আপনি চলচ্চিত্রে যেমন দেখেন তেমনই অনুভব করবেন। এমনকি গ্রীষ্মের মৌসুমেও আপনি এখানে ঠান্ডা অনুভব করতে পারেন। দিল্লি থেকে সহজেই যাওয়া যায়।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.