Rasmalai Recipe: কি রসমালাইকে বিশ্বের দ্বিতীয় সেরা ছানার ডেজার্ট করে তোলে?

Rasmalai Recipe: রসমালাইয়ের সম্পূর্ণ রেসিপিটি দেখুন

হাইলাইটস:

  • কিভাবে রসমালাই তৈরি করবেন?
  • কি রসমালাইকে এত বিশেষ করে তোলে?
  • বাড়িতেই রসমালাই রেসিপি বানান

Rasmalai Recipe: রসমালাই, যা টেস্ট অ্যাটলাস বিশ্বের দ্বিতীয় সেরা ছানার ডেজার্ট হিসাবে স্থান পেয়েছে, সারা বিশ্বে মানুষের হৃদয় জয় করছে।

কি রসমালাইকে এত বিশেষ করে তোলে?

ভিনেগার বা লেবুর রসের সাথে দুধ থেকে ছানা তৈরি করা। উৎপাদিত হালকা এবং বাতাসযুক্ত দই নরম, স্পঞ্জি বলের ভিত্তি হিসাবে কাজ করে যা রসমালাইয়ের সারাংশ।​​​​​​ হালকা চিনির সিরাপে সিদ্ধ করার পরে, এই ছানা বলগুলি রাবড়িতে ডুবিয়ে দেওয়া হয়, এতে এলাচ, বাদাম এবং জাফরান দিয়ে গন্ধযুক্ত একটি ঘন দুধ দিন।

উপকরণ

  • ৪ কাপ জল
  • এক চিমটি জাফরান স্ট্র্যান্ড (ঐচ্ছিক)
  • ১ টেবিল চামচ কাটা পেস্তা বা বাদাম – সাজানোর জন্য প্রয়োজন।
  • ২ লিটার পূর্ণ ফুল ক্রিম দুধ
  • ¼ কাপ লেবুর রস
  • ½ কাপ চিনি

কীভাবে রসমালাই তৈরি করবেন?

১. ছানার বল তৈরি করতে একটি প্যানে এক লিটার দুধ ফুটাতে দিন।​ দুধ ফুটন্ত হওয়ার পর, আঁচ কমিয়ে নিন এবং লেবুর রসে আলতো করে নাড়ুন, যতক্ষণ না দুধ পুরোপুরি দইয়ের মতো হয়ে যায় যতক্ষণ না আলাদা হয় ততক্ষণ নাড়তে থাকুন। যদি দই পুরোপুরি করা না হয় তবে একটু বেশি লেবুর রস যোগ করুন। আঁচ বন্ধ করার পর কয়েক মিনিট ঠান্ডা হতে দিন।​​

২. ছানাটি বের করে নিন: একটি বেসিনের উপরে রাখা ছাঁকনি বা মসলিন কাপড়ের মাধ্যমে ছানাটি ঢেলে দিন।​ যেকোন অবশিষ্ট তরল দূর করতে, অতিরিক্ত জল চেপে ৩০ মিনিটের জন্য ছানাটি ঝুলিয়ে রাখুন।

3. আকৃতি দিন: একটি দাগহীন পৃষ্ঠে পাঁচ থেকে সাত মিনিটের জন্য বা এটি মসৃণ এবং কোমল না হওয়া পর্যন্ত ছানাটিকে মাখুন। ছানাটিকে ছোট, সমান ভাগে ভাগ করে বলের আকার দিন।​ একটি ছোট চ্যাপ্টা করতে প্রতিটি বল আলতো করে টিপুন।

We’re now on WhatsApp- Click to join

৪. ছানার বলগুলি প্রস্তুত করুন: একটি আলাদা বড় প্যানে চিনি এবং জল মেশান। এটিতে বুদ বুদ হলে এবং নিশ্চিত করুন যে সমস্ত চিনি দ্রবীভূত হয়।​ মৃদু যত্নে ফুটন্ত সিরাপে ছানার বলগুলি স্লাইড করুন।​​ ১৫ থেকে ২০ মিনিটের জন্য মাঝারি আঁচে ঢেকে এবং রান্না করে বলগুলিকে আকারে দ্বিগুণ হতে দিন।

Read More- বর্ষবরণের দিন সামান্য কিছু উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু রসমালাই, রইল রেসিপি

৫. একটি আলাদা প্যানে অবশিষ্ট ১ লিটার দুধ গরম করুন এবং বলগুলি রান্না করার সময় জাফরান স্ট্র্যান্ডগুলি যোগ করুন। অল্প ঘন হওয়ার জন্য এটিকে কয়েক মিনিটের জন্য সিদ্ধ করুন।​ রান্না করার পরে, আঁচ থেকে সরান এবং ছানার বলগুলিকে সিরাপে ঠান্ডা হতে দিন।​ বলগুলি ঠাণ্ডা হওয়ার পরে, যে কোনও অতিরিক্ত সিরাপ আলতো করে চেপে দিন এবং ঘন দুধে রাখুন। ফ্রিজে ভিজিয়ে রাখতে অন্তত এক ঘণ্টা সময় দিন। গার্নিশ হিসাবে কাটা বাদাম বা পেস্তা যোগ করুন।

এইরকম আরও রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.