4 Enchanting Destinations in Himachal: গ্রীষ্মের তাপ থেকে বাঁচতে হিমাচলের এই ৪টি সেরা স্থান থেকে ঘুরে আসুন

4 Enchanting Destinations in Himachal: সিমলার ঔপনিবেশিক আকর্ষণ থেকে শুরু করে ধর্মশালার আধ্যাত্মিক আভা পর্যন্ত, হিমাচলের এই ৪টি মনোমুগ্ধকর জায়গায় যেতে পারেন

হাইলাইটস:

  • সিমলা আপনাকে মাদার প্রকৃতির মধ্যে সেই শান্তিপূর্ণ বিরতি দেবে
  • গ্রীষ্মের উত্তাপ থেকে বাঁচার জন্য মানালি উপযুক্ত জায়গা
  • “ভারতের মিনি সুইজারল্যান্ড” নামে পরিচিত খাজ্জিয়ারের তৃণভূমিতে পিকনিক করুন, এর শান্ত চেহারা এবং মনোরম দৃশ্যের মধ্যে, ডালহৌসি হবে

4 Enchanting Destinations in Himachal: ১. সিমলা – পাহাড়ের রানী – প্রচুর সবুজ গাছের সাথে হিমালয়ের একেবারে কোলে শুয়ে থাকা, সিমলাকে শান্তি ও প্রশান্তি দ্বীপের মতো দেখায় যেখানে গ্রীষ্মের প্রখর সূর্যালোক থেকে সতেজতা পাওয়া যায়। এই ধরনের একটি শহরকে ‘হাস্টের লেডি’ হিসাবে উল্লেখ করা হয়, এবং এটির চমৎকার ঔপনিবেশিক স্থাপত্য, আশ্চর্যজনক দৃশ্য এবং পরিষ্কার পাইনফ্রেশ বাতাস রয়েছে। মল রোড ধরে একটি অবসরে হাঁটা উপভোগ করুন, ভাইসারেগাল লজের রহস্যময় করিডোরে হারিয়ে যান বা সাহসী হোন এবং জাখু মন্দিরে একটি রোমাঞ্চকর ট্রেকে যান। সিমলা আপনাকে মাদার প্রকৃতির মধ্যে সেই শান্তিপূর্ণ বিরতি দেবে যা আপনাকে উত্তেজিত করবে এমনকি আপনি যদি একজন দুঃসাহসিক হন।

Read more – আপনিও কি এই গরমে শীতের দেশে ঘুরতে যেতে চাইছেন, কিন্তু বাজেট কমের কারণে পারছেন না! তাই আপনাদের জন্য রইল কম বাজেটে ঘুরে আসার কিছু জায়গার নাম

২. মানালি – শান্তির একটি পোর্টাল – পীর পাঞ্জাল এবং ধৌলাধর রেঞ্জের বাহুতে গভীরভাবে আটকে থাকা মানালি, পর্যটকদের কাছে প্রকৃতির প্রশান্তি এবং অভ্যন্তরীণ শান্তি অফার করে। রোহতাং পাসের জলপ্রপাতের গড়িয়ে পড়া জল থেকে শুরু করে বিয়াস নদীর উপর দিয়ে প্রবাহিত জলের নির্মলতা, সেই সুন্দর ছোট্ট শহরের প্রতিটি অংশ প্রশান্তির বাতাস নিঃশ্বাস দেয়। আপনি প্যারাগ্লাইডিং, রিভার রাফটিং বা দেবদারু বনের পাশে আপেল বাগানের সৌন্দর্যে ঝাঁপিয়ে পড়ার মতো উত্তেজনাপূর্ণ অ্যাডভেঞ্চার চেষ্টা করতে পারেন। আপনি অ্যাড্রেনালিনের রোমাঞ্চকে পূর্ণরূপে অনুসরণ করুন বা শুধুমাত্র পর্যবেক্ষণের শ্বাসরুদ্ধকর মুহূর্তগুলি অনুভব করতে চান না কেন, গ্রীষ্মের উত্তাপ থেকে বাঁচার জন্য মানালি উপযুক্ত জায়গা।

৩. ধর্মশালা, হাউস টু দালাই লামা- ধর্মশালা, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৪৫৭ মিটারের চিত্তাকর্ষক উচ্চতায় অবস্থিত, আধ্যাত্মিক তীর্থযাত্রী এবং প্রকৃতি-প্রেমীদের জন্য একইভাবে একটি স্বর্গ। সেন্ট্রাল তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের রাজধানী, যে শহরে তিব্বত সরকার নির্বাসিত ছিল এবং মহামহিম দালাই লামা বাস করতেন, সেই জায়গাটি যেখানে আপনি তাজা বাতাস গ্রহণ করেন ঠিক স্বর্গের মতো। আপনি ম্যাকলিওড গঞ্জ বাজারে কেনাকাটা করতে পারেন, ত্রিউন্ড ট্রেইলে হাইক করতে পারেন, বা নামগিয়াল মঠে তিব্বতি বৌদ্ধধর্মের শিক্ষা দেখতে পারেন। এখানে, যোগব্যায়াম, ধ্যান এবং আধুনিক বিজ্ঞান একত্রিত হয়ে সত্যিকারের নিমগ্ন অভিজ্ঞতা প্রদান করে যা আমাকে প্রকৃতির সাথে আরও অর্থপূর্ণ উপায়ে সংযোগ করতে দেয়।

We’re now on WhatsApp – Click to join

৪. ডালহৌসি – পাইন ক্ল্যাড ভ্যালি সহ ঔপনিবেশিক স্থাপনা- ধৌলা ধর রেঞ্জের পশ্চিম প্রান্তে অবস্থিত, ডালহৌসি যা ভারতের ঔপনিবেশিক যুগের পূর্ববর্তী রাজধানী ছিল তার পুরানো বিশ্ব আকর্ষণ এবং মনোরম দৃশ্যের সাথে দর্শকদের আকর্ষণ করে। ঔপনিবেশিক ভবনে ভরা সরু রাস্তায় হাঁটুন, ডাইনকুন্ড পিকের উচ্চতা থেকে দৃশ্য উপভোগ করুন, অথবা “ভারতের মিনি সুইজারল্যান্ড” নামে পরিচিত খাজ্জিয়ারের তৃণভূমিতে পিকনিক করুন, এর শান্ত চেহারা এবং মনোরম দৃশ্যের মধ্যে, ডালহৌসি হবে। যারা গ্রীষ্মের ঋতুর প্রশান্তি খুঁজছেন তাদের জন্য নিখুঁত আশ্রয়।

এই শান্তিপূর্ণ এবং আমন্ত্রণমূলক অবস্থানগুলিকে আলিঙ্গন করার সময়, প্রশান্তি, দুঃসাহসিকতা এবং পুনর্জীবনের দেশে পর্বতগুলির কখনই বন্ধ না হওয়া কলের জন্য আকুল। হিমাচল প্রদেশ, আপনার গ্রীষ্মের অ্যাডভেঞ্চার স্টপ, যেখানে আপনি তাপ ভুলে যান এবং সময়মতো হিমালয়ের সৌন্দর্য উপভোগ করেন।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.