International Fake Calls: টেলিকম কোম্পানিগুলোকে সরকার কড়া নির্দেশ দিয়েছেন, এবার ভুয়ো আন্তর্জাতিক কল থেকে রেহাই মিলবে

International Fake Calls: ভুয়ো আন্তর্জাতিক কল ব্লক করছে কোম্পানি, ৬০ দিনে ৬.৮ লক্ষ নম্বরে ব্যবস্থা নেওয়া হয়েছে

হাইলাইটস:

  • সরকার টেলিকম সংস্থাগুলিকে ভারতীয় মোবাইল নম্বরের ছদ্মবেশী সমস্ত আগত আন্তর্জাতিক জাল কলগুলিকে ব্লক করার নির্দেশ দিয়েছে
  • ভারতীয় ল্যান্ডলাইন নম্বর থেকে উদ্ভূত আন্তর্জাতিক জাল কলগুলি ইতিমধ্যেই টেলিকমিউনিকেশন বিভাগ দ্বারা জারি করা নির্দেশ অনুসারে টিএসপি দ্বারা ব্লক করা হয়েছে
  • উন্নত এআই পরিচালিত বিশ্লেষণের পরে, গত ৬০ দিনে ৬.৮ লাখ মোবাইল নম্বর জাল বলে পুনরায় যাচাই করার আদেশ দেওয়া হয়েছে

International Fake Calls: আপনি যদি আন্তর্জাতিক ভুয়ো কলগুলির দ্বারা বিরক্ত হয়ে থাকেন তবে আপনার জন্য স্বস্তির খবর রয়েছে। প্রকৃতপক্ষে, সরকার টেলিকম সংস্থাগুলিকে ভারতীয় মোবাইল নম্বরের ছদ্মবেশী সমস্ত আগত আন্তর্জাতিক জাল কলগুলিকে ব্লক করার নির্দেশ দিয়েছে।

Read more – আপনিও হতে পারেন ফ্রড কলের শিকার! কীভাবে এর থেকে রেহাই পাবেন সেটি জানতে হলে বিস্তারিত পড়ুন

আন্তর্জাতিক জাল কল: টেলিকমিউনিকেশন বিভাগ (ডট) রবিবার জারি করা এক বিবৃতিতে বলেছে যে প্রতারকরা ভারতীয় নাগরিকদের ভারতীয় মোবাইল নম্বর দেখিয়ে আন্তর্জাতিক জাল কল করছে এবং সাইবার অপরাধ ও আর্থিক জালিয়াতি করছে।

DOT-এর মতে, এই ভুয়ো আন্তর্জাতিক কলগুলির সরাসরি স্ক্যামার অর্থাৎ প্রতারকদের সঙ্গে যোগাযোগ রয়েছে। স্ক্যামাররা এই নম্বরগুলি ব্যবহার করে ব্যবহারকারীদের ডিজিটাল গ্রেপ্তার, ফেডেক্স কেলেঙ্কারি, কুরিয়ারে মাদক সম্পর্কে তথ্য দিতে পুলিশ অফিসার হিসাবে পরিচয় দিয়ে এবং তারপরে তারা এই নম্বরগুলির মাধ্যমে মানুষকে প্রতারিত করত। আন্তর্জাতিক জাল কল টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিকম পরিষেবা প্রদানকারীরা একসাথে একটি সিস্টেম তৈরি করেছে যা জাল আন্তর্জাতিক কলগুলি সনাক্ত করে এবং এই ধরনের কলগুলি ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে বাধা দেয়৷ একবার এই সিস্টেমটি জাল কল শনাক্ত করলে, এটি সেই নম্বরগুলিকে চিরতরে ব্লক করে দেয়।

We’re now on Telegram – Click to join

কোম্পানি জাল কল ব্লক

ভারতীয় ল্যান্ডলাইন নম্বর থেকে উদ্ভূত আন্তর্জাতিক জাল কলগুলি ইতিমধ্যেই টেলিকমিউনিকেশন বিভাগ দ্বারা জারি করা নির্দেশ অনুসারে টিএসপি দ্বারা ব্লক করা হয়েছে। বিবৃতি অনুসারে, এই ধরনের কলগুলি ভারত থেকে উদ্ভূত বলে মনে হচ্ছে কিন্তু কলিং লাইন আইডেন্টিটি (সিএলআই) ম্যানিপুলেট করে সাইবার অপরাধীরা বিদেশ থেকে রুট করছে। জাল ডিজিটাল গ্রেপ্তার, FedEx কেলেঙ্কারি, কুরিয়ারের মাধ্যমে মাদক বা মাদক চোরাচালান, সরকার ও পুলিশ কর্মকর্তাদের ছদ্মবেশী করা, DOT বা TRAI কর্মকর্তাদের ছদ্মবেশী করে মোবাইল নম্বর ব্লক করা ইত্যাদির মতো সাম্প্রতিক ক্ষেত্রে এটির অপব্যবহার করা হয়েছে।

We’re now on WhatsApp – Click to join

৬.৮ লক্ষ ভুয়া নম্বরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে আন্তর্জাতিক ফেক কলের

আমরা আপনাকে বলি যে টেলিকমিউনিকেশন বিভাগ গত ৬০ দিনে নেওয়া পদক্ষেপের তথ্যও ভাগ করেছে। টেলিযোগাযোগ অধিদফতরের মতে, উন্নত এআই পরিচালিত বিশ্লেষণের পরে, গত ৬০ দিনে ৬.৮ লাখ মোবাইল নম্বর জাল বলে পুনরায় যাচাই করার আদেশ দেওয়া হয়েছে। এই নম্বরগুলি ইস্যু করার জন্য জাল নথি ব্যবহার করা হতে পারে। আপনি যদি একটি আন্তর্জাতিক নম্বর থেকে একটি জাল কল পান, আপনি এটি সম্পর্কে অভিযোগ করতে পারেন। এই ধরনের কলগুলির জন্য, আপনি যোগাযোগ বিভাগে গিয়ে এবং Chakshu অ্যাপে সন্দেহজনক প্রতারণামূলক যোগাযোগের বিষয়ে রিপোর্ট করে সবাইকে সাহায্য করতে পারেন।

টেক দুনিয়া বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.