Kohda Poori Recipe: ভাইবোনের ভালোবাসার একটি হৃদয়স্পর্শী গল্প এবং রাখি বন্ধন স্পেশাল রেসিপি কুমড়োর তরকারি এবং লুচি নিয়ে হাজির হয়েছি আমরা

Kohda Poori Recipe: প্রিয়াঙ্কা দিদির হাতের তৈরি কুমড়োর তরকারি এবং লুচি খেতে তাঁর ভাই খুব ভালোবাসে 

প্রিয়াঙ্কা দিদি স্বাগত জানালেন তাঁর বাড়িতে 

আমাদের ফুড জার্নালিস্ট প্রিশিকা এমন এক (প্রিয়াঙ্কা) দিদির বাড়িতে গিয়েছিলেন, যেখানে তিনি উষ্ণ এবং আন্তরিক অভ্যর্থনা পেয়েছিলেন। প্রিয়াঙ্কা দিদি বাড়ির মেন দরজা খুলে প্রিশিকাকে অভ্যর্থনা জানিয়ে ভেতরে আমন্ত্রণ জানালেন। রাখি বন্ধনের উৎসবের আমেজে মুখরিত ছিল বাড়িটি। এই বিশেষ দিনের জন্য বিশেষ ডিশও ট্রাই করতে আগ্রহী, প্রিশিকা প্রিয়াঙ্কা দিদিকে জিজ্ঞাসা করলেন, তিনি কী প্রস্তুত করবেন?

প্রিয়াঙ্কা দিদি জানালেন যে, তিনি কুমড়োর একটি রেসিপি তৈরি করবেন। এই রেসিপিটি তার ভাইয়ের জন্য বিশেষ, তাই তিনি আজকের দিনেই এটি বানাতে চান। 

Kohda Poori Recipe: ভাইবোনের ভালোবাসার একটি হৃদয়স্পর্শী গল্প এবং রাখি বন্ধন স্পেশাল রেসিপি কুমড়োর তরকারি এবং লুচি নিয়ে হাজির হয়েছি আমরা

Read more: Potato Cutlet Recipe: শৈশবের স্মৃতিচারণ করতে করতে পূজা শেয়ার করলেন তাঁর মায়ের হাতের তৈরি স্পেশাল রেসিপি আলুর কাটলেট

ভাইবোনের হৃদয়স্পর্শী গল্প

রেসিপিতে তৈরি দেওয়ার আগে, প্রিয়াঙ্কা দিদি তাঁর ভাইবোনদের সম্পর্কে একটি মর্মস্পর্শী গল্প শেয়ার করেছেন প্রিশিকার সাথে। তাঁর নিজের কোনও ভাই ছিল না। তবে তাঁর গ্রামে রাখি বন্ধন উৎসব ধুমধাম করে পালন করা হত। তিনিও গ্রামের সকল ভাইদের রাখি পড়াতেন। পরে তার বিয়ের পর তিনি তাঁর দেওয়রের সাথে এই প্রথা চালিয়ে যান।

দু’বছর আগে, যখন প্রিয়াঙ্কা দিদির পরিবার মুম্বাইতে চলে আসে, তখন এখানে তাঁর দূরসম্পর্কের এক ভাই ছিল যাকে তিনি নিজের ভাই-ই ভাবতেন। আর তখনই তিনি ভাইবোন বন্ধন সম্পর্কে বিস্তারিত জেনেছিলেন। যার ফলে তিনি তাঁর নতুন ভাইয়ের হাতে রাখি বাঁধতে শুরু করেছিলেন এবং ভাইবোনের ভালোবাসা অনুভব করেছিলেন।

রাখি বন্ধন স্পেশাল কুমড়োর রেসিপি 

এখন এই রেসিপিটি সম্পর্কে বিস্তারিত জানা যাক। প্রিয়াঙ্কা দিদি সুগন্ধি মশলা দিয়ে কুমড়োর ডিশটি তৈরি করতে শুরু করলেন। এই স্বাদযুক্ত রেসিপিটি তৈরি করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

kohda poori recipe

উপকরণ: 

  • কুমড়ো ১টি (পিস পিস করে কাটা) 
  • জিরা 
  • গোটা সর্ষে 
  • মৌরি 
  • মেথি 
  • কালো জিরা 
  • হিং 
  • গরম মশলা গুঁড়ো 
  • হলুদ গুঁড়ো 
  • কাঁচালঙ্কা কুচি ৪-৫টি 
  • নুন
  • কারি পাতা 
  • গণেশ মার্কা সরিষার তেল

রান্নার পদ্ধতি:

  • তেল গরম করলেন: প্রথমে একটি প্যানে ৩-৪ টেবিল চামচ গণেশ মার্কা সরিষার তেল গরম করে নিলেন। এই তেলটি মূলত তার বিশুদ্ধতা এবং স্বতন্ত্র সুবাসের জন্যই পছন্দ করা হয়, যা এই ডিশটিতে গভীরতাও যোগ করে।
  • মশলা যোগ করলেন: তেল গরম হয়ে গেলে জিরা, গোটা সর্ষে, মৌরি, কালো জিরা এবং মেথি যোগ করলেন। এবার ভালো করে নাড়াচাড়া করে নিলেই যতক্ষণ না ফোড়নের সুগন্ধ ছাড়ছে।
  • বাকি মশলাও যোগ করলেন: তারপর ওই প্যানে এক চিমটি হিং, হলুদ গুঁড়ো এবং কারি পাতা যোগ করলেন। এবার স্বাদ মিশ্রিত করতে ভালোভাবে নাড়াচাড়া করলেন।
  • কাঁচালঙ্কা যোগ করলেন: ঝালের জন্য তাতে যোগ করলেন কাঁচালঙ্কা কুচি।
  • কুমড়ো রান্না করলেন: তারপর ওই প্যানে কুমড়োর টুকরোগুলি যোগ করলেন। কুমড়োর সাথে সাথে মশলা ভালো ভাবে মিশে যায় তাই ভালো ভাবে নাড়াচাড়া করলেন। 
  • কুমড়ো সেদ্ধ হতে দিলেন: এবার কুমড়ো সেদ্ধ হওয়ার জন্য রান্নাটি ঢেকে দিয়ে ১৫-২০ মিনিটের মতো অপেক্ষা করলেন। তবে মাঝে মাঝে ঢাকা খুলে হালকা নাড়াচাড়াও করে নিলেন। 
  • শেষে দিলেন গরম মশলা গুঁড়ো: কুমড়ো সেদ্ধ হয়ে গেলে রান্নাটির ওপর দিয়ে গরম মশলা গুঁড়ো ছিটিয়ে ভালো করে মিশিয়ে নিলেন।

রাখি বন্ধন উৎসব শুরু হওয়ার আগেই যাতে রান্নাটি দ্রুত শেষ করে যায় প্রিয়াঙ্কা দিদি সেটিই আগে নিশ্চিত করলেন। 

kohda poori recipe

Read more: Khaman Dhokla Recipe: বাড়িতে বসেই গুজরাতি খাবার শিখতে চান? বানিয়ে নিন মিসেস পারমারের হাতের তৈরি এই স্পেশাল খামান ধোকলা রেসিপি

ভালোবাসার সাথে পরিবেশন 

কুমড়োর এই ডিশটি প্রায় শেষ হওয়ার সাথে সাথে প্রিয়াঙ্কা দিদি এটি পরিবেশনের জন্য প্রস্তুত হলেন। তিনি উল্লেখ করেছেন যে, তাঁর ভাই গণেশ মার্কা সরিষার তেল দিয়ে তৈরি লুচি দিয়ে এই তরকারি খেতে খুব ভালোবাসেন। আসলে এটি একটি অনন্য স্বাদ যোগ করে যা কুমড়ো তরকারিকে পুরোপুরি ভাবে পরিপূরক করে।

লুচি তৈরি 

  • ময়দা প্রস্তুত করলেন: লুচি তৈরির জন্য, ময়দার সাথে সামান্য আটা মিশিয়ে অল্প অল্প করে জল দিয়ে ভালো করে মেখে নিলেন। এরপর এটি কয়েক মিনিটের জন্য আলাদা রেখে দিলেন।
  • লুচি ভাজা: এবার ময়দার ডো থেকে ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে নিলেন। তারপর গণেশ মার্কা সরিষার তেলে ভালো করে ভেজে নিলেন। 

গণেশ মার্কা সরিষার তেলের বহুমুখীতা

রান্নার প্রক্রিয়া চলাকালীন, প্রিয়াঙ্কা দিদি গণেশ মার্কা সরিষার তেল ব্যবহার করার কারণগুলি শেয়ার করেছিলেন। তিনি ব্যাখ্যা করেছিলেন যে, এই তেলটি তার ধারাবাহিক গুণমান এবং সমৃদ্ধ গন্ধের কারণে বছরের পর বছর ধরে তাঁর রান্নাঘরের একটি প্রধান উপাদানে পরিণত হয়েছে। এটি কেবল রান্নার জন্যই নয়, আচার তৈরির জন্য এবং এমনকি তাঁর বাচ্চাদের ম্যাসেজ করার জন্যও ব্যবহৃত হয়, যা এর বহুমুখিতা তুলে ধরে।

kohda poori recipe

সর্বশেষ পদ্ধতি এবং পরিবেশন 

ডিশটি প্রস্তুত হওয়ার সাথে সাথে প্রিয়াঙ্কা দিদি ডিশটিকে সুন্দর করে সাজানোর জন্য উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেন। তিনি উল্লেখ করেছেন যে, তাঁর ভাই লুচি দিয়ে এই তরকারি খেতে খুবই পছন্দ করে। বিশেষ করে লুচি যদি সরিষা মার্কা সরিষার তেলে ভাজা হয়, তবে তো আর কোনও কথাই নেই। 

প্রিশিকা যখন ডিশটি ট্রাই করেছিল, তখন সে স্বাদের ভারসাম্য দেখে এতটাই আনন্দিত হয়েছিল যে, চেটেপুটে পুরো থালা সাফ করে দিয়েছিল। 

কুমড়োর এই ডিশটি ছিল মশলাদার, ট্যাঞ্জি এবং মিষ্টির একটি নিখুঁত মিশ্রণ। আসলে এর প্রস্তুতিতে রাখা ভালোবাসা এবং যত্ন এটিকে আরও বিশেষ করে তুলেছে।

উপসংহার: ঐতিহ্য ও স্বাদের একটি উদযাপন

প্রিয়াঙ্কা দিদির বাড়িতে প্রিশিকার আসা রাখি বন্ধন উৎসবের তাৎপর্য এবং ভাইবোনের মধ্যে বিশেষ বন্ধনের একটি হৃদয়গ্রাহী আভাস দিয়েছে। প্রিয়াঙ্কা দিদির শেয়ার করা গল্প এবং সুস্বাদু কুমড়োর রেসিপির মাধ্যমে এটা স্পষ্ট যে, রাখি বন্ধন শুধুমাত্র রাখি বাঁধার উৎসব নয়, বরং পারিবারিক ঐতিহ্য, ভালোবাসা এবং একসঙ্গে বিশেষ মুহূর্ত ভাগাভাগি করার আনন্দেরও উদযাপন।

এই বৈশিষ্ট্যটিও হাইলাইট করেছে যে, কীভাবে সম্পর্কগুলিকে সংযুক্ত করার এবং উদযাপন করার জন্য খাদ্য একটি মাধ্যম হতে পারে, বিশেষ করে উৎসবের মরসুমে। প্রিয়াঙ্কা দিদির হাতের তৈরি কুমড়োর ডিশ, গণেশ মার্কা সরিষার তেলের স্বাদে আরও বেশি সমৃদ্ধ হয়ে উঠেছে। 

এইরকম আরও রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজের সাথে যুক্ত থাকুন। 

Watch on youtube Print Recipe flipcart amazone

We’re now on WhatsApp. Click to join

Like this post?
Register at One World News to never miss out on videos, celeb interviews, and best reads.

Leave a Reply

Your email address will not be published.