Gud Papdi Recipe: এই দ্রুত এবং সুস্বাদু মিষ্টি জাতীয় খাবারটি জন্মাষ্টমী উদযাপনের জন্য একবারেই উপযুক্ত

Gud Papdi Recipe

Gud Papdi Recipe: জন্মাষ্টমী উদযাপনে বানান একটি সহজ এবং সুস্বাদু মিষ্টি খাবার গুড় পাপড়ি 

Gud Papdi Recipe:  জন্মাষ্টমীর মতো একটি প্রাণবন্ত উৎসব এলেই ভগবান কৃষ্ণের জন্মদিন উপলক্ষ্যে সকলের উত্তেজনা বাতাসে ভরে যায়।

নগর জীবনের ব্যস্ততার মাঝে আমাদের ফুড জার্নালিস্ট প্রিশিকা আবারও একটি আনন্দদায়ক রেসিপি নিয়ে হাজির হয়েছেন যা এই জন্মাষ্টমীকে আরও বিশেষ করে তোলে। তিনি আজ এমন একটি শেয়ার করতে চলেছেন যা মেট্রো শহরে বসবাসকারী মানুষের জীবনের সাথে পুরোপুরি ভাবে ফিট করে, এটি নিশ্চিত করে যে আমাদের মধ্যে সবচেয়ে ব্যস্ত ব্যক্তিও ভগবান কৃষ্ণকে সুস্বাদু এবং হৃদয়গ্রাহী কিছু দিতে পারে।

প্রিশিকা এমনই এক পরিচিত বান্ধবীর বাড়িতে গেছেন তিনি রন্ধনসম্পর্কীয় দক্ষতার জন্য পরিচিত। তাঁর বান্ধবীর নাম – নিকিতা ভেদা। প্রিশিকা তাঁর বাড়িতে প্রবেশ করতেই “জয় শ্রী কৃষ্ণ” ধ্বনি দিয়ে অভ্যর্থনা জানিয়ে তাঁকে তাঁর প্ৰিয় রান্নাঘরে প্রবেশ করালেন। নিকিতা যে বিশেষ খাবারটি আজ প্রস্তুত করতে চলেছেনা সে সম্পর্কে জানতে আগ্রহী হলেন প্রিশিকা। নিকিতা, জানালেন যে, তিনি গুড় পাপড়ি নামে একটি গুজরাতের ঐতিহ্যবাহী মিষ্টি তৈরি করবেন। তিনি জানালেন যে, এই মিষ্টিটি শুধুমাত্র সুস্বাদু নয়, দ্রুত এবং সহজে প্রস্তুত করাও যায়, যারা উৎসবের প্রস্তুতির সাথে ব্যস্ত সময়সূচীর ভারসাম্য বজায় রাখে তাদের জন্য এটি একেবারেই পারফেক্ট। 

Gud Papdi Recipe: এই দ্রুত এবং সুস্বাদু মিষ্টি জাতীয় খাবারটি জন্মাষ্টমী উদযাপনের জন্য একবারেই উপযুক্ত

Read more: Kohda Poori Recipe: ভাইবোনের ভালোবাসার একটি হৃদয়স্পর্শী গল্প এবং রাখি বন্ধন স্পেশাল রেসিপি কুমড়োর তরকারি এবং লুচি নিয়ে হাজির হয়েছি আমরা

ভূমিকা: গুড় পাপড়ি রেসিপি

গুড় পাপড়ি হল একটি খাবার যা সাধারণ উপাদান দিয়ে তৈরি কিন্তু সমৃদ্ধ স্বাদে ভরপুর। নিকিতা রেসিপিটির জন্য প্রয়োজনীয় উপাদানগুলির তালিকা যুক্ত করলেন:

গুড় পাপড়ি তৈরির উপকরণগুলি হল:

  • ঘি: ১/২ বাটি
  • ময়দা ২ কাপ
  • গুড়: ২ কাপ (গ্রেট করা বা কাটা)
  • দুধ ৩-৪ টেবিল চামচ
  • আমন্ড কুচি: ১০টি বাদাম (গার্নিশের জন্য)

Godpapdi

Read more: Potato Cutlet Recipe: শৈশবের স্মৃতিচারণ করতে করতে পূজা শেয়ার করলেন তাঁর মায়ের হাতের তৈরি স্পেশাল রেসিপি আলুর কাটলেট

গুড় পাপড়ি তৈরির পদ্ধতি:

  1. ঘি গরম করা: নিকিতা প্রথমে মাঝারি আঁচে একটি কড়াই গরম করে নিলেন। তারপর কড়াই গরম হয়ে গেলে তাতে ৩-৪ টেবিল চামচ ঘি মেশালেন। এবার ঘি গলে গেলে গোটা রান্নাঘর সুগন্ধে ভরে গেল।
  2. ময়দা ভাজা: ঘি গলে যাওয়ার সাথে সাথে নিকিতা এতে আটা যোগ করেন। তিনি ক্রমাগত নাড়তে থাকেন যাতে ময়দা ঘি-র সাথে ভালোভাবে মিশে যায়। আসলে ময়দা রোস্ট করার প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সোনালি-বাদামী রঙে পরিণত না হওয়া পর্যন্ত রান্না করলেন। নিকিতা উল্লেখ করেছেন যে, এই ধাপে সাধারণত ৫-৬ মিনিট সময় লাগে এবং পুরো রান্নাঘর এর সুগন্ধে ভরে যায়।
  3. গুড় যোগ করা: একবার ময়দা নিখুঁত সোনালি আভায় পৌঁছে গেলে, নিকিতা ওই মিশ্রণে গুড় যোগ করেন। গুড় যাতে সম্পূর্ণ গলে যায় বা সমানভাবে মিশে যায় তা নিশ্চিত করতে তিনি মিশ্রণটি ভালোভাবে নাড়তে থাকলেন। আসলে ঘি, ময়দা এবং গুড়ের সংমিশ্রণ একটি সমৃদ্ধ, মিষ্টি বেস তৈরি করে।
  4. দুধ অন্তর্ভুক্ত করা: এরপর নিকিতা ওই মিশ্রণে ৩-৪ টেবিল চামচ দুধ যোগ করেন। এই ধাপটি মিশ্রণটিকে নরম করতে সাহায্য করে এবং এটিকে আকার দেওয়া সহজ করে তোলে। দুধ বাকি উপাদানের সাথে মসৃণভাবে মিশে গিয়ে একটি সুস্বাদু, সামান্য আঠালো মিশ্রণ তৈরি করে।
  5. পাপড়ি সেট করা: তারপর নিকিতা সামান্য ঘি দিয়ে একটি প্লেট তৈরি করেন। তারপর সেই মিশ্রণটি ওই প্লেটে সমানভাবে ছড়িয়ে দেন। এরপর একটি স্প্যাটুলা ব্যবহার করে, তিনি পৃষ্ঠটি মসৃণ করেন এবং আমন্ড কুচি দিয়ে এটিকে সুন্দর করে সাজান। ভালো করে সাজানো হয়ে গেলে পাপড়ি টুকরো টুকরো করে কাটা হয়, যেভাবে কাজু বরফি কাটতে হয়।

Gud Papdi Recipe

স্বাদ পরীক্ষা

গুড় পাপড়ি প্রস্তুত হওয়ার পর প্রিশিকা এটি টেস্ট করতে কিছুক্ষণ সময় নেয়। কারণ ঘি-র সমৃদ্ধ গন্ধ এবং গুড়ের স্বাদ বাতাসের সংস্পর্শে এসে আরও বেশি সুস্বাদু হয়ে যায়। যখন সে তাঁর প্রথম কামড় নেয়, স্বাদটি সুগন্ধি পেয়ে মোহিত হয়ে যায়। 

প্রিশিকা উল্লেখ করেছেন যে, এই খাবারটি শুধুমাত্র সুস্বাদু নয় বরং অবিশ্বাস্যভাবে প্রস্তুত করাও সহজ। এটি যে কেউ জন্মাষ্টমী উদযাপন করতে চায় তাদের জন্য এটি একটি আদর্শ পছন্দ করে তোলে কিন্তু বাস্তবসম্মত উপায়ে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, সম্পূর্ণ রেসিপিটি তৈরি করতে মাত্র ১০-১২ মিনিট সময় নেয়, তাই একটি ব্যস্ত সময়সূচীর মধ্যেও, আপনি ভগবান কৃষ্ণের জন্য এই বিশেষ খাবারটি প্রস্তুত করতে পারেন।

চূড়ান্ত চিন্তা

জন্মাষ্টমীর উৎসবের জন্য নিকিতার শেয়ার করা করেছেন গুড় পাপড়ি রেসিপিটি একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। বিশেষ করে যারা মেট্রো শহরের ব্যস্ত জীবনে আটকে পড়েছেন তাদের জন্য, এই রেসিপিটি উৎসব উদযাপনের জন্য একটি পারফেক্ট রেসিপি হতে চলেছে। 

প্রিশিকা এবং নিকিতার এই সহযোগিতা আনন্দ এবং সরলতার একটি প্রমাণ যা উৎসবের সময়ে বিশেষ খাবার রান্না এবং ভাগ করে নেওয়ার ক্ষেত্রে পাওয়া সম্ভব। গুড় পাপড়ি শুধুমাত্র একটি মিষ্টি নয়, এটি একটি আধুনিক সুবিধার সঙ্গে ঐতিহ্য মিশ্রিত। সুতরাং, এই জন্মাষ্টমীতে এই সহজ কিন্তু আনন্দদায়ক রেসিপিটি চেষ্টা করে দেখুন এবং আপনার উদযাপনে উৎসব এবং আনন্দের ছোঁয়া যোগ করে ভগবান কৃষ্ণকে একটি মিষ্টি এবং প্রেমময় খাবার প্রসাদ হিসাবে দিন। 

এইরকম আরও রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজের সাথে যুক্ত থাকুন। 

Watch on youtube Print Recipe flipcart amazone

We’re now on WhatsApp. Click to join

Like this post?
Register at One World News to never miss out on videos, celeb interviews, and best reads.

Leave a Reply

Your email address will not be published.