Australia plays mind games with India: মাঠে নামার আগেই ভারতের সাথে মাইন্ড গেম শুরু অস্ট্রেলিয়ার! সেরা একাদশে নেই কোহলি, তাঁর জায়গায় স্থান বাবর আজমের

Australia plays mind games with India: ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে নেই বিরাট কোহলি

হাইলাইটস:

• ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে বাদ পড়লেন বিরাট কোহলি

• তাঁর জায়গায় সেরা একাদশে স্থান পেয়েছে বাবর আজম

• যা নিয়ে শুরু হয়েছে জোর তরজা

Australia plays mind games with India: আজ থেকে শুরু হচ্ছে ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ ফাইনাল। ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। পরপর দ্বিতীয়বার টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে ভারত। গতবার উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ডের কাছে ভারতীয় দল পরাজিত হয়েছিল। সেই দলের অধিনায়কত্ব করেছিল বিরাট কোহলি। এবার রোহিত শর্মার নেতৃত্বে এই টুর্নামেন্টের ফাইনাল খেলবে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু তার আগেই ভারতকে মানসিকভাবে ব্যাকফুটে ঠেলে দেওয়ার চেষ্টা করছে অস্ট্রেলিয়া।

২০২১-২০২৩ সময়ব্যাপী বিশ্বজুড়ে যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ আয়োজিত হয়েছে সেই প্রতিযোগিতার সামগ্রিক পারফরমেন্সের ওপর ভিত্তি করে একটি সেরা একাদশ বাছাই করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বিশেষ বিষয় হল যে, সেই একাদশে বাবর আজমকে জায়গা দিলেও স্থান পাননি বিরাট কোহলি।

যদিও বিরাট কোহলি এই গোটা টুর্নামেন্ট জুড়ে খুব একটা ভালো ফর্মে ছিলেন এমনটা বলা যায় না। তবে চ্যাম্পিয়নশীপের শেষের দিকে এসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ১৮৬ রানের নক তাঁর ব্যাট থেকে বেরিয়েছে। এই সময়কালের তাঁর সেরা ইনিংস ছিল তাবাতে দক্ষিণ আফ্রিকার মাটিতে ৭৯ রানের একটা ইনিংস। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার বানানো সেরা একদশে তাঁর জায়গা হয়নি। কিন্তু বিরাট কোহলির কাছে সুযোগ রয়েছে ফাইনালের দুর্দান্ত পারফরম্যান্স করে ক্রিকেট অস্ট্রেলিয়ার মুখে ঝামা ঘষে দেওয়ার।

বিরাট কোহলিকে জায়গা না দিলেও ক্রিকেট অস্ট্রেলিয়ার এই একাদশে তিনজন ভারতীয় ক্রিকেটার জায়গা পেয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া থেকে তিনজন ক্রিকেটার রয়েছেন, ইংল্যান্ড থেকে দুজন ক্রিকেটার, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা থেকে একটি করে ক্রিকেটার রয়েছেন এই একাদশে।

ওপেনিং জুটি হিসেবে অস্ট্রেলিয়ান ব্যাটার উসমান খাওয়াজা এবং শ্রীলঙ্কান ব্যাটার দিমুথ করুণারত্নে ওই একাদশে আছেন। ৩ নম্বরে স্থান পেয়েছেন বাবর আজম। ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে বাবরের ১৪ ম্যাচে ১৫০০ রানের বেশি ছিল। যদিও জো রুট ২২ ম্যাচে ১৯১৫ রান করে সর্বোচ্চ স্কোরার এই প্রতিযোগিতার এমনকি পূজারাও ভালো পারফরমেন্স দিয়েছিলেন, তবুও পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ককে নবম স্থানে অগ্রাধিকার দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

যাইহোক, রুট ৪ নং ব্যাটার হিসেবে সেই দলে জায়গা পেয়েছেন এবং তারপরই অস্ট্রেলিয়ার বিস্ফোরক ব্যাটার ট্র্যাভিস হেড স্থান পেয়েছেন সেই দলে। ট্র্যাভিস হেড অস্ট্রেলিয়ার জয়ের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলন এবং তাঁর আক্রমণাত্মক ব্যাটিং অস্ট্রেলিয়ার ব্যাটিং বিভাগে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দলের উইকেট কিপিং এবং স্পিন বোলারদের কোটা পূরণ করেছেন যথাক্রমে ভারতের পান্ত, জাদেজা এবং অশ্বিন। বর্ডার-গাভাস্কার ট্রফিতে গাবায় খেলা পান্তের দুর্ধর্ষ হার না মানা লড়াকু ইনিংস ভারতকে গাবায় প্রথমবারের মত জয় এনে দিয়েছিল। ভেঙে গেছিল তাদের অহংকার। ভারত ভেঙেছিল অস্ট্রেলিয়ার গাবায় এতদিনের অপরাজিত থাকার রেকর্ড।

ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা একাদশে ফাস্ট বোলার হিসেবে জায়গা পেয়েছেন প্যাট কামিন্স, তিনি অধিনায়কের ভূমিকাও পেয়েছেন এই দলে। আর এক পেসার হিসাবে দলে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের অভিজ্ঞ বোলার জেমস অ্যান্ডারসন এবং ওপর এক পেসার হলেন দক্ষিণ আফ্রিকার তারকা কাগিসো রাবাদা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দ্বারা নির্বাচিত সেরা টেস্ট একাদশ হল:

উসমান খাওয়াজা, দিমুথ করুনারত্নে, বাবর আজম, জো রুট, ট্র্যাভিস হেড, রবীন্দ্র জাদেজা, রিশভ পন্থ (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন এবং কাগিসো রাবাদা।

এইরকম ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.