Lemongrass Benefits For Skin: লেমনগ্রাস ফেসপ্যাক তৈরি করুন এভাবে, জেনে নিন এর উপকারিতা সম্পর্কে

Lemongrass Benefits For Skin: এই লেমনগ্রাস প্যাকটি আপনার ত্বককে উজ্জ্বল করবে

হাইলাইটস:

  • এর সাহায্যে আপনি আপনার মুখের দাগ দূর করতে পারবেন
  • লেমনগ্রাস ব্যবহার আপনার শরীরের পাশাপাশি আপনার ত্বককে ডিটক্সিফাই করতে সাহায্য করতে পারে
  • আপনি নীচের এই উপায়ে আপনার মুখে লেমনগ্রাস লাগাতে পারেন

Lemongrass Benefits For Skin: লাইফস্টাইল পরিবর্তনের প্রভাব মানুষের শরীরের পাশাপাশি মুখেও দেখা যাচ্ছে। খারাপ জীবনযাপন যেমন শরীরকে অভ্যন্তরীণভাবে দুর্বল করে দেয়, ঠিক তেমনি বাহ্যিক খাদ্যাভ্যাস এবং মানসিক চাপের কারণে মুখে নানা সমস্যা দেখা দিতে থাকে। এছাড়া হরমোনের ভারসাম্যহীনতার কারণে, প্রচণ্ড সূর্যালোক বা পিম্পল, মুখে কালো দাগ দেখা দেয়, যা লুকানো কঠিন হয়ে পড়ে। এ জন্য বাজারে অনেক ধরনের পণ্য পাওয়া যায় যেগুলোতে প্রচুর রাসায়নিক থাকে। এমতাবস্থায় উপকারের পরিবর্তে ক্ষতিও করে। কিন্তু এখন আপনাকে চিন্তা করতে হবে না। আজকের নিবন্ধে, আমরা আপনাকে এমন একটি ঘরোয়া প্রতিকার সম্পর্কে বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি আপনার মুখের দাগ দূর করতে পারবেন।

লেমনগ্রাস ব্যবহার আপনার শরীরের পাশাপাশি আপনার ত্বককে ডিটক্সিফাই করতে সাহায্য করতে পারে। আসলে, লেমনগ্রাসের বিশেষ জিনিস হল এই পাতাগুলিতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এটি শুধুমাত্র মুখের দাগ কমাতে পারে না এটি আপনার ত্বকের ছিদ্রগুলিকে ভিতর থেকে পরিষ্কার করতে পারে। এছাড়াও, আপনার ত্বক শুষ্ক বা তৈলাক্ত হোক না কেন, এটি সব ধরনের ত্বকের জন্যই উপকারী। জৈব লেমনগ্রাস ত্বকে সিবামের উৎপাদন কমাতে সাহায্য করতে পারে। এছাড়া এতে রয়েছে সাইট্রিক অ্যাসিড যা ত্বকের ছিদ্রগুলো ভেতর থেকে পরিষ্কার করে। এটি মুখের তেল কমাতে এবং মুখের উজ্জ্বলতা বাড়াতে সহায়ক।

লেমনগ্রাসের এই ফেসপ্যাকটি তৈরি করুন

লেমনগ্রাস-মধু ফেসপ্যাক

এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি পাত্রে ১ চা চামচ লেমনগ্রাস পাউডার, ১/২ চা চামচ মধু এবং ১/২ চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। দ্রুত ফলাফলের জন্য, সপ্তাহে একবার এটি প্রয়োগ করুন।

We’re now on Telegram- Click to join

লেমনগ্রাস- অ্যালোভেরা ফেস প্যাক

একটি পাত্রে ১ চা চামচ লেমনগ্রাস পাউডার এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল নিন এবং ভালো করে মেশান। মুখে লাগিয়ে ১/২ ঘণ্টা রাখুন। সপ্তাহে একবার এই ফেসপ্যাক লাগান।

লেমনগ্রাস- মুলতানি মাটি ফেস প্যাক

একটি পাত্রে ১ চা চামচ মুলতানি মাটির গুঁড়া, ১ চা চামচ লেমনগ্রাস পাউডার এবং ১ চা চামচ গোলাপ জল নিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। প্রতি ১০ দিন এটি প্রয়োগ করুন। ত্বকের উজ্জ্বলতাই শুধু বাড়বে না, দাগ ও দাগও কমতে শুরু করবে।

We’re now on WhatsApp- Click to join

লেমনগ্রাস- কোকোনাট মিলস ফেস প্যাক

লেমনগ্রাস এবং নারকেল দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন এবং প্রায় ১০ মিনিটের জন্য রাখুন। এরপর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক একদম ফ্রেশ ও উজ্জ্বল দেখাবে।

আপনি এই উপায়ে আপনার মুখে লেমনগ্রাস লাগাতে পারেন

পেস্ট তৈরি করে মুখে লাগান

লেমন গ্রাস ত্বকে ব্যবহার করতে লেমন গ্রাসের সবুজ পাতা ছিঁড়ে জল দিয়ে ভালো করে পরিষ্কার করুন। পাতা পরিষ্কার করার পর তা পিষে ফেসপ্যাক হিসেবে লাগান এবং শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

Read More- ৫টি ঘরে তৈরি ফেস প্যাক যা আপনাকে মসৃণ এবং আরও পরিমার্জিত ত্বক পেতে সাহায্য করতে পারে

ফুটন্ত জল

ত্বকে লেমন গ্রাস ব্যবহার করার জন্য আপনি এটি জলেতে ফুটিয়ে ঠান্ডা করে একই জল দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। লেমন গ্রাস জলেতে সিদ্ধ করার পর এর উপাদানগুলো জলেতে মিশে যায় এবং সেই জল দিয়ে মুখ ধোয়ালেই এর প্রভাব মুখে দেখা যায়।

বাদাম তেলে রান্না করা

আরেকটি উপায় হল বাদামের তেলে লেমন গ্রাস ভালো করে রান্না করে এই তেল মুখে লাগিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করুন। এটি আপনার ত্বককেও উজ্জ্বল করে তোলে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.