Calcutta High Court: রামনবমী মামলার তদন্তে এন. আই. এ-কে আটকাতে মরিয়া রাজ্য, কলকাতা হাইকোর্টে ফের আবেদন করল রাজ্য!

Calcutta High Court: রামনবমীর অশান্তির তদন্তে এন. আই. এ আইনকে অবৈধ বলে ঘোষণার দাবিতে ফের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যর দ্বারস্থ রাজ্য

হাইলাইটস:

  • রামনবমীর হিংসা মামলার তদন্ত ভার এ]ন. আই. এর ওপর দিয়েছিল কলকাতা শীর্ষ আদালত
  • সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য
  • সুপ্রিম কোর্টে সেই আর্জি খারিজ হওয়ার পর এবার ফের কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল রাজ্য

Calcutta High Court: দেশের শীর্ষ আদালতে আর্জি খারিজ হওয়ার পর এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল রাজ্য। সুপ্রিমকোর্টে রাজ্যের এন.আই.এ বিরোধিতা সংক্রান্ত আবেদন খারিজ হওয়ার পরেও রাজ্য ফের একই আবেদন নিয়ে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য এর এজলাসে মামলা দায়ের করেছে। এই মামলার শুনানি রয়েছে আগামী সোমবার। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য মামলা থেকে সরে দাঁড়ালেন।

রামনবমীর অশান্তির তদন্তে এন.আই. এ ঠেকাতে মরিয়া রাজ্য। কলকাতা হাইকোর্টের নির্দেশেই রামনবমীর হিংসা মামলায় তদন্ত ভার যায় এনআইএ-র ওপর। আদালত তখনই নির্দেশ দিয়েছিল, তদন্তে নেমে রাজ্য পুলিশ যে সমস্ত নথিপত্র সংগ্রহ করেছে, অবিলম্বে সেইগুলি এন.আই.এর হাতে তুলে দিয়ে হবে। তবে তাদের অভিযোগ, এখনও পর্যন্ত রাজ্য পুলিশ কোনও কাগজপত্র তাদের হাতে তুলে দেয়নি। তদন্তে অসহযোগিতা করছে রাজ্য সরকার।

এন. আই. এ আইনকে অবৈধ বলে ঘোষণার দাবিতে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যর দ্বারস্থ হয়েছে রাজ্য। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মামলার তদন্তভার গ্রহণের জন্য যে বিজ্ঞপ্তি জারি করেছিল তা খারিজের আবেদন করেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের ওই বিজ্ঞপ্তির প্রেক্ষিতে যদি কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে সেগুলির উপরও স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের করা হয়েছিল।

রামনবমী মামলার তদন্তভার কলকাতা হাইকোর্টের নির্দেশেই এন.আই.এর হাতে যায়। রাজ্য চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায়। সেখানেও রাজ্যের কোন স্বস্তি মেলেনি। কলকাতা হাইকোর্টের নির্দেশেই বহাল ছিল সুপ্রিম কোর্ট। তারপরেই নতুন করে কলকাতা হাইকোর্টে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে এই মামলা দায়ের করা হয়।

রাজ্য রাজনীতির এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.