The Traditional Herbs Daily Life Use: আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত কয়েকটি ভেষজ উদ্ভিদের গুনাগুন সম্বন্ধে জেনে নিন

The Traditional Herbs Daily Life Use: এই ভেষজ তেলগুলি আপনাকে সুস্থ এবং সতেজ রাখবে

হাইলাইটস

  • ভেষজ উদ্ভিদ
  • এইসমস্ত ভেষজ উদ্ভিদের গুনাগুন
  • আমাদের দৈনন্দিন জীবনে কীভাবে ব্যবহৃত হয় এইসমস্ত ভেষজ উদ্ভিদ

The Traditional Herbs And Oils That People Use In Their Daily Life: বর্তমানে ভেষজ উদ্ভিদের চাহিদা ক্রমশ বাড়ছে। বহু বছর ধরেই ভেষজ গাছগুলো আয়ুর্বেদের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত বেশ কিছু ভেষজ তেলে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

ল্যাভেন্ডার:

 

ল্যাভেন্ডার একটি বহুগুনাবলী সমৃদ্ধ ভেষজ উদ্ভিদ বলে পরিচিত। ল্যাভেন্ডার থেকে সুগন্ধি তেল, সুগন্ধি মোমবাতি তৈরি হয়। এছাড়াও যারা দাঁতের সমস্যায় ভুগছেন এমন লোকদের জন্য খুব ল্যাভেন্ডার খুবই উপকারী। এছাড়াও ল্যাভেন্ডার প্রায়শই অ্যারোমাথেরাপিতে ব্যবহার করা হয়।

পুদিনা:

আমাদের নিত্য নৈমিত্তিক নানা খাবার তৈরি করতে পুদিনাকে ব্যবহার করি। পুদিনার তেলের মধ্যে শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক প্রভাব রয়েছে যা পেটের ব্যথা উপশম করতে এবং অম্লতা ও পেট ফাঁপার সমস্যা দূর করতে সাহায্য করে। পিপারমিন্ট অক্সিজেনের সরবরাহও , চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

চা গাছ:

চা আমাদের দৈনন্দিন জীবনে অতিপরিচিত পানীয়। চায়ের বহু গুনাগুন আছে। চা গাছ থেকে তেলকে পরিস্কার জীবানুমুক্ত করে প্রাকৃতিক উপায়ে সংগ্রহ করতে হবে।এই তেলটিতে অ্যান্টিমাইক্রোবিয়াল রয়েছে মা ব্যাকটেরিয়া এবং ছত্রাককে ধ্বংস করে। চা গাছের তেল অ্যারোমাথেরাপি অত্যন্ত জনপ্রিয়। এছাড়াও একাধিক সুগন্ধি শ্যাম্পু ,সাবান, লোশন পাওয়া যায়। চোখের ক্লান্তির ছাপ কাটাতে ভেজা টি-ব্যাগ চোখের ওপর রাখলে ভালো ফল হয়। ত্বকে আঁচিলের সমস্যা দেখা দিলে চা-গাছের তেল প্রতিদিন ফোঁটা ফোঁটা করে আঁচিলের ওপর লাগাতে হবে।

আদা:
আদায় রয়েছে পটাশিয়াম, আয়রণ, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ, ভিটামিন এ, বি৬, ই ও সি এবং অ্যান্টি–ব্যাকটেরিয়াল এজেন্ট ও অ্যান্টি–ইনফ্লামেটরি উপাদান। এক কাপ গরম জলে এক চা–চামচ আদার রস মেশালে একটা সুন্দর গন্ধ ও স্বাদ পাওয়া যায়।

ইউক্যালিপটাস:

 

ইউক্যালিপটাস বহু শতাব্দী ধরে দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয়ে আসছে। ইউক্যালিপটাস গাছের পাতা থেকে নিষ্কাশিত তেল একটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসাবে কাজ করে। অ্যাজমা রোগে আক্রান্ত হলে ইউক্যালিপটাস থেকে উপকৃত হয়। শ্বাসরন্ধ্রের নানা অসুবিধা দূর করে ইউক্যালিপটাসের তেল।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.