Summer Skin Care Mistakes: গরমকালে সামান্য ৩টি ভুলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে, ফলে আজই সতর্ক হন

Summer Skin Care Mistakes: বিশেষত গরমকালে মুখে ভরে যায় ব়্যাশ এবং পড়ে কালচে ছোপও

হাইলাইটস:

• গরমকালে ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন

• নাহলে ত্বকে দেখা দেয় নানারকম সমস্যা

• অনেক সময় ত্বকের যত্ন সত্ত্বেও আমরা ছোট ছোট অনেক ভুল করে ফেলি

Summer Skin Care Mistakes: এই তীব্র গরমে সবচেয়ে বেশি জরুরি ত্বকের যত্ন নেওয়া। কারণ শুধু স্বাস্থ্যের দিকে নজর রাখলে চলবে না, ত্বকের দিকেও খেয়াল রাখতে হবে। বিশেষ করে এই গরমে স্কিনকেয়ার রুটিন ফলো করার সময়ে ছোট ছোট ভুল করে ফেলেন অনেকে। তার প্রভাব সরাসরি পড়ে ত্বকের উপর। যার ফলে ত্বকে কালচে ছোপ পড়তে পারে এবং মুখ ভরে যেতে পারে ব়্যাশে। আজ আমরা আপনাকে এইরকম ৩টি ভুলের কথা বলবো, যেগুলি আপনি নিজের অজান্তেই করে ফেলেন।

গরমকালে ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন:

গরমকালে শুধু শরীরের না ত্বকেরও বিশেষ যত্নের প্রয়োজন। কারণ তবে ত্বক ভালো এবং তরতাজা থাকবে। এক্ষেত্রে আপনি CTM রুটিন ফলো করতে পারেন। অর্থাৎ আপনি প্রতিদিন ক্লিনজার-টোনার-ময়শ্চারাইজার ব্যবহার করুন ত্বকে। তবে খেয়াল রাখবেন, অতিরিক্ত স্কিনকেয়ার প্রোডাক্ট এই সময়ে ব্যবহার করা উচিত না। এর পাশাপাশি যত পারবেন হালকা মেকআপ করবেন। কারণ এই সময় ভারী মেকআপের স্তর আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাছাড়া ত্বকের নানা সমস্যা দূরে রাখতে ত্বক ঠান্ডা রাখাও প্রয়োজন। তবে ত্বকের যত্ন নিতে গিয়েই আমরা বেশ কিছু ভুল করে ফেলি। তাহলে দেখে নিন সেই ভুলগুলি কী কী –

চুলে তেল মেখে দীর্ঘক্ষণ থাকা উচিত নয়:

মাথার স্ক্যাল্পের সুস্বাস্থ্য এবং চুলকে ভালো রাখবে চুলে তেল মাখা প্রয়োজন। তবে বেশিক্ষণ তেল মেখে থাকলে তা স্ক্যাল্পের ক্ষতি হতে পারে। কারণ চুলে তেল মেখে দীর্ঘক্ষণ রেখে দিলে মাথার স্ক্যাল্পে ফাঙ্গাল গ্রোথ হতে পারে। যার ফলে স্ক্যাল্পে সংক্রমণ হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। এই সংক্রমণের ফলে চুল পড়তে পারে। তাই চিকিৎসকদের মতে, তেল মেখে ৩০ মিনিট অপেক্ষা করেই শ্যাম্পু করে নেওয়া উচিত। আর যদি বেশিক্ষণ তেল মেখে থাকেন তবে শুধু স্ক্যাল্পে সংক্রমণ হওয়ার আশঙ্কাই থাকে নয়, খুশকিও হতে পারে, যা পরোক্ষ ভাবে প্রভাব ফেলতে পারে আপনার ত্বকেও। ঠিক এই কারণেই কপালে অ্যাকনে দেখা দেয়। তাই বলা যায়, যথা শীঘ্রই সম্ভব সতর্ক হন।

এই ভুলটিও করবেন না:

ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে ভিটামিন E। কারণ এই ভিটামিন ত্বকের জেল্লা ধরে রাখতে সাহায্য করে। আবার ভিটামিন E অয়েলের অ্যান্টিঅক্সিডেন্ট গুন ত্বকের জন্য খুবই উপকারী। তবে এখানেই একটি মস্ত বড় হয়ে যায়। ভিটামিন E ক্যাপসুলের তেল সাধারণত শীতকালে শুষ্ক ত্বকের জন্য ব্যবহার করা হয়। তবে এই তেলই গরমের দাবদাহে ত্বকে লাগানো উচিত না। কারণ এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে, যার ফলে এই তেলটি লাগালে ত্বকের ক্ষতি হতে পারে। একটি কথা মাথায় রাখবেন, গরমকালে অয়েলি স্কিনকেয়ার প্রোডাক্ট এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

তৃতীয় ভুলটি জেনে রাখুন:

রোদে বেরোবার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। কারণ এই সময়ে ত্বকের যত্নের পাশাপাশি ত্বকের বিশেষ সুরক্ষাও প্রয়োজন। তবে অবশ্যই আপনার ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বেছে নেবেন। কিন্তু সানস্ক্রিন স্টিক না ব্যবহার করবেন না। চিকিৎসকদের মতে, এইসব স্টিকে থাকে পেট্রলিয়াম, প্যারাফিন, বিস ওয়্যাক্স থাকে। এই সমস্ত উপাদান আপনার ত্বকের ক্ষতি করতে পারে। ত্বকরন্ধ্রকে বদ্ধ করে দেয় এবং ত্বকে ব্রেকআউটের প্রধান কারণ হয়ে উঠতে পারে এই উপাদানগুলি। তাই আপনি সানস্ক্রিন স্টিকের পরিবর্তে সানস্ক্রিন লোশন ব্যবহার করতে পারেন। গরমকালে মূলত জেল বেসড সানস্ক্রিনই ব্যবহার করা ত্বকের জন্য ভালো।

এইরকম বিউটি এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.