Sugarcane Juice Benefits: এই প্রকট গরম থেকে বাঁচতে আপনি কী রাস্তায় বেরোলেই আখের রস খান? তবে এর উপকারিতাগুলিও আপনার জেনে রাখা উচিত

Sugarcane Juice Benefits: আখের রস বিভিন্ন পুষ্টিগুনে ভরপুর

হাইলাইটস:

•গরমে দিনে আখের রসের জুড়ি মেলা ভার

•আখের রস বিভিন্ন পুষ্টিগুনে ভরপুর

•আখের রসের স্বাস্থ্য উপকারিতাগুলি দেখে নিন

Sugarcane Juice Benefits: এই বছর সারা বাংলা জুড়ে প্রবল তাপপ্রবাহের সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতি অতীতে কোনওদিন হয়েছে বলে বাড়ির বয়স্করাও মনে করতে পারছেন না। এমনকি শহর কলকাতার তাপমাত্রা ৪২ ডিগ্রিকেও টপকে দিচ্ছে। ফলে সাধারণ মানুষের অবস্থা শোচনীয়। প্রায় সকলেরই প্রাণ যায় যায় অবস্থা এখন। এসি, কুলারের হাওয়াও যেন ফিকে পরে যাচ্ছে। একে এই অতিরিক্ত গরম তার অপর শহরের একাধিক জায়গায় শুরু হয়েছে বিদ্যুৎ সংকট। সবমিলিয়ে বলা যায়, একবারে খারাপ অবস্থা শহরবাসীর।

এই প্রকট গরমে যখন আমরা রাস্তায় বেরোই তখন তৃষ্ণা মেটাতে আমরা আখের রস পান করি। শুধু যে তৃষ্ণা মেটাতে পান করি তা নয়, আমরা এমনিও এই রস খেতে ভালোবাসি। আখের রস গরমের দিনে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। গরমে শরীরে প্রচুর পরিমাণে জলের প্রয়োজন হয়। আর সেই ঘাটতি মেটাতে আপনি অন্যান্য পানীয়ের পরিবর্তে আখের রস বেছে নিয়ে পারেন। বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণ আখ উৎপাদন করার মধ্যে একটি দেশ হল ভারত। আর ভারতের মধ্যে সবচেয়ে বেশি আখ উৎপাদিত হয় উত্তরপ্রদেশে। আখের রস (Sugarcane Juice) দামেও সস্তা এবং সহজলভ্য। অন্যদিকে আখের রস পুষ্টিগুনেও ভরপুর।

গরমের দিনে শরীরকে সুস্থ রাখতে এর উপকারিতাগুলি (Sugarcane Juice Benefits) দেখে নিন – 

দাঁত সুস্থ রাখতে:

মানব দেহের একটি মূল্যবান অঙ্গ হল দাঁত। আখের রস দাঁতকে সুস্থ রাখতে সাহায্য করে। আখের রসে ক্যালসিয়াম ও ফসফরাসের মতো খনিজ উপাদান রয়েছে যা দাঁতকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে এবং দুর্গন্ধ যুক্ত নিঃশ্বাসের বিরুদ্ধে কাজ করে। একটি গবেষণায় দেখা গেছে যে, বাড়ন্ত শিশুরা যদি আখ চিবিয়ে তার রস পান করে তাহলে বড়ো বয়সে তার দাঁতের সমস্যা অনেকটাই লাঘব হয়।

কিডনি সুস্থ রাখতে:

আখের রস কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। আখের রস মূত্রবর্ধক। ফলে নিয়মিত আখের রস পান করলে মূত্রনালির ইনফেকশন দূর হয়। এতে আছে প্রাকৃতিক অ্যালকালাইন যা অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। শরীরের প্রোটিনের মাত্রা বাড়িয়ে কিডনি সুস্থতা নিশ্চিত করতে প্রতিদিন আখের রস পান করুন। এতে আপনার কিডনিতে পাথরের সমস্যা দূর হবে।

লিভারের জন্য উপকারী:

আখের রস আপনার লিভারের জন্য খুবই উপকারী। তাই চিকিৎসকরা পরামর্শ দেন জন্ডিসে রোগীদের আখের রস খাওয়ার। আখের রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ইমিউন সিস্টেম এবং লিভার সংক্রামন হওয়া থেকে বাঁচায়। তার সাথে শরীর থেকে অবাঞ্ছিত পদার্থ বের করে দিতে সাহায্য করে আখের রস। শর্করা, প্রোটিন, আয়রন এবং পটাসিয়ামের মতো শরীরের জন্য উপকারী উপাদান আখের রসে পাওয়া যায়।

ত্বকের যত্নে আখের রস:

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর আখের রস আমাদের ত্বকের জন্যও খুবই উপকারী। এর ব্যবহার শুধুমাত্র ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমায় না, এটি আমাদের বিপজ্জনক UV রশ্মি থেকেও রক্ষা করে। এছাড়া এটি অসময়ের বলিরেখা থেকেও মুক্তি দেয়। এর পাশাপাশি আখের রস পান করলে ত্বক চকচকে হয় এবং ব্রণও দূর হয়। আবার আখের রস ত্বককে এক্সফলিয়েট করতে সাহায্য করে। মাথার খুশকি দূর করতেও আখের রসের কোন তুলনা হয় না।

ক্যান্সার প্রতিরোধ করে:

ক্যান্সার একটি দুরারোগ্য ব্যাধি। আখের রসে থাকা ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়াম এর স্বাদকে ক্ষারীয় (স্যালাইন) করে তোলে, এর রসে উপস্থিত এই উপাদানগুলি আমাদের ক্যান্সার থেকে রক্ষা করে। আখের রস মূলত ব্রেস্ট ক্যান্সার এবং পোস্টেড ক্যান্সার নিরামযয়ে কাজ করে। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে মুখ্য ভূমিকা নেয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে:

আখের রস পান করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। প্রায়শই দুর্বল ইমিউন সিস্টেমের কারণে, আমরা সহজেই বিভিন্ন রোগের কবলে পড়ি। এমন পরিস্থিতিতে আখের রস পান করলে আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিভিন্ন গবেষণায় এটি প্রকাশিত হয়েছে যে, আখের মধ্যে উপস্থিত হেপাটোপ্রোটেক্টিভ এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার পাশাপাশি বিভিন্ন ভাইরাস ঘটিত রোগের প্রাদুর্ভাব থেকে আমাদের শরীরকে রক্ষা করতে সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.