Smartphone Side Effects: গভীর রাত পর্যন্ত স্মার্টফোন ব্যবহার করেন? স্মার্টফোনের আলোই ডেকে আনছে বিপদ! প্রতিবেদনটি পড়ে আজ থেকেই সতর্ক হন

Smartphone Side Effects: গবেষণায় জানা গিয়েছে, মধ্যরাত অবধি স্মার্টফোন ব্যবহার করলে ডায়াবেটিসের ফাঁদে পরা নিশ্চিত!

 

হাইলাইটস:

  • স্মার্টফোন এবং টিভি থেকে নির্গত নীল আলো ঘুমকে প্রভাবিত করতে পারে
  • এটি সামগ্রিক স্বাস্থ্যের উপরই ক্ষতিকর প্রভাব ফেলে
  • মধ্যরাতে ফোন ব্যবহার করলেও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে

Smartphone Side Effects: আপনার যদি মধ্যরাতে স্মার্টফোন ব্যবহার করার অভ্যাস থাকে, তাহলে অবিলম্বে তা পরিবর্তন করুন, অন্যথায় ডায়াবেটিসের ফাঁদে পরা নিশ্চিত। এক গবেষণায় এমনই দাবি করা হয়েছে। গবেষণা থেকে জানা গেছে রাতে আলোর কারণে ঘুমের ব্যাঘাত ঘটে। যার কারণে ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশেই বাড়ে।

এই গবেষণায় বলা হয়েছে, রাতে চোখের ওপর যে কোনো ধরনের কৃত্রিম আলো পড়লে তা বিপজ্জনক হতে পারে। মধ্যরাত থেকে সকাল ৬টার মধ্যে টাইপ ২ ডায়াবেটিস (Type 2 Diabetes) হওয়ার ঝুঁকি অনেক বেশি। আসুন জেনে নেওয়া যাক এই গবেষণা থেকে কী কী জানা গিয়েছে…

We’re now on WhatsApp – Click to join

মধ্যরাতে স্মাৰ্টফোন ব্যবহার করলেই ঘনিয়ে আসবে বিপদ

অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটির গবেষকরা ৪০ থেকে ৬৯ বছর বয়সী প্রায় ৮৫ হাজার লোককে ৯ বছর ধরে পর্যবেক্ষণ করেছেন। তাদের কব্জিতে লাগানো এক ডিভাইসের মাধ্যমে তাদের উপর নজর রাখা হয়। যেখানে দেখা গেছে যে রাতে আলোর সংস্পর্শে আসার সাথে টাইপ 2 ডায়াবেটিসের গভীর সম্পর্ক রয়েছে। রাতের বেলায় আলোর সংস্পর্শে আসা ১০ শতাংশ মানুষের সবচেয়ে কম এক্সপোজারের সংস্পর্শে আসা মানুষের তুলনায় ৬৭ শতাংশ বেশি রোগে আক্রান্ত হয়েছে।

ঘুমের সময় সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। আজকাল রাতে ফোন ব্যবহার করা অভ্যাসে পরিণত হচ্ছে, যার কারণে চোখের ওপর আলো পড়ে ঘুমের ওপর প্রভাব ফেলছে এবং ডায়াবেটিসের মতো দুরারোগ্য রোগের ঝুঁকি বাড়ছে।

We’re now on Telegram – Click to join

স্মার্টফোনের নীল আলো বিপজ্জনক

এই গবেষণায় বলা হয়েছে যে কোনো ধরনের আলো ঘুমকে প্রভাবিত করতে পারে, যা বিপাকক্রিয়াকে সমস্যায় ফেলতে পারে। এটি স্মার্টফোন এবং টিভি থেকে নির্গত নীল আলোর কারণে হতে পারে। রিডিং ল্যাম্প থেকে নির্গত হলুদ আলোও এটিকে প্রভাবিত করতে পারে। এই গবেষণায় বলা হয়েছে যে রাতের বেলা স্মার্টফোনের ব্যবহার কম করলে টাইপ ২ ডায়াবেটিসকে অনেকাংশে এড়ানো সম্ভব।

Read more:- অত্যধিক এসির হাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন ৭টি পার্শ্বপ্রতিক্রিয়া

স্মার্টফোনের আলো এড়ানোর উপায়

গবেষণায় বলা হয়েছে যে এই তথ্যটি নিশ্চিত করার জন্য এখনও আরও গবেষণা প্রয়োজন, তবে এটি থেকে বোঝা যায় যে রাতে মোবাইল কিংবা টিভি স্ক্রিনের সামনে বেশি সময় ব্যয় করলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেতে পারে। সার্বিক স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। এমন পরিস্থিতি তৈরী হওয়ার আগে সাবধান হন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.