Side Effects Of AC: অত্যধিক এসির হাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, বিশেষজ্ঞের কাছ থেকে জেনে নিন ৭টি পার্শ্বপ্রতিক্রিয়া

Side Effects Of AC: এসি আপনার স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করছে তা জেনে নিন

হাইলাইটস:

  • অত্যধিক এসিতে থাকা ত্বক, চুল, নাক এবং গলার আর্দ্রতা নষ্ট করতে পারে
  • এসি ঘরে বেশিক্ষণ বসে থাকাও আপনাকে অলস করে তুলতে পারে
  • সময়ে সময়ে এটিকে বিরতি দিন, বাতাসকে অতিরিক্ত শুষ্ক হওয়া থেকে রক্ষা করুন

Side Effects Of AC: বর্ষা দেশের কিছু অংশে এসেছে, তবুও অনেকে তীব্র তাপপ্রবাহের কবলে পড়ছে। তাপমাত্রা ৪০-৪৫ ডিগ্রী অতিক্রম করার করেছে। দিনের বেশির ভাগ সময় তীব্র তাপ মোকাবেলায় অনেকেই এয়ার কন্ডিশনারের ওপর নির্ভর করছেন। যাইহোক, এয়ার কন্ডিশনার অতিরিক্ত ব্যবহার আপনার স্বাস্থ্যকে এমনভাবে ক্ষতি করে দিতে পারে যা আপনি কল্পনাও করেননি। যেহেতু এয়ার কন্ডিশনার পরিবেশ থেকে তাপ এবং আর্দ্রতা উভয়ই কমায়, এটি ঝলসে যাওয়া আবহাওয়ার পাশাপাশি ঘাম থেকেও স্বস্তি আনতে পারে।

অত্যধিক এসিতে থাকা ত্বক, চুল, নাক এবং গলার আর্দ্রতা নষ্ট করতে পারে। এটি মূলত শ্লেষ্মা ঝিল্লিকে শুকিয়ে দিতে পারে যা পরবর্তীতে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ভাইরাস থেকে আপনাকে রক্ষা করার ক্ষমতা হারিয়ে ফেলে। আপনি যদি আজকাল সর্দি, কাশি এবং কম রোগ প্রতিরোধ ক্ষমতায় ভুগছেন তবে এটি আপনার বেশিরভাগ সময় এসি-তে কাটানোর কারণেও হতে পারে।

এছাড়াও, এসি ঘরে বেশিক্ষণ বসে থাকাও আপনাকে অলস করে তুলতে পারে বা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। এই সমস্যাগুলি এড়াতে, আপনার এয়ার কন্ডিশনারটি পরিমিতভাবে ব্যবহার করুন, সময়ে সময়ে এটিকে বিরতি দিন, বাতাসকে অতিরিক্ত শুষ্ক হওয়া থেকে রক্ষা করুন।

ডাঃ রাধিকা রাহেজা, ডার্মাটোলজিস্ট এবং হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন, র‌্যাডিক্যাল স্কিন অ্যান্ড হেয়ার ক্লিনিক, সেক্টর ১৭, ফরিদাবাদ এইচটি ডিজিটালের সাথে একটি সাক্ষাৎকারে, অত্যধিক এসি ব্যবহারের পার্শ্ব প্রতিক্রিয়া ব্যাখ্যা করেছেন৷ “শুষ্ক চোখ, অলসতা, ডিহাইড্রেশন, শুষ্ক বা চুলকানি ত্বক, মাথাব্যথা, শ্বাসকষ্ট, অ্যালার্জি এবং হাঁপানি, শব্দ দূষণ, সংক্রামক রোগ এবং ঘরের অভ্যন্তরীণ দূষণগুলি এসির হওয়া দীর্ঘায়িত এক্সপোজারের সাথে যুক্ত সাধারণ স্বাস্থ্য উদ্বেগের মধ্যে রয়েছে।”

We’re now on Telegram- Click to join

অতিরিক্ত এসির হওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

১. শুষ্ক ত্বক: এসির হওয়া পরিবেশে অত্যধিক সময় ব্যয় করা বাতাসের আর্দ্রতা হ্রাস করতে পারে, যার ফলে ত্বক শুষ্ক হয়। আপনার ত্বক ফ্ল্যাকি এবং চুলকানি অনুভব করে।

২. শুষ্ক চোখ: আপনার যদি ইতিমধ্যেই শুষ্ক চোখ থাকে, তবে বেশিক্ষণ এসি-তে থাকলে লক্ষণগুলি আরও খারাপ হতে পারে, যার ফলে চোখে চুলকানি এবং জ্বালা হতে পারে।

৩. তেল উৎপাদন হ্রাস: ঘাম ত্বকের তেল উৎপাদন হ্রাস করতে পারে, যার ফলে ত্বক নিস্তেজ এবং ডিহাইড্রেটেড হয়ে যায়।

We’re now on WhatsApp- Click to join

৪. ত্বকের ব্যাধি: শুষ্ক বাতাসে দীর্ঘায়িত এক্সপোজার বিদ্যমান ত্বকের অবস্থা যেমন একজিমা, রোসেসিয়া, সোরিয়াসিস ইত্যাদিকে বাড়িয়ে তুলতে পারে।

৫. ত্বকের অকাল বার্ধক্য: আপনার ত্বক আর্দ্রতা হারানোর সাথে সাথে কুঁচকে যেতে শুরু করে। ফলস্বরূপ, এর স্থিতিস্থাপক বৈশিষ্ট্যগুলি হ্রাস পায়, যার ফলে প্রাথমিক বলি এবং সূক্ষ্ম রেখা তৈরি হয়।

৬. চুলের ক্ষতি: চুলকে রক্ষা করে এমন প্রাকৃতিক তেল ছিনিয়ে নিতে পারে এসি। এর ফলে চুল শুষ্ক, ভঙ্গুর এবং ভাঙ্গার প্রবণতা তৈরি হতে পারে।

Read More- আপনি কি সব সময় AC-র মধ্যে থাকছেন? এটি আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে জেনে নিন বিষয়গুলি

৭. অ্যালার্জি এবং সংক্রামক রোগ: এয়ার কন্ডিশনার সিস্টেমগুলি ধুলো, পরাগ এবং ছাঁচের মতো অ্যালার্জেনের প্রজনন স্থল হতে পারে। এই অ্যালার্জেনগুলি বাতাসে সঞ্চালিত হতে পারে, যার ফলে ত্বকে ফুসকুড়ি, ছত্রাক, ত্বকের অ্যালার্জি ইত্যাদি হতে পারে।

এছাড়াও, এসি সহ কক্ষগুলিতে ডিহাইড্রেশনের হার বেশি, তাই এয়ার কন্ডিশনার ব্যবহার করার সময় হাইড্রেটেড থাকা অপরিহার্য। আপনার ত্বক এবং চোখ সুস্থ রাখতে এসি থেকে বিরতি নিতে এবং সঠিক হাইড্রেশন বজায় রাখতে ভুলবেন না।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.