Pushpam Priya Choudhary: নারীদের অবদান ছাড়া বিহারে উন্নয়নের স্বপ্ন অসম্পূর্ণ

Pushpam Priya Choudhary: সমস্ত প্রতিকূলতা ভেঙে বিহারের দারভাঙ্গার বাসিন্দা পুষ্পম প্রিয়া চৌধুরী

হাইলাইটস:

  • ভারতীয় মহিলারা তাদের সম্মানিত ক্ষেত্রে অসাধারণ কৃতিত্বের সাথে জীবনের বিভিন্ন ক্ষেত্রে তাদের দক্ষতা প্রমাণ করেছেন।
  • পুষ্পম প্রিয়া চৌধুরী, বিহারের দারভাঙ্গার বাসিন্দা, ভারতীয় সমাজের স্টিরিওটাইপকে চ্যালেঞ্জ করেছেন
  • পুষ্পম বলেছেন, “আমি বিহারকে রূপান্তর করতে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছিলাম।

Pushpam Priya Choudhary: সমস্ত প্রবাদের কাঁচের সিলিং ভেঙে, ভারতীয় মহিলারা তাদের সম্মানিত ক্ষেত্রে অসাধারণ কৃতিত্বের সাথে জীবনের বিভিন্ন ক্ষেত্রে তাদের দক্ষতা প্রমাণ করেছেন। ভারতে নারী অর্জনকারীদের একটি উজ্জ্বল ইতিহাস রয়েছে যারা লিঙ্গ পরিচয়ের সমস্ত সামাজিক বাধা অতিক্রম করেছে এবং যোদ্ধা হিসাবে বেরিয়ে এসেছে। স্প্রিন্টার হিমা দাস, আইএমএফের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ, ডব্লিউএইচওর ডেপুটি ডিরেক্টর সৌম্য স্বামীনাথন বা জার্মান বেকারি বিস্ফোরণে বেঁচে যাওয়া আম্রপালি চ্যাভান, এরা সকলেই নারীর ক্ষমতায়ন, সাহস এবং সংকল্পের সমার্থক।

পুষ্পম প্রিয়া চৌধুরী, বিহারের দারভাঙ্গার বাসিন্দা, ভারতীয় সমাজের স্টিরিওটাইপকে চ্যালেঞ্জ করার সমস্ত প্রতিকূলতা ভেঙ্গে, স্বদেশের সেবা করার জন্য যুক্তরাজ্যে তার উচ্চতর পড়াশোনা করার পরে ভারতে ফিরে এসেছেন। তিনি ২০১৯ সালে বিশ্বখ্যাত ‘লন্ডন স্কুল অফ ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স, ইউকে’ থেকে জনপ্রশাসনে স্নাতকোত্তর অধ্যয়ন করেছেন এবং ২০১৬ সালে সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজে ‘ডেভেলপমেন্টাল স্টাডিজ’-এ এমএও করেছেন।

পুষ্পম বলেছেন, “আমি বিহারকে রূপান্তর করতে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছিলাম। বিহারের ডানা দরকার, বিহারের পরিবর্তন দরকার কারণ এটি আরও ভালোর যোগ্য। আমরা বর্তমান রাজনীতিবিদদের লজ্জিত হতে ক্লান্ত কারণ এটা অগ্রহণযোগ্য যে নীতিনির্ধারণের জ্ঞান নেই এমন লোকেরা বর্তমান নীতিনির্ধারক। দারিদ্র্য, অপুষ্টি ও অপরাধ নির্মূল করতে হবে। বিহারের ভবিষ্যৎ আমাদের দায়িত্ব। গান্ধীর স্বনির্ভরতার স্বপ্ন পূরণ করতে এবং সামগ্রিক উন্নয়নের স্বপ্ন পূরণ করতে, বিহারের বৃদ্ধির গল্পে অবদান রাখতে নারীদেরও এগিয়ে আসতে হবে। তাদের বাজি ছাড়া এই স্বপ্ন অসম্পূর্ণ।”

৩২ বছর বয়সী পুষ্পম বিহারের প্রত্যন্ত কোণে ভ্রমণ করছেন এবং কৃষকদের সাথে দেখা করছেন এবং চাষের কৌশলগুলিকে বাড়ানোর জন্য সমাধান নিয়ে আসার চেষ্টা করছেন। তিনি অভিবাসী শ্রমিকদের বেদনা তুলে ধরতে কারিগর কর্মীদের জন্য বিভিন্ন কল্যাণমূলক প্রচারণা শুরু করেছেন।

পুষ্পম বিশ্বাস করেন যে ইতিহাস যখন আপনাকে একটি শালীন জীবন দিতে পারে না, তখন এটি বোঝা হয়ে যায়। “বিহার প্রতিদিনই তা প্রমাণ করছে। গৌতম বুদ্ধ এখানে বাস করতেন, ভগবান মহাবীর এখানে প্রচার করেছিলেন কিন্তু তাদের শিক্ষা আজ ভুল নাম হয়ে গেছে এবং রেশমের মহান রেশম শিল্প সংগ্রাম করছে। তরুণ তাঁতিদের এখনও ‘নেপুরা তুষার সিল্ক’ শিল্পকে পুনরুজ্জীবিত করার ক্ষমতা রয়েছে। এই তৃণমূল উদ্যোক্তাদের নীতিনির্ধারণের মূলধারায় অন্তর্ভুক্ত করতে হবে।”

পুষ্পম তার লক্ষ লক্ষ সহবাসীদের জীবিকার ইতিবাচক পরিবর্তন আনতে বিহারের স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করছেন। তিনি বলেন যে বিহারের ভাগ্য সিলমোহর করার এবং লক্ষ লক্ষ মানুষের ভাগ্য পরিবর্তন করার সময় এসেছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.