Food Rules According To Vastu: খাবার রান্না এবং খাওয়ার সময় এই বিষয়গুলি মাথায় রাখুন, খাবার এবং অর্থের অভাব হবে না

Food Rules According To Vastu: খাবাxর খাওয়ার আগে শরীরের ৫টি অঙ্গ পরিষ্কার করা দরকার, জেনে নিন

হাইলাইটস:

  • খাবার খাওয়ার পর কি করবেন আর কি করবেন না জানুন
  • খাবার সবসময় মাটিতে বসেই খাওয়া উচিত
  • রান্নাঘরে খাবার তৈরি হলে প্রথমে অগ্নিদেবকে নিবেদন করতে হবে

Food Rules According To Vastu: বাস্তুশাস্ত্রে বাড়ির পাশাপাশি রান্নাঘর সম্পর্কিত অনেক নিয়মের কথা বলা হয়েছে। খাদ্যকে দেবতা হিসেবে পূজার উপযোগী মনে করা হয়েছে। রান্নাঘর সংক্রান্ত কিছু নিয়ম মেনে চললে দেব-দেবী খুশি হন। ঘরে আশীর্বাদ আসতে থাকে। এছাড়াও, বাড়িতে কখনও অর্থের অভাব হয় না। ধর্মীয় শাস্ত্রে খাবারকে সম্মান করার কথা বলা হয়েছে। যে বাড়িতে নিয়ম মেনে খাবার রান্না করে খাওয়া হয় সেখানে দ্বিগুণ উন্নতি হয়। এছাড়াও শস্য ভান্ডার সবসময় পূর্ণ থাকে। বলা হয়, গোসলের পর সবসময় খাবার তৈরি করা উচিত। খাবার সবসময় তৈরি করে পরিষ্কার জায়গায় রাখতে হবে। এই কারণে মা অন্নপূর্ণার আশীর্বাদ মানুষের উপর থাকে। শাস্ত্রে বলা আছে হিন্দু ধর্মে খাবার খাওয়ার আগে ভোজন মন্ত্র পাঠ করা খুবই শুভ। আসুন জেনে নিই খাবার রান্না ও খাওয়ার সময় কী কী নিয়ম মেনে চলতে হবে। যাতে আমাদের ঘর ধন-সম্পদে পরিপূর্ণ থাকে এবং খাবারের কোনো অভাব না হয়।

হিন্দু ধর্মে কথিত আছে যে খাবারের জল এবং বায়ু বিশুদ্ধ থাকলে মানুষ ১০০ বছর বেঁচে থাকে। খাবার খাওয়ার জন্য সততা, পবিত্রতা, ভালো অনুভূতি এবং সুন্দর পরিবেশ থাকা খুবই জরুরি। আপনি যদি চান যে আপনার বাড়িতে খাবার এবং অর্থের অভাব না হয় এবং আপনার পরিবারের সদস্যরা সুস্থ জীবনযাপন করেন, তবে খাওয়ার সাথে সম্পর্কিত এই নিয়মগুলিকে কখনই উপেক্ষা করবেন না। কারণ এতে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন এবং ঘরে দারিদ্র্য বিরাজ করতে পারে।

অগ্নিদেবতা

বাস্তুশাস্ত্রে বলা আছে যে রান্নাঘরে খাবার তৈরি হলে প্রথমে অগ্নিদেবকে নিবেদন করতে হবে। তাই রান্নাঘরে খাবার রান্না করার সময় এক দানার সমপরিমাণ খাবার বের করে অগ্নিকে নিবেদন করলে অগ্নিদেব ও মা অন্নপূর্ণা সর্বদা রান্নাঘরে আশীর্বাদ বর্ষণ করেন।

রান্নার দিক

বাস্তুশাস্ত্র অনুসারে রান্নাঘরে খাবার রান্না করার সময় দিকটা মাথায় রাখুন। রান্নার জন্য, পূর্ব দিকে মুখ করা সেরা বলে মনে করা হয়। এ কারণে বাড়িতে খাবার ও অর্থের কোনো অভাব হয় না এবং বাড়ির লোকজনের স্বাস্থ্যও ভালো থাকে।

খাওয়ার আগে ৫টি অঙ্গ পরিষ্কার করা প্রয়োজন

শাস্ত্রে বলা হয়েছে, খাবার খাওয়ার আগে শরীরের ৫টি অঙ্গ (২ হাত, ২ পা ও মুখ) পরিষ্কার করেই খাবার গ্রহণ করতে হবে।

খাবার খাওয়ার সময় হাত ধোবেন না

কেউ কেউ খাওয়ার পর একই প্লেটে হাত ধোয়। এটা জ্যোতিষশাস্ত্রে খুবই ভুল বলে বলা হয়েছে। খাবারের প্লেট কখনই খালি হাতে ধোয়া উচিত নয়। খাবার খাওয়ার পর প্রথমে উঠে হাত ধুয়ে তারপর পরিষ্কার হাতে প্লেট তুলে ধোয়ার জন্য রেখে দিন।

We’re now on WhatsApp- Click to join

মাটিতে বসে খাবার খান

হিন্দুমত অনুসারে, খাবার সবসময় মাটিতে বসেই খাওয়া উচিত। খাবার ততটুকুই নিতে হবে যতটুকু খেতে পারেন। প্লেটে খাবার রাখা উচিত নয়। বিছানায় বসে কখনই খাবার খাওয়া উচিত নয় এবং খাবারের প্লেট পরিচালনা করার সময় হাত ধোয়া উচিত নয়। যারা এ কাজ করে তাদের ঘরে টাকা ও খাবারের অভাব রয়েছে।

খাবার খাওয়ার পর কি করবেন আর কি করবেন না

খাবার খাওয়ার সাথে সাথে পানি বা গরম পদার্থ খাওয়া উচিত নয়। এছাড়াও, খাওয়ার পরে দৌড়াবেন, বসবেন না বা মলত্যাগ করবেন না। খাওয়ার কিছুক্ষণ পর বাম দিকে শুয়ে বা বজ্রাসন করতে হবে। এটি খাবার হজম করতে সাহায্য করে। খাবারের কিছুক্ষণ পর মিষ্টি বা ফল খান। এটি খাবার হজম করতেও সাহায্য করে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.