Skincare tips for winter: শীতকালে কীভাবে ভাল রাখবেন আপনার ত্বক ও চুল?

Skincare tips for winter:শীতকালে হাত পায়ের যত্ন নেওয়ার সহজ টিপস

হাইলাইটস

  • শীতে ত্বকের যত্ন
  • শীতে চুলের যত্ন
  • শীতে ঠোঁটের যত্ন

Skincare tips for winter :

শীতে ত্বকের যত্ন

শীতের সময় সবচেয়ে বড় দায়িত্ব হল ত্বকের যত্ন নেওয়া। শীতে ত্বকের আর্দ্রতা হ্রাস পায়। শীতকালে ত্বকের যত্ন নেওয়া উচিত। এছাড়াও নাক, হাত, পা এবং কনুইয়ের যত্নের জন্য কী পদ্ধতি অনুসরণ করা উচিত আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত:-

শীতের জন্য ত্বকের যত্নের  টিপস
লাল নাক এবং গাল

রুক্ষ-শুষ্ক ত্বকে টানটানভাব অনুভব হয়। এই কারণে মুখে লাল ভাব দেখা যেতে পারে। ব়্যাশ, চুলকানির সমস্যা দেখা যায়। আপনি রুক্ষ এবং শুষ্ক ত্বকের জন্য গ্রিন টি, হায়ালুরনিক অ্যাসিড, ভিটামিন ই সমৃদ্ধ টোনার ব্যবহার করতে পারেন। রাতেও মুখ ধোয়ার পরে টোনার ও সিরাম ব্যবহার করুন। আপনার ত্বকের মৃত কোষ সরিয়ে দিতে সাহায্য করবে।

ঠোঁট ফাটার সমস্যা

শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। ফলে ঠোঁট শুকিয়ে যায়।শরীরের অন্যতম স্পর্শকাতর একটি অংশ হল ঠোঁট। ঠোঁটের যত্ন নিতে সব সময়ে রাতে বাম লাগাবেন।পেট্রোলিয়াম জেলি, এসেনশিয়াল অয়েল এবং গ্লিসারিন উপাদান যুক্ত বাম লাগান।

শুষ্ক স্ক্যাল্প

শীত মৌসুমে বাতাসে আর্দ্রতা কমে যায়, বেড়ে যায় ধুলাবালুর প্রকোপ। সে কারণে চুল রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে পড়ে। ঠান্ডায় খুব কম শ্যাম্পু করার জন্য স্ক্যাল্প খুব বেশি তেলতেল হতে থাকে। যার ফলেও খুসকির মাত্রা বৃদ্ধি পায়। খুসকির সমস্যায় সপ্তাহে অন্তত তিনদিন শ্যাম্পু করুন। শ্যাম্পু করে কন্ডিশনার লাগান। কন্ডিশনার চুলকে নরম ও মসৃণ রাখে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.