Black Women Leaders:সোনার পৃথিবীতে প্রতিবাদের রং কালো

Black Women Leaders:আসুন জেনে নেওয়া যাক কিছু প্রভাবশালী কৃষ্ণাঙ্গ নারী নেত্রীর সম্পর্কে

হাইলাইটস

  • অপরাহ উইনফ্রে
  • অ্যাঞ্জেলা বাউডেন TEDx স্পিকার
  • মিশেল ওবামা

Black Women Leaders:

অ্যাঞ্জেলা বাউডেন TEDx স্পিকার

অ্যাঞ্জেলা বাউডেন একজন লেখক, TEDx স্পিকার এবং কর্মী যিনি নোভা স্কটিয়ার নিউ গ্লাসগোতে জন্মগ্রহণ করেন সেখানেই বড় হয়ে ওঠেন।তিনি আফ্রিকান নোভা স্কটিয়ানদের নিয়ে অনেক নিবন্ধ এবং কবিতা লিখেছেন। তিনি একাধিক অনুষ্ঠানে সামাজিক নারীদের ন্যায়বিচার প্রসঙ্গে তুলে ধরেন। বর্তমানে, অ্যাঞ্জেলা সেন্ট মেরি’স ইউনিভার্সিটি এবং মাউন্ট সেন্ট ভিনসেন্ট ইউনিভার্সিটিতে দেওয়া যৌথ মহিলা এবং জেন্ডারড স্টাডিজ প্রোগ্রামের একজন স্নাতক ছাত্রী। শেতাঙ্গ মহিলাদের বর্ণবাদের একটি কংক্রিট অনুভব করেন। একটি নেতৃস্থানীয় বিদেশী মিডিয়ার মতে, মার্কিন জনসংখ্যার প্রায় ১৮ শতাংশ প্রতিনিধিত্ব করা সত্ত্বেও সি-লেভেল পজিশনের মাত্র ৪ শতাংশ রয়েছে। প্রভাবশালী কৃষ্ণাঙ্গ নারী নেত্রী ছিলেন যারা সমাজে একটি সম্মানজনক এবং ন্যায়সঙ্গত অবস্থান তৈরি করেছেন।

অপরাহ উইনফ্রে

 

অর্পাহ গেইল উইনফ্রে ২৯ জানুয়ারি, ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। উইনফ্রেমিলওয়াকির লিংকন হাই স্কুলেআপনি করেন, কিন্তুআপওয়ার্ড বাউন্ড প্রোগ্রামে প্রাথমিক সাফল্যের পর, সমৃদ্ধ শহরতলির নিকোলেট হাই স্কুলে পড়াশোনা করেন। স্থানীয় মিডিয়াতে কাজ করার সময়, উইনফ্রে ছিলেন সর্বকনিষ্ঠ নিউজ অ্যাঙ্কর এবং ন্যাশভিলের প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা সংবাদ উপস্থাপক। মিডিয়া এক্সিকিউটিভ, অভিনেত্রী, টিভি প্রযোজক এবং আমেরিকার ইতিহাসে সবচেয়ে অসামান্য জনহিতৈষী।

মিশেল ওবামা

মিশেল ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কৃষ্ণাঙ্গ মহিলা। যিনি প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে একাধিক কাজ করেছিলেন। তিনি একজন প্রভাবশালী পুরুষকে বিয়ে করেছিলেন কিন্তু এখনও তিনি তার ব্যক্তিত্ব ধরে রেখেছেন

ফোলোরুনশো আলাকিজাইস

তিনি নাইজেরিয়ার একজন সফল ব্যবসায়ী এবং সমাজসেবী। তিনি ফানফেয়ার অয়েল লিমিটেডের মতো বিভিন্ন ব্যবসায়িক সংস্থা একা তত্ত্বাবধান করেন। এটি তার পরিবারের তেল উৎপাদন ব্যবসা। তিনি কোম্পানির ভাইস-চেয়ারম্যান, একজন ব্যবসায়িক কৌশলবিদ এবং প্রশাসক। ২০১৪ সালে, তিনি ফোর্বস দ্বারা বিশ্বের ৯৬ তম শক্তিশালী মহিলা হিসাবে তালিকাভুক্ত হন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.