International Day of Happiness 2024: আন্তর্জাতিক সুখ দিবস ২০২৪ সম্পর্কে জেনে নিন

International Day of Happiness 2024: আন্তর্জাতিক সুখ দিবস ২০২৪-এর তারিখ, থিম, ইতিহাস, তাৎপর্য, ক্রিয়াকলাপ, উদ্ধৃতি এবং শুভেচ্ছা

হাইলাইটস:

  • প্রতি বছর ২০শে মার্চ সারা বিশ্বে আন্তর্জাতিক সুখ দিবস পালিত হয়।
  • দিনটি যাদুকরী আনন্দ, মননশীলতা এবং স্ব-যত্নের আভাকে বৈশিষ্ট্যযুক্ত করে।
  • জাতিসংঘ এই দিনটিকে এই বার্তা বহন করে যে একজন ব্যক্তি কেবল তার প্রচুর জিনিস বা অর্থ আছে বলেই নয় বরং অন্যান্য বিভিন্ন কারণেও খুশি হতে পারে।

International Day of Happiness 2024: প্রতি বছর ২০শে মার্চ সারা বিশ্বে আন্তর্জাতিক সুখ দিবস পালিত হয়। দিনটি যাদুকরী আনন্দ, মননশীলতা এবং স্ব-যত্নের আভাকে বৈশিষ্ট্যযুক্ত করে। জাতিসংঘ এই দিনটিকে এই বার্তা বহন করে যে একজন ব্যক্তি কেবল তার প্রচুর জিনিস বা অর্থ আছে বলেই নয় বরং অন্যান্য বিভিন্ন কারণেও খুশি হতে পারে। দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হ’ল লোকেরা অন্যদের প্রতি ভালো হওয়া, তাদের চারপাশের জিনিসগুলির জন্য কৃতজ্ঞ হওয়া, অন্যদের সম্পর্কে চিন্তা করা এবং সুখ ছড়িয়ে দেওয়া।

আন্তর্জাতিক সুখ দিবস ২০২৪ সারা বিশ্বে সুখের গুরুত্বের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হবে। সুখ এবং মঙ্গলের জন্য নিবেদিত এই বিশেষ দিনে আনন্দ এবং ইতিবাচকতা ছড়িয়ে দিন।

We’re now on Whatsapp – Click to join

দিনের থিম:

এ বছর আন্তর্জাতিক সুখ দিবস উদযাপনের মূল প্রতিপাদ্য হল ‘হ্যাপিয়ার টুগেদার’। এমন কেউ হওয়ার এই বিষয়ে যা আমাদের সকলকে এই সত্য সম্পর্কে সচেতন করে যে সত্যিকারের সুখ হল টেকসই ফ্যাক্টর যা আমরা একে অপরের সাথে বিনিময় করি এবং আমাদের নিজেদের বাইরের জিনিসগুলির জন্য।

যখন জাতিসংঘের সাধারণ পরিষদ আন্তর্জাতিক সুখ দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়, তখন এটি ক্রমবর্ধমান উপলব্ধির প্রতিফলন ছিল যে সুখ এবং সুস্থতা ব্যক্তি এবং সামাজিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

২০১১ সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ একটি মৌলিক মানবিক মূল্যের সুখে অংশ নিয়ে একটি প্রস্তাব পাস করে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি পদ্ধতির আহ্বান জানায় যা আরও অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত এবং সামগ্রিক। এটি জনগণের সমস্ত মঙ্গলের সুখকে উচ্চ অগ্রাধিকার হিসাবে স্বীকৃতি দেয়।

দিনের ইতিহাস: 

এটি ছিল ২০শে মার্চ, ২০১২ তারিখে যে প্রথম জাতিসংঘের সুখের সম্মেলন হয়েছিল। সাধারণ পরিষদ এই রেজুলেশনকে স্বীকৃতি দেয় এবং প্রতি বছর ২০শে মার্চ আন্তর্জাতিক সুখ দিবস পালন করার সিদ্ধান্ত নেয়। শুরুতে, দিনের উৎপত্তি ২০১৩ সালে ছাড়া অন্য কেউ নয়।

দিবসের তাৎপর্য:

বিশ্ব সুখ দিবস একটি ভিত্তির উপর ভিত্তি করে দাঁড়িয়েছে কারণ এটি আলোকিত করে যে মানুষের মানসিক সুস্থতা এবং সামগ্রিক সুখ একটি শীর্ষ অগ্রাধিকার, বিশেষ করে বর্তমানে বিশ্বে যেখানে মানসিক চাপ এবং হতাশার মতো বিষয়গুলি বাড়ছে৷ এটি বাদ দেয় যে মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য একই রকম যত্ন থাকা উচিত। সরকার এবং জনগণের মনে রাখা উচিত যে এই বিষয়টিতেও মনোযোগ দেওয়া উচিত এবং নীতি ও কর্মকাণ্ডে প্রতিষ্ঠিত হওয়া উচিত।

দিবসটি পালন করা হয়: 

১. ইতিবাচকতা ছড়িয়ে দিন: ইতিবাচক বার্তা, উদ্ধৃতি এবং ফটোগুলি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করুন অন্যদের উৎসাহিত করতে এবং উত্থান করুন৷

২. কৃতজ্ঞতা অনুশীলন করুন: আপনার জীবনে যে জিনিসের জন্য আপনি কৃতজ্ঞ তা প্রতিফলিত করার জন্য সময় নিন। একটি কৃতজ্ঞতা ম্যাগাজিনে তাদের লিখুন বা বন্ধুদের এবং পরিবারের সঙ্গে তাদের অনুপাত.

৩. দয়া ছড়িয়ে দিন: দয়ার এলোমেলো কাজগুলি সম্পাদন করুন, যেমন অপরিচিত ব্যক্তির প্রশংসা করা, অভাবী কাউকে সহায়তা করা বা দাতব্য সংস্থায় দান করা।

৪. অন্যদের সাথে উদযাপন করুন: আপনার নেটওয়ার্কে এমন ক্রিয়াকলাপ সংগঠিত করুন বা অংশগ্রহণ করুন যা সুখ এবং মঙ্গল ছড়িয়ে দেয়। এর মধ্যে কর্মশালা, সেমিনার বা সংগঠনের ক্রীড়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

আন্তর্জাতিক সুখ দিবস হল আমাদের জীবন এবং সম্প্রদায়ের সুখ এবং মঙ্গলকে স্বীকৃতি দেওয়া এবং অগ্রাধিকার দেওয়া। আপনি যাই করতে চান না কেন, নিশ্চিত করুন যে এটি আপনাকে খুশি করে এবং আপনার সর্বজনীন সুখে অবদান রাখে।

আন্তর্জাতিক সুখ দিবসের উক্তি, বার্তা: 

  • আপনার অস্তিত্ব অসীম আনন্দ এবং সুখে পরিপূর্ণ হোক। শুভ আন্তর্জাতিক সুখ দিবস!
  • আজ, অনুমতিগুলি সুখ বেছে নেয়, দয়া ছড়িয়ে দেয় এবং বিশ্বকে একটি উজ্জ্বল সান্নিধ্যে পরিণত করে। শুভ আন্তর্জাতিক সুখ দিবস!
  • “এই আন্তর্জাতিক আনন্দ দিবসটি কেবল একটি মজাদার পার্টির চেয়েও বেশি কিছু নয়, এটি আমাদের সকলকে মনে করিয়ে দেয় যে সেক্টরটি একটি উচ্চতর ক্ষেত্র যখন আমরা আমাদের চারপাশের লোকদের যত্ন নিয়ে থাকি” – ডাঃ মার্ক উইলিয়ামসন
  • দৈনন্দিন জীবনে আনন্দ খুঁজুন। শুভ আন্তর্জাতিক সুখ দিবস!
  • ভালোবাসার আকাঙ্ক্ষা: আপনার অস্তিত্ব ভালোবাসা, হাসি এবং অসীম সুখের সাহায্যে ঘিরে থাকুক। শুভ আন্তর্জাতিক সুখ দিবস!
  • “সবচেয়ে সহজ দিক যা আপনাকে খুশি করবে আপনি কে তার সাথে খুশি হওয়া।” – গোল্ডি হ্যান

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.