Treat Migraine: মাইগ্রেন ব্যাথায় কষ্ট পাচ্ছেন? রেহাই মিলবে এই ৫ ঘরোয়া হার্বাল চায়ে

Treat Migraine: মাইগ্রেনের চিকিৎসায় হার্বাল চা

হাইলাইটস

  • মাইগ্রেনে ব্যাথার কারন
  • মাইগ্রেন চিকিৎসায় হার্বাল চা
  • জেনে নিন বিস্তারিত

Treat Migraine: মাইগ্রেন এক বিশেষ ধরনের মাথাব্যথা। মাথার যেকোনও একপাশ থেকে শুরু হয়। মাইগ্রেন একটি জীনঘটিত রোগ। মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোন বেশি থাকলে এই রোগ হওয়ার প্রবনতা বেশি হয়। এই রোগ হলে মস্তিষ্কের রক্তসঞ্চালন বাধাপ্রাপ্ত হয়। মাথাব্যথার সঙ্গে বমি বমি ভাবে দেখা যায়। এই রোগের সংক্রমন পুরুষদের থেকে মহিলাদের বেশি। মেয়ের বয়ঃসন্ধিক্ষণে প্রথম ঋতুস্রাবের সঙ্গেই মাইগ্রেনের সমস্যা দেখা যায়, আবার মেনোপজের পরে এই সমস্যা দূর হয়ে যায়। যে সব মহিলারা ওরাল কনট্রাসেপটিভ পিল খান, তাঁদের ক্ষেত্রে মাইগ্রেনের সমস্যা পরিলক্ষিত হয়।তাই এখানে মাইগ্রেনের চিকিৎসার জন্য কয়েকটি ভেষজ চা রয়েছে যা দ্রুত উপশমের নিশ্চয়তা দেয়।

মাইগ্রেনের চিকিৎসায় ভেষজ চা

নিম চা

 

মাথার ব্যথা উপশমের জন্য ভেষজ চা পান করলে কষ্ট দূর হয়‌। এই ভেষজের ক্বাথ একটি ভাল উপায়। একটি পাত্রে এক গ্লাস জল নিয়ে তাতে কয়েকটি নিম পাতা দিন। এক বা দুটি আমলা এবং একটি ছোট ছোট টুকরো টুকরো করা আদা এবং এক চিমটি হলুদ দিন। একটি ঘনীভূত তরল তৈরি করতে এই সমস্ত উপাদানগুলি সিদ্ধ করুন এবং গরম জলে দিয়ে পান করুন। এই ভেষজ ক্বাথ মাইগ্রেনের সমস্যায় তাৎক্ষণিক আরাম দেবে।

মেন্থল চা

 

এই চায়ের কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ব্যথা উপশমকারী প্রভাব রয়েছে। পেপারমিন্ট চা ব্যথা, প্রদাহ এবং পেট খারাপের জন্য খুবই উপকারী। ২ কাপ পানি ফুটিয়ে নিন।১৫-২০টা তাজা পুদিনা পাতা যোগ করুন।গ্যাস বন্ধ করুন, ১০-১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। পাতা ছেঁকে নিন এবং এক ফোঁটা মধু এবং লেবুর ছেঁকে গরম অবস্থায় পরিবেশন করুন।

লবঙ্গ চা
এটি সবচেয়ে শক্তিশালী অ্যান্টিনোসাইসেপ্টিভ ভেষজগুলির মধ্যে একটি যা ব্যথা উপশম করতে সহায়তা করে। এর জন্য এক কাপ ফুটন্ত জলে ১ চা চামচ লবঙ্গ যোগ করুন। এটি ১০ মিনিটের জন্য ফুটিয়ে নিন, তারপর পান করুন।

আদা চা
এটিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মাথাব্যাথার কমাতে সাহায্য করে। একটি পাত্রে সরাসরি ১ ইঞ্চি টুকরো করে আদা রাখুন।১ কাপ ফুটন্ত জল যোগ করুন এবং ৫-১০ মিনিটের জন্য ফুটিয়ে নিন। তারপর স্বাদের জন্য মধু বা লেবুর রস যোগ করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.