Healthy Benefits of Cucumber Peel: খোসা শুদ্ধ শসা খেলেই মিলবে একাধিক উপকার! ডায়াবিটিস থেকে কোষ্টকাঠিন্য, সব সমস্যার সমাধান রয়েছে খোসা শুদ্ধ শসায়

Healthy Benefits of Cucumber Peel: খোসা শুদ্ধ শসা খেলে পাবেন একাধিক উপকার, দূরে থাকবে ছোট-বড় সমস্ত রোগ, বিশদে জানতে পড়ুন এই প্রতিবেদনটি

হাইলাইটস:

• শসার খোসায় রয়েছে একাধিক গুনাগুন

• বিশেষজ্ঞরা জানাচ্ছেন খোসা শুদ্ধ শসা খেলে একাধিক রোগকে এড়িয়ে চলা সম্ভব

• ত্বকের জন্য নিতে ও ওজন কমানোর কাজে শসার জুড়ি মেলা ভার

Healthy Benefits of Cucumber Peel: বাঙালির ঘরে শসা একটি নিয়মিত ফল। ধনী-দরিদ্র সমাজের প্রায় সব স্তরেই এই ফলের অবাধ বিচরণ। আর এই কারণেই শসার প্রশংসায় পঞ্চমুখ বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত অধিকাংশ মানুষই খোসা ছাড়িয়ে শসা খান। কিন্তু বিশেষজ্ঞরা দাবি করছেন এটাই নাকি বিরাট বড় ভুল! তাঁরা বলছেন, শসার খোসায় রয়েছে একাধিক উপকারী ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের খনি। তাই খোসা শুদ্ধ শসা খেলে যে একাধিক অসুখ থেকে দূরত্ব রেখে চলা সম্ভব। তাই আর দেরি না করে আসুন জেনে নেওয়া যাক খোসা শুদ্ধ শসা খাওয়ার একাধিক গুনাগুন।

১. সুস্থ থাকবে চোখ:​

শসার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন, যা দেহে প্রবেশ করার পর ভিটামিন এ-তে পরিণত হয়। এই ভিটামিন চোখের খেয়াল রাখার কাজে সিদ্ধহস্ত।

​২. শরীরের ওজন কমবে:

শরীরের ওজন নিম্নমুখী করার কাজে আপনাকে সাহায্য করতে পারে শসার খোসা। আসলে শসা এবং শসার খোসায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আর এই ফাইবার ওজন কমানোর কাজে সাহায্য করে।

৩. কমবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা:

কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে গোড়া থেকে ছেঁটে ফেলতে চাইলে নিয়মিত খোসা শুদ্ধ শসা খান। এতে রয়েছে প্রচুর পরিমাণে ইনসলিউবল ফাইবার। এই ফাইবার কিন্তু অন্ত্রে জমে থাকা মলকে বাইরে বের করে দিতে সিদ্ধহস্ত। তাই পেট পরিষ্কার রাখতে খোসা শুদ্ধ শসা খাওয়া মাস্ট।

​৪. সুগার কমাতেও কার্যকরী​:

শসার খোসায় এমন কিছু উপাদান রয়েছে যা ডায়াবিটিসের সমস্যায় অত্যন্ত কার্যকরী। তাই রক্তে শকর্রার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে খোসা শুদ্ধ শসা খাওয়া ভীষণ জরুরি।

​৫. ফিরবে ত্বকের উজ্জ্বলতা:

ব্রণ, ডার্ক সার্কেলের উপর শসার খোসা লাগানোর পরামর্শ দিয়ে থাকেন চর্ম বিশেষজ্ঞরা। এতেই কিছুদিনের ভিতরেই এই ধরনের সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব। এমনকী ত্বকের ঔজ্জ্বল্যও বাড়বে। তাই ত্বকের খেয়াল রাখতে নিয়মিত শোসার খোসার উপর ভরসা রাখুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.