Glass Cliff Effect: কাচের ক্লিফ প্রভাব ব্যবচ্ছেদ করা এটা মহিলাদের জন্য সহায়ক তা জেনে নিন

Glass Cliff Effect: সঙ্কটের সময়ে নারীদের নেতৃত্বের পদে উন্নীত করা, এটা নারীদের জন্য কতটা সহায়ক?

হাইলাইটস:

  • গ্লাস ক্লিফ প্রভাব কি?
  • কাচের ক্লিফ কি আসলেই প্রগতিশীল?
  • নেতৃত্বে মহিলাদের থাকা সবসময় সংগঠনটিকে প্রগতিশীল হিসাবে দেখায়
  • সুতরাং, কিভাবে একটি কাচের ক্লিফ সম্বোধন করা উচিত?

Glass Cilff Effect: নারীদের নেতৃত্বের পদে উন্নীত করা সময়ের প্রয়োজন। নারীদের দীর্ঘদিন ধরে তাদের নেতৃত্বের গুণাবলীর জন্য অবমূল্যায়ন করা হয়েছে এবং সন্দেহ করা হয়েছে এবং পুরুষতান্ত্রিক সমাজ তাদের নেতৃত্বের সমান সুযোগ থেকে দূরে টেনে নিয়ে আসছে। এবং তাই, মহিলাদের একটি নেতৃত্বের অবস্থান ধরে রাখার সুযোগ দিতে, কাচের ক্লিফ প্রভাব ছবিতে আসে।

কাচের ক্লিফ প্রভাব কি?

কাচের ক্লিফ প্রভাব বা এমন একটি ঘটনা যেখানে একজন মহিলাকে একটি শীর্ষ নেতৃত্বের পদে উন্নীত করা হয় যখন সংস্থাটি পতনের একটি উল্লেখযোগ্য ঝুঁকির সম্মুখীন হয়, মূলত, যাকে আমরা ‘সংকট পরিস্থিতি’ বলতে পারি। নারীদের কাঁচের সিলিং ভাঙতে দেওয়ার জন্যই এই ঘটনা।

কাচের সিলিং: কাচের সিলিং হল একটি রূপক শব্দ যা অব্যক্ত এবং লুকানো সাংস্কৃতিক বাধাগুলির জন্য ব্যবহৃত হয় যা মহিলাদের কর্পোরেট কাঠামো সংগঠনের রাজনীতি।

কাচের ক্লিফ কি আসলেই প্রগতিশীল?

কাচের ক্লিফ প্রভাবের দৃষ্টিভঙ্গি এটিকে খুব প্রগতিশীল কিছুর মতো করে তুলতে পারে, কারণ এটি মহিলাদের সমর্থন করছে এবং এমনকি কঠিন পরিস্থিতিতেও মহিলাদের প্রচার করছে তবে এটি অবশ্যই নয়। কাচের ক্লিফ প্রভাব অনুসারে, মহিলাদের কঠিন পরিস্থিতিতে ফেলা হয়, এমন পরিস্থিতিতে যখন কোম্পানির পতনের সম্ভাবনা থাকে। সুতরাং, কোম্পানির পতনের সম্ভাবনা ইতিমধ্যেই রয়েছে, এবং সেই পরিস্থিতিতে, কাচের সিলিং প্রভাবটি মহিলাদের বাছাই করে যাতে পরিস্থিতির জন্য কাউকে দায়ী করা যায়।

নেতৃত্বে মহিলাদের থাকা সবসময় সংগঠনটিকে প্রগতিশীল হিসাবে দেখায়:

অবশ্যই, মহিলাদের নেতৃত্বের অবস্থান দেওয়ার প্রয়োজন আছে, কিন্তু একটি পতনের সময়ে, এই হঠাৎ সক্রিয়তার কোন মানে হয় না। সম্ভবত যা করে তা হল সংগঠনটিকে নিজেদের একটি ভাল ভাবমূর্তি তৈরি করতে দেয় কারণ তারা নারীদের প্রচার করে, তারা কাঁচের ছাদ ভেঙে দিচ্ছে।

সঙ্কটের সময়ে নারীরা কি ভালো নেতা?

যদিও, হাওয়ার্ড বিজনেস রিভিউ-এর গবেষণা পরামর্শ দেয় যে সঙ্কটের সময় মহিলারা আরও ভাল নেতা সুতরাং, এটি একটি কারণ হতে পারে যে সঙ্কট পরিস্থিতিতে মহিলারা পছন্দের প্রার্থী। যদিও, এই কারণটি এমন একটি সংস্থা হিসাবে হজম হওয়ার সম্ভাবনা খুব কম যেটি একটি স্থিতিশীল পরিস্থিতিতে মহিলাদের জবাবদিহিতা এবং নেতৃত্ব রাখা পছন্দ করে না যে একটি কঠিন পরিস্থিতিতে মহিলাদের উপর ফিরে আসবে।

কাচের সিলিং গ্রহণকারী মহিলারা ঝুঁকি গ্রহণ করেন:

নিয়োগকর্তা এবং সংস্থার সিদ্ধান্তকে একপাশে রেখে কঠিন পরিস্থিতিতে মহিলাদের প্রচার করে, মহিলারা কঠিন পরিস্থিতিতে নেতৃত্বের ভূমিকা গ্রহণ করে তাদের ঝুঁকির গ্রহণযোগ্যতা দেখায়।

সুতরাং, কিভাবে একটি কাচের ক্লিফ সম্বোধন করা উচিত?

কাচের ক্লিফ প্রভাবটি এতটা খারাপ হবে না যদি সংগঠনের বৃহত্তর ধারণাটি হয় মহিলাদেরকে একটি কঠিন পরিস্থিতি গ্রহণ করার অনুমতি দেওয়া কারণ তাদের আরও ভাল সংকট ব্যবস্থাপনার দক্ষতা রয়েছে বা দলের মধ্যে একজন নেতার জন্য সামগ্রিকভাবে ভাল। এবং এই সমালোচনা অবশ্যই নেতৃত্ব গ্রহণ থেকে মহিলাদের প্রচার এড়াতে ব্যবহার করা উচিত নয়। কিন্তু যা পর্যবেক্ষণ করা উচিত তা হল প্যাটার্ন। যদি সবকিছু

ভালো থাকে এবং নারীদের পদোন্নতি না করা হয়, এবং সব রকমেরই, যখন বিষয়গুলো বিপর্যস্ত হয় এবং নারীদের এখন পদোন্নতি দেওয়া হচ্ছে, তাহলে গ্লাস ক্লিফ প্রভাব নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.