Micro Breaks: আপনি কি জানেন একটি মাইক্রো ব্রেক কি?

Micro Breaks: কাজের সময় মাইক্রো ব্রেক কেন প্রয়োজন?

হাইলাইটস:

  • একটি মাইক্রো ব্রেকের সময় আপনি কি করতে পারেন?
  • মাইক্রো ব্রেক গ্রহণের সুবিধা কি?

Micro Breaks: প্রায়ই কাজের মধ্যে ছোট বিরতি নেওয়া সঠিক পদ্ধতি। কিন্তু দ্রুত কাজ শেষ করার পাশাপাশি নিজেকে সুস্থ রাখতে হবে, কিন্তু অনেকেই এর গুরুত্ব না জানে এবং সমস্ত কাজ শেষ করেই বিশ্রাম নেয়, কিন্তু এতে করে শুধু শরীরই নয়, মনও খারাপ হয়ে যায়। এবং এটি দীর্ঘ সময় ধরে করলে অনেক সমস্যা হতে পারে।

কাজের সময় মাইক্রো ব্রেক কেন প্রয়োজন

আজকের ব্যস্ত জীবনে সব কাজ সময়মতো করা খুবই জরুরি। কিন্তু সবাই মনে করে আগে সব কাজ শেষ করে বিশ্রাম নেওয়া উচিত। অফিসে বা বাড়িতে কাজ করার সময় বেশিরভাগ মহিলার এই চিন্তাভাবনা থাকে এবং তারা না থামিয়ে ঘন্টার পর ঘন্টা কাজে ব্যস্ত থাকে। শুধু তাই নয়, তিনি পরিপূর্ণতার পরেও রয়েছেন। যার কারণে ক্লান্তি এবং একঘেয়েমি দুটোই উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। আর সেই সঙ্গে এই অভ্যাসের কারণে তারা ধীরে ধীরে নানা ধরনের মানসিক ও শারীরিক রোগের শিকার হয়। এটি এড়াতে একটি খুব সহজ উপায় হল মাইক্রো ব্রেক নেওয়া, এবং এটি শুধুমাত্র মহিলাদের জন্য নয়, প্রতিটি ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

আপনি কি জানেন একটি মাইক্রো ব্রেক কি?

আপনার ব্যস্ত রুটিন থেকে কিছুটা সময় বের করে বিশ্রাম নেওয়াকে মাইক্রো ব্রেক বলে। যদি ইচ্ছা হয়, এই বিরতি ১০ মিনিট বা এমনকি ৫ মিনিটের হতে পারে। এই ছোট বিরতি আপনাকে রিফ্রেশ এবং রিচার্জ করতে সাহায্য করে। আজকের ব্যস্ত সময়সূচীতে, কাজের মধ্যে মাইক্রো ব্রেক নেওয়া খুবই গুরুত্বপূর্ণ, এটি মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের জন্যই উপকারী।

একটি মাইক্রো ব্রেকের সময় আপনি কি করতে পারেন?

মনন মানসিক চাপ থেকে মুক্তি দেয়, তাই এর জন্য ব্যায়াম করুন। আপনি যদি চান, আপনি কয়েক মিনিটের জন্য সুখাসনে বসতে পারেন, আপনার শ্বাস-প্রশ্বাসে মনোনিবেশ করুন এবং আপনার চোখ বন্ধ করুন। আপনি চাইলে অফিসে চেয়ারে বসেও করতে পারেন। মননশীলতা আমাদের আবেগের পাশাপাশি আমাদের দক্ষতাকেও প্রভাবিত করে। স্ট্রেস হরমোনের মাত্রা কমাতে সাহায্য করে।

আপনি কিছু শারীরিক কার্যকলাপ করতে পারেন। রান্নাঘরে রান্না করার সময় বা ঝাড়ু দেওয়ার সময় শরীরটা একটু প্রসারিত হতে পারে। এটি পেশী শিথিল করে। যাইহোক, বিশেষজ্ঞরা বলছেন যে কাজের মধ্যে ১০ মিনিটের মাইক্রো ব্রেক নিলে, আপনি ক্লান্ত বা বিরক্ত বোধ করেন না এবং আপনি দ্রুত কাজটি সম্পন্ন করতে পারেন।

এ সময় পামিংও করতে পারেন। মাইক্রো বিরতিতে পামিং দারুণ স্বস্তি দেয়। এর জন্য, আপনি আপনার হাতের তালু একত্রে ঘষুন, যা তাপ উৎপন্ন করে, তারপর আপনি এটি কয়েক সেকেন্ডের জন্য চোখের উপর রাখতে পারেন, তারপর ধীরে ধীরে এতে চোখ খুলুন, আপনার ভালো লাগবে।

We’re now on WhatsApp- Click to join

মাইক্রো ব্রেক গ্রহণের সুবিধা কি?

  • এতে কাজের প্রতি মনোযোগ বাড়ে।
  • আপনার শরীর ফিট থাকে এবং আপনি আরও শক্তিশালী বোধ করেন।
  • এটি শরীরের পাশাপাশি মনকে খুব সুস্থ রাখে এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়।
  •  আপনার কাজের সৃজনশীলতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধি পায়, যা আপনাকে আনন্দ দেয় এবং ক্লান্তি দূর হয়।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.