Daily Skin Care Tips: ৩০-এর গন্ডি টপকালেই ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন, ত্বকের যত্নের এই ৪টি নিয়ম আপনি অনুসরণ করতে পারেন

Daily Skin Care Tips: ৩০-এর পরেই বার্ধক্যের ছাপও আরও গাঢ় হতে শুরু করে

হাইলাইটস:

৩০-এর গন্ডি টপকানোর পরেই শুরু হয় ত্বকের নানা রকম সমস্যা

তাই আপনাকে আগে থেকেই সতর্ক হতে হবে এবং উপযুক্ত স্কিনকেয়ার রুটিন ফলো করতে হবে

CTM রুটিন এবং সানস্ক্রিনকে বাদ দেবেন না স্কিনকেয়ার রুটিন থেকে

Daily Skin Care Tips: বয়স বাড়ার সাথে সাথেই ত্বকের নানা সমস্যার সূত্রপাত ঘটে। তার সাথে শরীরে বার্ধক্যের ছাপ স্পষ্ট হতে শুরু করে। ৩০ বছর পেরনোর পরেই শরীরেও পরিবর্তন আসতে শুরু করে। বিশেষ করে ত্বক এবং চুলের সমস্যা বেশি দেখা যায়। শুনতেই ভালো লাগে বয়স একটা সংখ্যা মাত্র, তবে বাস্তবে ঠিক তার উল্টোটা হয়। ত্বক তার উজ্জ্বলতা শক্তি হারিয়ে ফেলে। তবে আপনি চাইলেই আপনার বার্ধক্যের প্রক্রিয়ার গতিকে ধীর করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে কিছু স্কিনকেয়ার রুটিন ফলো করতে হবে। বিশেষ করে গরমকালে আরও বেশি ত্বকের যত্ন নেওয়া উচিত। তাহলে জেনে নিন প্রতিদিন ত্বকের যত্ন (Daily Skin Care Tips) কীভাবে নেবেন –

CTM রুটিন ফলো করুন:

প্রতিদিন আপনি CTM রুটিন অর্থাৎ ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং পদ্ধতি অনুসরণ করতে পারেন। তখন আপনার স্কিনকেয়ার রুটিন থেকে কখনও এই তিনটি জিনিসকে বাদ দেওয়া যাবে না। প্রথমে ক্লিনজার দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করুন। তারপর টোনার এবং ময়শ্চারাইজার লাগিয়ে নিন। মুখ ভালোভাবে পরিষ্কার করার পরেই ময়েশ্চারাইজার ব্যবহার করা বাঞ্চনীয়। কারণ ত্বকের জন্য সুনির্দিষ্ট স্কিনকেয়ার রুটিন প্রয়োজন। প্রতিদিন অন্তত দুইবার এই রুটিন ফলো করুন। দেখবেন, অনেক বেশি উপকার পাবেন।

ত্বককে এক্সফোলিয়েট করুন, তবে অতিরিক্ত নয়:

৩০-এর পরেও ত্বক সুস্থ এবং ভালো রাখার জন্য নিয়মিত এক্সফোলিয়েশন প্রয়োজন।কারণ আপনার ত্বকের সব মৃত কোষগুলিকে সরিয়ে পুনরায় প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে দিতে সাহায্য করে এই আধুনিক পদ্ধতি। যার ফলে ত্বকে অক্সিজেন সরবরাহেও কোনও ঘাটতি হয় না। তবে অতিরিক্ত এক্সফোলিয়েশন উচিত নয়। কারণ অতিরিক্ত এক্সফোলিয়েশন আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতাকে নষ্ট করে দিতে পারে। যার ফল ত্বকের জন্য খারাপ হতে পারে।

সানস্ক্রিনকে সঙ্গী বানান:

সানস্ক্রিন অত্যন্ত প্রয়োজনীয় একটি স্কিনকেয়ার প্রোডাক্ট। বিশেষ করে গরমকালে যখন সূর্যের অতিরিক্ত তাপ আমাদের ত্বকের ক্ষতি করে, তখন একমাত্র সানস্ক্রিনই আমাদের ত্বককে বাঁচাতে পারে। স্কিনকেয়ার রুটিন থেকে ভুলেও এটি বাদ দিলে চলবে না। সূর্যের ক্ষতিকারক রশ্মি UVA এবং UVB থেকে রক্ষা করতে পারে ও কমপক্ষে SPF 30-যুক্ত শুধুমাত্র এরকম সানস্ক্রিনই ব্যবহার করা উচিত। উজ্জ্বল এবং স্বাস্থ্যবান ত্বকের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আর তার সাথে আপনি বার্ধক্যের প্রক্রিয়ার গতিকেও কিছুটা ধীর করতে পারবেন।

জীবনধারার দিকে নজর দিন:

যখন স্কিন কেয়ারে বেশি সময় দিতে পারছেন না, তখন জীবনধারার দিকে নজর দেওয়া জরুরি। বিশেষ করে ​ত্বক ভালো রাখার জন্যে নিয়মিত সঠিক খাবার খাওয়া প্রয়োজন। তাজা ফল, সবুজ শাকসবজি বেশি করে খান। খাদ্যতালিকায় ফাইবার এবং ভিটামিন C সমৃদ্ধ খাবার রাখুন। অতিরিক্ত তেল, মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। তার সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করুন। আর ঘুমের জন্য একটা নির্দিষ্ট সময় করুন। প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমোনো জরুরি। কারণ পর্যাপ্ত পরিমাণ ঘুম অনেক ক্ষেত্রে ত্বকের জেল্লা বাড়াতেও সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.